ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ শাওয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা ঠেকাতে কাজ করবে যুক্তরাষ্ট্র-চীন

ট্রাম্প-জিনপিং ফোনালাপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২০, ১২:০১ এএম

প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবেলায় ঘনিষ্ঠভাবে কাজ করার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। একই সঙ্গে নিজেদের মধ্যে সম্পর্ক উন্নয়নে তারা কাজ করে যাবেন বলে জানিয়েছেন। গতকাল শি জিনপিং ও ট্রাম্প এক ফোনালাপে এসব বিষয়ে কথা বলেন। চীনের রাষ্ট্রীয় টেলিভিশনে একথা বলা হয়েছে।
দ্য গার্ডিয়ান জানায়, ফোনালাপে দুই নেতা করোনাভাইরাস মোকাবেলায় করণীয় নিয়ে আলোচনা করেন। সেইসঙ্গে সা¤প্রতিক সময়ে ‘বাণিজ্যযুদ্ধ’ নিয়ে দুই দেশের মধ্যে সৃষ্টি হওয়া বৈরি সম্পর্ক লাঘবেও তারা আগ্রহ প্রকাশ করেন।

চীনা প্রেসিডেন্ট ট্রাম্পকে বলেন, একসঙ্গে কাজ করলে উভয়পক্ষই লাভবান হয়। লড়াই করলে দুই পক্ষেরই ক্ষতি। তাই করোনাভাইরাসের মতো মহামারী মোকাবেলায় সমঝোতাই সর্বোৎকৃষ্ট পন্থা। আমি আশা করি, যুক্তরাষ্ট্র এমন একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেবে যাতে- দুই দেশের মধ্যকার বৈরি সম্পর্ক দূর হবে এবং একে অপরের প্রতি সম্মান ও পরোপকারী মনোভাব পোষণ করবে।

তিনি আরো বলেন, আমার বিশ্বাস, যুক্তরাষ্ট্র সেদেশে থাকা চীনা নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে। নিঃসন্দেহে দেশটি মানবসভ্যতার সবচেয়ে বড় একটি হুমকি মোকাবেলা করছে। কিন্তু একা এ সঙ্কট মোকাবেলা করা যাবে না। সবাইকে এক হয়ে এই যুদ্ধে নামতে হবে।
ফোনালাপ শেষে মার্কিন প্রেসিডেন্ট এক টুইটে বলেন, চীনা প্রেসিডেন্টের সঙ্গে তার একটা ‘ভালো আলোচনা’ হয়েছে। এ সময় করোনাভাইরাস নিয়ে তাদের মধ্যে বিস্তর আলোচনা হয়েছে। টুইটে মার্কিন প্রেসিডেন্ট বলেন, করোনাভাইরাসের কারণে চীনকে অনেক কঠিন সময় পার করতে হয়েছে এবং এ ব্যাপারে তাদের প্রবল ধারণা হয়েছে। এটির মোকাবেলায় আমরা একসঙ্গে কাজ করছি।

যুক্তরাষ্ট্রে দ্রæত গতিতে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। বৃহস্পতিবার পর্যন্ত দেশটি ছিল আক্রান্তের দিক থেকে ৩ নম্বরে। কিন্তু সকাল হতে না হতেই চীন, ইতালিকে ছাড়িয়ে সবার ওপরে উঠে এসেছে দেশটি। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৭ হাজারের বেশি মানুষ। সেখানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮৫ হাজার ৬১২ জন। মৃতের সংখ্যা ১ হাজার ৩০১ জন। আক্রান্তের দিক থেকে যুক্তরাষ্ট্রের পরই আছে চীন, দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৩৪০। এরপরই আছে ইতালি, দেশটিতে আক্রান্ত হয়েছে ৮০ হাজার ৫৮৯ জন। তবে চীনে ভাইরাসটির উৎপত্তি হলেও আক্রান্তের সংখ্যা কমে এসেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫৫ জন। মৃত্যু হয়েছে ৫ জনের। সূত্র : ডেইলি মেইল, গার্ডিয়ান।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Niloy Mallik ২৮ মার্চ, ২০২০, ১:১৪ এএম says : 0
Congratulations trump super power
Total Reply(0)
Tuhinur Hossain ২৮ মার্চ, ২০২০, ১:১৫ এএম says : 0
আমেরিকা চিকিৎসা খাতে উন্নতি না করে শুধু অস্র বানিয়েছে।যার জন্য তারা চিনের কাছে হেরে গেল।
Total Reply(0)
তানবীর হাসান তনু ২৮ মার্চ, ২০২০, ১:১৫ এএম says : 0
মামলার কি হল ! আমরাতো আশা করেছিলাম মামলা হলে ভাগে কিছু পাব ! লস হয়ে গেল তো !
Total Reply(0)
Rafique Islam ২৮ মার্চ, ২০২০, ১:১৫ এএম says : 0
বিপদে পড়ে ট্রাম্পের সুর পরিবর্তন। বদমাইশ কোথাকার!
Total Reply(0)
Sardar Alamgir ২৮ মার্চ, ২০২০, ১:১৫ এএম says : 0
চোরে চোরে হালি এক চোরে বিয়ে করে আরেক চোরের শালি ।
Total Reply(0)
নাম প্রকাশে অনিচ্ছুক ২৮ মার্চ, ২০২০, ১:১৬ এএম says : 0
It's obvious China initially tried to suppress this from the world. Lots of Chinese had traveled many countries and now situation has been going out of control. Amen !
Total Reply(0)
M M R Mamun ২৮ মার্চ, ২০২০, ১:১৬ এএম says : 0
বিজ্ঞানীরা সন্দেহ করছেন, ভাইরাসটি প্রথম মানুষের শরীরে চীনের উহানের একটি মাংসের বাজার থেকে এসেছিল যেখানে বিষাক্ত প্রাণীর মাংস বিক্রি করা হয়ে থাকে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন