সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইতালি ও ফ্রান্সে গ্যাস-বিদ্যুৎ, পানি বিল, যাবতীয় ট্যাক্স স্থগিত

ইউরোপিয়ান সকল বর্ডার বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২০, ৪:৩৯ পিএম

মহামারি করোনা ভাইরাসে ফ্রান্সে এখন পর্যন্ত ১৪৮ জন মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ৬৬৩৩ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১২১০ জন এবং মৃত্যু হয়েছে ২১ জনের। এই পরিসংখ্যান দ্রুত গতিতে বাড়ছে। করোনা মোকাবেলাকে যুদ্ধ পরিস্থিতি হিসেবে বর্ণনা করেছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁ। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বিদ্যুৎ, গ্যাস ও পানিসহ সব ধরনের বিল স্থগিত করা হয়েছে। ম্যাকরোঁ বলেছেন, ফ্রান্সে কাউকে না খেয়ে মরতে দেয়া হবে না।
ম্যাকরোঁ জাতির উদ্দ্যেশে দেয়া ভাষণে বলেছেন, ‘করোনা ভাইরাসের বিরুদ্ধে আমরা যুদ্ধে রয়েছি। অবশ্যই এটি একটি স্বাস্থ্য যুদ্ধ’। গুরুত্বপূর্ণ এ ভাষণে প্রেসিডেন্ট ম্যাকরোঁ, অবাধ চলাচলে কঠোর বিধিনিষেধ আরোপ করেন।
ফ্রান্সে করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কায় নতুন এবং কঠোর ব্যবস্থা ঘোষণা করার সময় প্রেসিডেন্ট বলেন, ‘আমি আপনাদেরকে বাড়িতে থাকতে বলছি। আপনাকে শান্ত থাকতে বলছি। মঙ্গলবার, দুপুর থেকে আগামী ১৫ দিনের জন্য ফ্রান্সের সকল নাগরিক ঘরে থাকবেন’।
ভাষণে ম্যাকরোঁ আরও বলেন, সকলে চিকিৎসা নিতে পারবে এবং জরুরি প্রয়োজন হলে বাহিরে যেতে পারবে। তবে সরকারের দেয়া এ আদেশ অমান্য করলে তাকে শাস্তি পেতে হবে।
প্রেসিডেন্ট বলেন, প্রত্যেককে এ মহামারির বিস্তার রোধে একত্রিত হতে হবে। আপনি যদি আমাদের সহায়তা করতে চান, তাহলে ঘরে থাকুন এবং স্বাস্থ্যকর্মীদের কথা শুনুন।
এছাড়াও আগামী ৩০ দিনের জন্য ইউরোপিয়ান সকল বর্ডার বন্ধের ঘোষণা করেছেন যা আগামীকাল মঙ্গলবার দুপুর থেকে কার্যকর হবে।
আগামী রবিবার দেশটিতে স্থানীয় সরকার নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট গ্রহন স্থগিত করেন ফরাসী প্রেসিডেন্ট। ম্যাকরোঁ বলেন, বিরোধীদলসহ অন্যান্য দলগুলোর সাথে আলোচনার পরিপেক্ষিতে আমরা দ্বিতীয় ধাপের ভোট গ্রহন স্থগিত করেছি।
সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ম্যাকরোঁ পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সকল প্রকার বিদ্যুৎ, গ্যাস ও পানির বিল স্থগিত করেছেন। শুধু তাই নয়, দেশটির যেসকল নাগরিক বেনিফিট পাচ্ছেন তাদের অর্থ বৃদ্ধি করা হবে বলেও জানান তিনি।
প্রেসিডেন্ট এও জানিয়েছেন, ফ্রান্সে কাউকে না খেয়ে মরতে দেয়া হবে না। আর ছোট, বড় যত ধরনের ব্যবসায়ী আছেন তাদেরকে সব ধরনের সহযোগিতা করা হবে।
এদিকে ইতালি সরকারও দেশের সবাইকে ভয় না পেয়ে সাবধান থাকতে বলছে। ঘরে থাকতে বলা হচ্ছে, এই মহামারির সময়ও সরকার সকল সুবিধা দিয়ে যাচ্ছে। সরকার গ্যাসের বিল, বিদ্যুৎ বিল, পানির বিল, ময়লার বিল ইত্যাদি যাবতীয় বিল স্থগিত করেছে। যাবতীয় ট্যাক্স স্থগিত করেছে, যেন সবাই ঘরে বসে খেতে পারে তার জন্য বিশেষ বোনাসের ব্যবস্থা করা হয়েছে।
যে সমস্ত জায়গায় ঘর থেকে মানুষ বের হতে পারছে না, প্রয়োজনে তাদের বাসায় খাবার পৌঁছে দিচ্ছে। এমনকি বিনোদনের জন্য সব টিভি চ্যানেল এমনকি পর্নো সাইটগুলো ফ্রী করে দেয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Jalal ১৭ মার্চ, ২০২০, ৫:১১ পিএম says : 0
এই হইলো মানবাধিকার দেশ!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন