শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নিউইয়র্কে লকডাউন করার সিদ্ধান্ত নিয়েও পিছিয়ে গেলেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২০, ১:১৩ পিএম

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মূল কেন্দ্র হয়ে ওঠা নিউইয়র্ককে লকডাউন (অবরুদ্ধ) করার সিদ্ধান্ত নিয়েও তা থেকে সরে এসেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় শনিবার রাতে বিষয়টি নিশ্চিত করেছেন প্রেসিডেন্ট। প্রাদুর্ভাব ঠেকাতে নিউইয়র্কের আশপাশের রাজ্যগুলোতেও লকডাউনের সিদ্ধান্ত বাতিল করেন ট্রাম্প।
লকডাউন করা হলে ভীতিকর পরিস্থিতির সৃষ্টি হতে পারে- রাজ্যগুলোর গভর্নর ও স্থানীয় রাজনীতিবীদদের এমন হুঁশিয়ারির পরই ট্রাম্প সিদ্ধান্ত বদলাতে বাধ্য হন। পরে এক টুইটে তিনি বলেন, হোয়াইট হাউসের করোনাভাইরাস টাস্ক ফোর্সের সুপারিশ অনুযায়ী এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। লকডাউনের পরিবর্তে নিউইয়র্ক, নিউজার্সি ও কানেকটিকাট থেকে দেশের অন্যত্র ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।
ট্রাম্প এর আগে বলেছিলেন, ফ্লোরিডাসহ আরও কিছু রাজ্য নিয়ে চিন্তায় রয়েছেন তিনি। কারণ নিউইয়র্ক থেকে বহু মানুষ ওই রাজ্যগুলোতে যাচ্ছেন। তাদের মাধ্যমে ওই রাজ্যগুলোতে ব্যাপক হারে করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে। নিউইয়র্কের বাসিন্দারা ফ্লোরিডার বাসিন্দাদের জন্য হুমকি হয়ে উঠেছেন।
এমন অবস্থায় নিউইয়র্কসহ আশপাশের রাজ্যগুলোতে লকডাউন জরুরি বলে মনে করেন ট্রাম্প। প্রেসিডেন্টের এমন মন্তব্যের তুমুল সমালোচনা করেন নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো ও নিউজার্সির গভর্নর নেড ল্যামন্ট। তারা মনে করেন এ রাজ্যগুলোকে লকডাউন করা হলে জনগণ আরও ভীত হয়ে পড়বেন। আর্থিক বাজারে ফের ধস নামবে।
ট্রাম্পের লকডাউনের সিদ্ধান্তকে ‘আমেরিকা বিরোধী’ বলেও মন্তব্য করেন গভর্নর কুমো। তিনি বলেন, নিউইয়র্কে মানুষ ঘর থেকে বের হচ্ছে না, অপ্রয়োজনীয় ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ, মানুষকে জমায়েত হতে দেওয়া হচ্ছে না। তারপরও যদি লকডাউন করা হয়, তাহলে ভীতিকর পরিস্থিতি তৈরি হবে। সেই পরিস্থিতিকে তিনি চীনের উহানের অবরুদ্ধকালীন সময়ের সঙ্গে তুলনা করেন।
ওয়ালর্ন্ডওমিটারের তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় রোববার দুপুর ১২টা পর্যন্ত যুক্তরাষ্ট্রে এক লাখ ২৩ হাজার ৭৫০ জন মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২ হাজার ২২৭ জনের। এর মধ্যে নিউইয়র্কে মারা গেছেন ৮৮৩ জন ও আক্রান্ত হয়েছেন ৫৩ হাজার ৪৫৫ জন। খবর : বিবিসি ও এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Abdul Khaleque ২৯ মার্চ, ২০২০, ২:৩৩ পিএম says : 0
Well enough
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন