রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৮৫০ বিলিয়ন ডলার প্রণোদনা চাচ্ছে ট্রাম্প প্রশাসন

আর্থিক সঙ্কটে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২০, ১২:০২ এএম

প্রাণঘাতী করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত চার হাজার ৬৬৭ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন অন্তত ৯৩ জন। ইতোমধ্যেই দেশটির অন্তত ৪৯টি রাজ্যে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। সংক্রমণের কারণে দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ব্যবসা বন্ধ হয়ে যাওয়ায় মন্দার মুখে পড়েছে দেশটির অর্থনীতি। পরিস্থিতি মোকাবেলায় প্রণোদনা হিসাবে প্রায় ৮৫০ বিলিয়ন (৮ হাজার ৫০০ কোটি) ডলার চাওয়ার প্রস্তুতি নিচ্ছে ট্রাম্প প্রশাসন।

মার্কিন ট্রেজারি সচিব স্টিভেন মুনুচিন রিপাবলিকান সিনেটরদের কাছে আজ অতিরিক্ত প্রণোদনার পরিকল্পনাটি উপস্থাপন করবেন বলে আশা করা হচ্ছে। তাদের মধ্যে অনেকেই গত সপ্তাহে জরুরি অবস্থা জারি করার বিরোধিতা করেছিলেন। এই পরিকল্পনার কেন্দ্রে থাকছে বেতন-শুল্ক কমানোর প্রস্তাব। ট্রাম্প এর আগেও এই প্রস্তাবের পক্ষে সমর্থনের জন্য আহ্বান করেছিলেন। পাশাপাশি, মার্কিন বিমান সংস্থাগুলোর জন্যও ৫০ বিলিয়ন ডলারের অর্থনৈতিক ত্রাণ দেয়ার পক্ষে মত দিয়েছে ট্রাম্প প্রশাসন। গত সোমবার সংস্থাগুলো সরকারের কাছে লোন পাওয়ার নিশ্চয়তা ও ট্যাক্স ছাড়ের জন্য অনুরোধ জানিয়েছিল। এর আগে সোমবার জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের পরিচালক ল্যারি কুডলো প্রশাসনের জন্য আর্থিক প্রণোদনার প্রয়োজনীয়তা তুলে ধরেছিলেন এবং জানিয়েছিলেন যে, এর পরিমাণ হবে প্রায় ৮০০ বিলিয়ন ডলার।

এদিকে, করোনাভাইরাস নিয়ন্ত্রণে আনতে সোমবার বেশকিছু নির্দেশনা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, রেস্টুরেন্ট বন্ধ করাসহ ১৫ দিনের জন্য যুক্তরাষ্ট্র লকডাউনে রাখার আহ্বান জানিয়েছেন তিনি। হোয়াইট হাউসে দেয়া এক ব্রিফিংয়ে তিনি বলেন, ‘করোনাভাইরাস মোকাবেলায় সবাই মিলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। ’ তিনি আরো বলেন, ‘সাধারণ মানুষজন জুলাই ও আগস্টের কথা বলছে। তারা যে সময়ের কথা বলছে, তার মধ্যেই হয়তো সঙ্কট কেটে যাবে।’ করোনা ছড়িয়ে পড়া ঠেকাতে ১৫ দিন বারে গিয়ে মদ্যপান, রেস্টুরেন্ট ও ফুডকোর্টে খাবার না খাওয়া, ভ্রমণ এবং একসঙ্গে গাড়িতে করে না যাওয়ার আহ্বানও জানান তিনি।

আক্রান্ত এলাকার স্কুলগুলো বন্ধ রাখার জন্য রাজ্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ট্রাম্প। সেই সঙ্গে স্কুলে বাড়তি যে খাবারগুলো সরবরাহ করা হয়, শিশুদের বাড়তি পুষ্টির জন্য সেগুলো সরবরাহ অব্যাহত রাখার পরামর্শ দেন তিনি। এর পরে আরো কিছু কড়া সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানান তিনি। শিগগিরই সেসব সিদ্ধান্ত সবাইকে জানিয়ে দেয়া হবে। তবে তিনি এও বলেন, ‘লকডাউন পুরো যুক্তরাষ্ট্রের জন্য কার্যকর নয়। বেছে বেছে কিছু এলাকা, যেগুলো বন্ধ থাকলে খুব একটা ক্ষতি হবে না। আমরা বেশ কিছু এলাকা চিহ্নিত করেছি, যেসব স্থানে জনসমাগম প্রচুর, ঝুঁকি এড়াতে সেসব স্থান লকডাউনে রাখা হবে।’

প্রসঙ্গত, করোনাভাইরাসে সারা বিশ্বে মৃতের সংখ্যা ৭ হাজার ছাড়িয়ে গিয়েছে। আক্রান্তের সংখ্যা পৌঁছে গিয়েছে ১ লাখ ৮০ হাজারের বেশি। ছড়িয়েছে বিশ্বের ১৪৫টি দেশে। বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, যুক্তরাষ্ট্রে যে হারে করোনায় মৃতের সংখ্যা বাড়ছে তাতে করে আশঙ্কা করা হচ্ছে, অন্তত এক মিলিয়ন (১০ লাখ) নাগরিক এতে আক্রান্ত হবেন। সূত্র : নিউ ইয়র্ক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন