শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনের প্রতি পক্ষপাতিত্ব করছে হু, ক্ষোভ ট্রাম্পের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২০, ৪:২৭ পিএম

করোনাভাইরাস ছড়ানোর কারণ হিসাবে চীনের দিকেই অভিযোগের আঙুল তুলেছে যুক্তরাষ্ট্র। এ নিয়ে বেইজিংকে আগেও দোষারোপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ বার তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-কে নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন। বিশ্ব জুড়ে বেড়ে চলা করোনা সঙ্কটের মধ্যেও হু-এর মতো সংস্থা চীনের পক্ষেই কথা বলছে বলে অভিযোগ করেছেন ট্রাম্প।

করোনা-আতঙ্কের মধ্যে হু-এর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছিলেন রিপাবলিকান সেনেটর মার্কো রুবিও। তার অভিযোগ ছিল, চীনের প্রতি ‘পক্ষপাতদুষ্ট’ আচরণ করছে হু। অভিযোগ কতটা সত্যি তা জানতে বুধবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্টকে প্রশ্ন করেন সাংবাদিকরা। জবাবে তিনি বলেন, ‘হু খুব চীন ঘেঁষা আচরণ করছে। বহু মানুষ এতে খুশি নয়।’ ভবিষ্যতে হু-এর মতো আন্তর্জাতিক সংস্থার সঙ্গে আমেরিকার সম্পর্ক কেমন হবে সে সম্পর্কে বলতে গিয়ে ট্রাম্প বলেন, ‘এটা যে অন্যায় হচ্ছে আর সে ব্যাপারে যে অনেক কথা হচ্ছে তা নিয়ে আমি নিশ্চিত। আমার মনে হয়, অনেকেই ভাবছেন যে এটা অন্যায় হচ্ছে।’

মার্কিন কংগ্রেসের সদস্য মাইকেল ম্যাককল-ও হু-এর ডিরেক্টর টেডরস অ্যাডহ্যানম ঘেব্রেইসাসের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন। তার কথায়, চীনের সঙ্গে তার সম্পর্কে অনেক লাল সঙ্কেতের রেকর্ড এর আগেও রয়েছে। সেই সুরে সুর মিলিয়েছেন মার্কিন কংগ্রেসের আর এক সদস্য গ্রেগ স্টিউবে-ও। তার মতে, করোনা অতিমারির এই সঙ্কটকালে চীনের মুখপত্র হয়ে উঠেছে হু। মহামারি নিয়ন্ত্রণে এলে চীন ও হু-কে এর ফল ভোগ করতে হবে বলেও জানিয়েছেন তিনি।

গত বছর ডিসেম্বরে, হুবেই প্রদেশে করোনা ছড়িয়ে পড়ার পর, জানুয়ারিতে চীন সফরে যান হু-এর ডিরেক্টর। করোনার মোকাবিলায় চীন সরকারের ভূমিকার প্রশংসাও করেন তিনি। সেই বক্তব্য নিয়েই এখন আক্রমণ শুরু করেছে আমেরিকা। সূত্র: নিউ ইয়র্ক পোস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন