রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ঢাকা-আরিচা চার লেন হচ্ছে

প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

আজিবুল হক পার্থ : দক্ষিণাঞ্চলের মানুষের ঢাকার সাথে যোগাযোগের অন্যতম দুটি মাধ্যমের একটিকে (মাওয়া-জাজিরা) পদ্মায় সড়ক ও রেলসেতু দিয়ে উন্নত করা হচ্ছে। আর আরিচা-দৌলতদিয়া ঘাটের সাথে রাজধানীর সড়ক যোগাযোগে করা হচ্ছে চার লেনের মহাসড়ক। রাজধানীর সাথে দেশের সব এলাকার উন্নত যোগাযোগ স্থাপনের জাতীয় মহাসড়ক উন্নত করার মহাপরিকল্পনা হিসাবে এই ঢাকা-আরিচা মহাসড়ককে চার লেনে করার উদ্যোগ নিয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন করা হলে পদ্মাপাড়ের মানুষের যানজটের দুর্ভোগ লাগবের পাশাপাশি স্বল্পসময়ে আরিচা ঘাটে পৌঁছানোর সুযোগ পাবে।
দক্ষিণের মানুষের উন্নত যোগাযোগ ব্যবস্থা করার লক্ষ্যে ঢাকা-আরিচা মহাসড়ক চার লেনে করার একটি প্রকল্প প্রস্তবনা করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। প্রস্তাবনায় ঢাকা-আরিচা মহাসড়কের দৈর্ঘ্য ৯০ কিলোমিটার। এই মহাসড়কে রয়েছে ২২ থেকে ২৩টি স্থানে বিপদজ্জনক বাঁক। এসব স্থানে প্রায় দুর্ঘটনার খবর পাওয়া যায়। দুর্ঘটনা কমাতে মহাসড়ক ফোর লেনে রূপান্তরের প্রস্তাব দেয়া হয়েছে।  সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ জানায়, সড়ক দুর্ঘটনা কমানোর পাশাপাশি অর্থনৈতিক বিষয় বিবেচনা করেই এই মহা উদ্যোগ। ঢাকা-সাভার-মানিকগঞ্জ-আরিচা (এন-৫) মহাসড়ক ফোর লেনের পাশাপশি উভয় পাশে সার্ভিস লেনও করা হবে। সড়কটির বর্তমান হেভি ট্রাফিক লোড, ন্যূনতম ভূমি অধিগ্রহণ ও পুনর্বাসন বিষয়ে বিবেচনা করা হচ্ছে।
সূত্র জানায়, আমিনবাজার ও সাভার বাজার এলাকায় দু’টি ফ্লাইওভার নির্মিত হবে। সড়কের উভয় পাশে সার্ভিস রোড তৈরির মাধ্যমে ধীরগতির যানবাহন চলাচলের নিশ্চিত করে সড়কটিকে এক্সপ্রেসওয়ের মানে উন্নীত করা হবে। ধীরগতির যানবাহন পারাপারের জন্য থাকবে প্রয়োজনীয় সংখ্যক আন্ডারপাস।
প্রকল্পের আওতায় ঢাকা-সাভার-আরিচা মহাসড়কে যানজট নিরসনেও বিশেষ ব্যবস্থা থাকবে। এর পাশাপাশি হেমায়েতপুর, সিঙ্গাইর, মানিকগঞ্জ সড়কে ৩৩ কিলোমিটার দৈর্ঘ্যের বর্তমান আঁকাবাঁকা সড়ক সোজা করা হবে। প্রায় ২০০ থেকে ৩০০ মিটার দূরবর্তী কৃষি জমি অধিগ্রহণের পর হেমায়েতপুর থেকে মানিকগঞ্জ শহরে বাইপাস নির্মাণের কথা রয়েছে। অপরদিকে, মানিকগঞ্জ শহরের তরাসেতু পার হয়ে চার কিলোমিটার দূরে বানিয়াজুড়ি পর্যন্ত ৩৫ দশমিক ৫০ কিলোমিটার দৈর্ঘ্যরে একটি অ্যালাইনমেন্ট ট্রানজেকশনের ব্যবস্থা করা হবে।
সূত্র জানায়, প্রাথমিকভাবে বাঁকা সড়ক সম্প্রসারণের জন্য হেমায়েতপুর থেকে মানিকগঞ্জ পর্যন্ত কাজ হবে। এতে প্রস্তাবিত ব্যয় নির্ধারণ করা হয়েছে ২৭৪ কোটি ৬৯ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়িত হলে বাঁকা সড়ক সোজা ও সম্প্রসারিত হয়ে মানিকগঞ্জ থেকে হেমায়েতপুরের দূরত্ব কমবে ১২ কিলোমিটার। পাশাপাশি ঢাকা-পাটুরিয়ায় একটি বিকল্প সড়ক তৈরি হবে। এতে জাতীয় মহাসড়কে কমবে যানজট।
সূত্র জানায়, অন্যান্য ফোর লেন থেকে এই ৯০ কিলোমিটার মহাসড়ক হবে দৃষ্টিনন্দন। সেই লক্ষ্যে সড়কের কার্পেটিং অংশ অপসারণ করে ১৫০ মিলিমিটার বেইস টাইপ ১ এর ওপরে ৭০ মিলিমিটার বাইন্ডারের ওপর দিয়ে ৫০ মিলিমিটার ওয়্যারিং কোর্স করে সড়ক মজবুত করা হবে। ফোর লেন সড়কের উভয়পাশে এক মিটার করে থাকবে সফট শোল্ডার। প্রকল্পের আওতায় মানিকগঞ্জে ২ দশমিক ৮৪ কিলোমিটার বাইপাস হবে। নিরাপদে মহাসড়কে যানবাহন চলাচল নিরবচ্ছিন্ন করার জন্য ৩৩ দশমিক ৯১ কিলোমিটার সড়ক প্রশস্ত করে প্রয়োজনীয় রাইট অব ওয়ে বজায় রেখে জমি অধিগ্রহণ করা হবে। এছাড়া, মহাসড়কে থাকবে আধুনিক ট্রাফিক সাইন, সাইন পোস্ট, কংক্রিট পোস্ট ও থার্মোপ্লাস্টিকসহ নান্দনিক সব রোড মার্কিং।


 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন