শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হিলারিকে আনুষ্ঠানিকভাবে মেনে নিলেন স্যান্ডার্স

প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিয়াল দৌড়ে আরও এক ধাপ এগুলেন ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন। তাকে আনুষ্ঠানিকভাবে এনডোর্স করে নিয়েছেন প্রার্থিতার লড়াইয়ে প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্স।
আর সেই ঘোষণা দিয়ে তিনি বলেছেন, হিলারিকেই হতে হবে আমাদের পরবর্তী প্রেসিডেন্ট। যুক্তরাষ্ট্রে তারুণ্যের মাঝে দারুণ জনপ্রিয় বার্নি স্যান্ডার্স প্রার্থিতা হারালেও ডেমোক্র্যাট দলের জয় নিশ্চিত করতে এই ঘোষণা দিলেন। নিউ হ্যাম্পশায়ারে গত মঙ্গলবার হিলারির ক্যাম্পেইনে যোগ দিয়েছেন বার্নি। সেখানে বক্তৃতায় তিনি আরও বলেন, আমি এখানে আজ অতীত নিয়ে কথা বলতে আসিনি। যুক্তরাষ্ট্রের ভবিষ্যৎ কাঠামো নতুন রূপ নেবে আগামী ৮ নভেম্বরে কী ঘটতে যাচ্ছে তার ওপর। আর আজ আমি এখানে আপনাদের স্পষ্ট করে বলতে চাই কেন হিলারিকে এনডোর্স করছি। আর সেজন্য তাকেই হতে হবে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট। তিনি বলেন, রিপাবলিকানরা ভুলে যেতে চায় আজ থেকে সাড়ে সাত বছর আগে আমরা কোথায় ছিলাম। আমাদের অর্থনীতি ছিল সবচেয়ে মন্দা দশায়। সেখান থেকে আমরা গত সাড়ে সাত বছরে অনেক উতরে গেছি। আর সেজন্য আমি প্রেসিডেন্ট ওবামাকেই ধন্যবাদ দিতে চাই। ধন্যবাদ দিচ্ছি ভাইস প্রেসিডেন্ট বাইডেনকেও। তবে আমি মনে করি, আমাদের আরও অনেক কিছু করার রয়েছে। এখনো আমাদের অনেকেই দরিদ্র, অনেকেই বৈষম্যের শিকার। তাদের জন্য কিছু করার ক্ষেত্রে হিলারি ক্লিনটই হতে যাচ্ছেন যথার্থ প্রেসিডেন্ট। আমার মনে এতটুকু সন্দেহও নেই যে, নভেম্বরে আমরা হিলারিকেই প্রেসিডেন্ট হিসেবে পেতে যাচ্ছি।
প্রসঙ্গত, প্রয়োজনীয় সংখ্যক ডেলিগেট ভোট জয় করার মাধ্যমে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে ডেমোক্রেটিক পার্টির মনোনয়ন পাওয়ার যোগ্যতা অর্জন করার পাঁচ সপ্তাহ পর হিলারিকে এই সমর্থন জানালেন মনোনয়ন পাওয়ার লড়াইয়ে তার প্রাথমিক পর্বের প্রতিদ্বন্দ্বী স্যান্ডার্স। স্যান্ডার্সের পক্ষ থেকে হিলারির প্রতি এই সমর্থন ফিলাডেলফিয়ায় ডেমোক্রেটিক দলের জাতীয় কনভেনশন থেকে প্রেসিডেন্ট পদের প্রার্থী হিসেবে আনুষ্ঠানিক ঘোষণা আসার দুই সপ্তাহ আগে দেওয়া হলো। আগামী ২৫ জুলাই ওই জাতীয় কনভেনশন হওয়ার কথা রয়েছে। এর আগে গত ১৭ জুন স্যান্ডার্স প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে হারাতে হিলারিতে সহযোগিতা করার ঘোষণা দিয়েছিলেন, তবে তখনও ডেমোক্রেট দলীয় মনোনয়ন প্রত্যাশীর দৌড় থেকে নিজেকে সরিয়ে নেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দেননি তিনি। এবার নিউ হ্যাম্পশায়ারে হিলারির প্রচারণায় উপস্থিত হয়ে স্যান্ডার্স বলেন, ‘তিনি (হিলারি) যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হবেন, এটি নিশ্চিত করতে আমি যা যা পারি তার সবকিছুই করব বলে মনস্থির করেছি।’
এই নিউ হ্যাম্পশায়ারেই ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট পদে মনোনয়ন পাওয়ায় প্রাথমিক লড়াইয়ে হিলারিকে হারিয়েছিলেন স্যান্ডার্স। গত মঙ্গলবার নির্বাচনী প্রচারণায় হিলারিকে সমর্থন জানানোর সময় স্যান্ডার্সের ব্যাপক সংখ্যক সমর্থককেও উপস্থিত হতে দেখা গেছে বলে জানিয়েছে রয়টার্স। প্রচারণায় দেশের বিভিন্ন সমস্যা সমাধান ও ৮ নভেম্বরের নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করতে হিলারিকে ‘নিঃসন্দেহে সবচেয়ে ভালো প্রার্থী’ হিসেবে অভিহিত করেন এই সিনেটর। হিলারি ক্লিনটনও সমর্থন জানানোর জন্য বার্নি স্যান্ডার্সকে ধন্যবাদ জানান। মনোনয়ন নিশ্চিত হলে হিলারি হবেন যুক্তরাষ্ট্রের প্রধান কোনো রাজনৈতিক দল থেকে প্রথম নারী প্রেসিডেন্ট পদপ্রার্থী। এ পর্যন্ত আসতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্র যুক্তরাষ্ট্রের ২২৭ বছর লাগল। নিউইয়র্ক টাইমস, বিবিসি ও রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন