রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লকডাউনে নিয়ম ভাঙলে জেল, করোনা নিয়ে এ বার আরও কড়া ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২০, ৫:০০ পিএম

বার বার সতর্ক করা সত্ত্বেও নোভেল করোনাভাইরাসের প্রকোপকে তেমন গুরুত্ব দিয়ে দেখছেন না বহু মানুষ। সোমবার সকালেই তা নিয়ে টুইটারে অসন্তোষ প্রকাশ করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার পরই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে রাজ্যগুলিকে জানিয়ে দেয়া হল, লকডাউন কার্যকর করতে প্রয়োজনে কড়া পদক্ষেপ করতে হবে। যে বা যারা সরকারি নির্দেশিকা লঙ্ঘন করবেন, তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়ার নির্দেশও দেয়া হয়েছে।

নোভেল করোনাভাইরাসের প্রকোপে ভারতের ৭৫ এর বেশি জেলায় লকডাউনের ঘোষণা করা হয়েছে। পাশাপাশি কেন্দ্রের পরামর্শ অনুযায়ী আরও কিছু জেলায় লকডাউন করা হয়েছে। এই সময়ের মধ্যে জরুরি প্রয়োজন ছাড়া সাধারণ মানুষকে বাড়ির বাইরে পা রাখতে নিষেধ করা হচ্ছে। কিন্তু তা সত্ত্বেও বহু মানুষ এই নির্দেশ মানছেন না বলে বিভিন্ন জায়গা থেকে অভিযোগ এসেছে। তাতেই এ দিন রাজ্যগুলির কাছে নোটিস জারি করে কেন্দ্র। তাতে বলা হয়, সরকারি নির্দেশের লঙ্ঘন চোখে পড়লে এ বার থেকে ১৮৮ ধারায় পদক্ষেপ নিতে হবে।

সাধারণ মানুষের নিরাপত্তার স্বার্থে ইতিমধ্যেই একাধিক রাজ্যে ১৪৪ ধারা জারি করা হয়েছে। চার জনের বেশি জমায়েত নিষিদ্ধ করা হয়েছে সেখানে। তার পরেও কেউ যদি সরকারি নির্দেশ লঙ্ঘন করে, তা হলে ১৮৮ ধারা অনুযায়ী ২০০ টাকার জরিমানা-সহ ১ মাসের জেল হতে পারে নিয়ম লঙ্ঘনকারীর। তার জন্য অন্য কারও জীবন ও নিরাপত্তা বিঘ্নিত হলে, সে ক্ষেত্রে জেল হতে পারে ছ’মাস পর্যন্ত। দিতে হতে পারে ১০০০ টাকা জরিমানাও।

ভারতের প্রতিবেশী দেশ চীন গত চারমাস ধরে নোভেল করোনার বিরুদ্ধে লড়াই চালিয়ে গেলেও, ভারতে এই ভাইরাস থাবা বাসায় চলতি মাসের শুরু দিকেই। কিন্তু তার প্রভাবে গত কয়েক দিনেই পরিস্থিতি চরমে উঠেছে। সোমবার সকাল পর্যন্ত ভারতে চার শতাধিক মানুষ কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন ৭ জন। তাতেই কড়া পদক্ষেপ নিতে সক্রিয় হয়েছে ভারত সরকার। সূত্র: ইন্ডিয়া টুডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন