শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জঙ্গি হামলায় দেশের ভাবমর্যাদা নষ্ট হয়নি-পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলায় বিশ্বে বাংলাদেশের ভাবমর্যাদা নষ্ট হয়নি। বিশ্বের বিভিন্ন দেশে এ রকম হামলায় তাদের ভাবমর্যাদা নষ্ট না হলে বাংলাদেশের হবে কেন? গতকাল বুধবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী এসব কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এশিয়া ও ইউরোপের দেশগুলোর মিলিত জোট আসেম শীর্ষ সম্মেলনে যোগদানের বিষয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও সচিব শহিদুল হক উপস্থিত ছিলেন।
তিনি বলেন, আগামী ১৫ ও ১৬ জুলাই মঙ্গোলিয়ার রাজধানী উলানবাটরে এ জোটের ১১তম সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে বাংলাদেশের পক্ষ থেকে সন্ত্রাসবাদ ইস্যুটি বিশেষ ফোকাস করা হবে। এছাড়া সম্মেলনে সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী অভিযান, অভিবাসন সংকট মোকাবেলা এবং কানেকটিভিটির মতো বিষয়গুলো আলোচনা হবে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, জঙ্গিবাদ একটি বৈশ্বিক সমস্যা। তবে বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনী যেভাবে এ জঙ্গি হানা প্রতিহত করেছে তা বিশ্বের কোনো দেশ আজ পর্যন্ত করতে পারেনি। তারা নিজের প্রাণ দিয়ে জঙ্গিদের প্রতিহত করেছেন। তাই একে নেতিবাচকভাবে দেখার কোনো সুযোগ নেই। এ অপশক্তিকে পরাজিত করতে বিশ্বের বিভিন্ন দেশ বাংলাদেশের পাশে রয়েছে। বাংলাদেশের জাতীয় স্বার্থে সন্ত্রাস মোকাবিলায় সহযোগিতা করতে চাওয়া দেশগুলো থেকে প্রয়োজনীয় টেকনোলজি ও ট্রেনিং নেয়া হবে।
তিনি বলেন, এ অপশক্তিকে প্রতিহত ও পরাজিত করতে হবে। এ ঘটনা নিন্দনীয় ও দুঃখজনক উল্লেখ করে তিনি বলেন, এ শোককে আমরা শক্তিতে পরিণত করেছি। পৃথিবীর যেখানে এ নিয়ে সম্মিলিতভাবে কাজ করার সুযোগ রয়েছে, সেখানেই বাংলাদেশ অংশগ্রহণ করছে। এ শোকাবহ ঘটনার পর এখনও বিশ্বের কোনও দেশই বাংলাদেশ থেকে যাওয়ার ঘোষণা দেয়নি। জাইকার সভাপতি জানিয়েছেন যে তারা বাংলাদেশের সঙ্গে আছেন। গুলশান হামলায় আহত হওয়া জাপানি নাগরিকও বাংলাদেশে ফিরে আশার প্রত্যয় ব্যক্ত করেছেন।
মন্ত্রী বলেন, বাংলাদেশে জাতীয় স্বার্থ বজায় রেখে সন্ত্রাস দমনে সহযোগিতা করতে চাওয়া সব দেশের কাছ থেকে প্রয়োজনীয় টেকনোলজি ও ট্রেনিং সহযোগিতা নেয়া হবে। তবে তা আমাদের প্রয়োজন অনুসারে।
যুক্তরাষ্ট্র ও ভারত ছাড়া আর কোন কোন দেশ এ তালিকায় রয়েছেÑজানতে চাইলে তিনি বলেন, চোখ-কান খোলা রাখুন, জানতে পারবেন।
পররাষ্ট্রমন্ত্রী জানান, বৃহস্পতিবার একটি বিশেষ বিমানে ৩৫ জন সফরসঙ্গি নিয়ে প্রধানমন্ত্রী আসেম শীর্ষ সম্মেলনে যোগ দিতে মঙ্গোলিয়া রওনা দেবেন। এ সম্মেলনে বেশ কয়েকটি দেশ প্রধানমন্ত্রীর সঙ্গে সাইড লাইনে সাক্ষাৎ করতে চেয়েছেন। তবে সময় স্বল্পতার জন্য শুধু ভারতের উপ-রাষ্ট্রপতি, রাশিয়া, জাপান, নেদারল্যান্ড, মিয়ানমার, সুইজারল্যান্ডের প্রধানমন্ত্রী, জার্মানির চ্যান্সেলার ও ইতালির পররাষ্ট্রমন্ত্রী এবং ইউরোপিয়ান কাউন্সিলের প্রধানের সঙ্গে বৈঠক নির্ধারিত করা হয়েছে।
এশিয়া ও ইউরোপের ৫৩টি দেশ নিয়ে গঠিত এশিয়া-ইউরোপ মিটিং-আসেম। ১৫ জুলাই মঙ্গোলিয়ার রাজধানী উলানবাটোরের সাংরি-লা হোটেলে উদ্বোধন হবে আসেম-এর ১১তম শীর্ষ সম্মেলন। যেখানে বাংলাদেশের প্রধানমন্ত্রীসহ ইউরোপ ও এশিয়ার ৩৩ টি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানগণ, আসিয়ানের মহাসচিব, ইউরোপীয়ান কাউন্সিল এবং ইউরোপীয়ান কমিশনের সভাপতি ছাড়াও ১৭টি দেশের পররাষ্ট্র মন্ত্রীগণ উপস্থিত থাকবেন বলে আশা করা যাচ্ছে।
প্রসঙ্গত, ইউরোপিয়ান ইউনিয়নভূক্ত ২৮টি দেশসহ ইউরোপের ৩০টি, এশিয়ার ২১টি এবং ইউরোপিয়ান ইউনিয়ন ও আশিয়ান সচিবালয়সহ সর্বমোট ৫৩টি সদস্যবিশিষ্ট সংগঠন আসেম। আসেম বিশ্ব জনসংখ্যার ৬২.৩ শতাংশ, বৈশ্বিক জিডিপির ৫৭.২ শতাংশ এবং বৈশ্বিক বাণিজ্যের ৬০ শতাংশের প্রতিনিধিত্ব করে। বাংলাদেশ ২০১২ সালে আসেমের ৯ম সম্মেলনে অফিসিয়াল সদস্যপদ লাভ করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন