শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চরম মূল্য দিয়ে করোনা জয় করছে ইতালি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২০, ৮:০১ পিএম

গত ৮ মার্চ ইতালির প্রধানমন্ত্রী কন্টি যখন ঘোষণা করেছিলেন যে, তিনি লম্বার্ডির আগের লকডাউনটি আরও বাড়াচ্ছেন তখন দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা ছিল মাত্র ৪ হাজার ৬০০ জন। মৃত্যু হয়েছির ১৯৭ জনের। বুধবার, ইতালিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ১০ হাজার ৫৭৪ জনে এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৩ হাজার ১৫৫ জন।

ইউরোপের অন্য দেশগুলোতেও নতুন সংক্রমণের সংখ্যা কমে আসছে। শুধুমাত্র ইউরোপে বুধবার পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৬৯ হাজার ৯০৪ জন, মৃত্যু হয়েছে ৩২ হাজার ৪৫৯ জনের। স্পেনে সংক্রমণের হার গত সপ্তাহে ছিল ২০ শতাংশ। বুধবার তা কমে ৮.২ শতাংশ হয়ে গিয়েছে। জার্মানিতে বেড়ে ৮.২ শতাংশ হয়েছে কিন্তু যুক্তরাজ্যে আবার কমে ১৩-১৪ শতাংশে হয়েছে। ফ্রান্সে গত সপ্তাহে ১০ শতাংশের উপরে থাকলেও বর্তমানে কমে ৯.৩ শতাংশ হয়েছে।

ইতালি এখনও মৃত্যুর রেকর্ড সংখ্যক রিপোর্ট করছে। দেশটিতে দুইদিন আগেও মৃত্যুর হার ছিল ৭.৯ শতাংশ। বুধবার সেই সংখ্যা বেড়ে ১১.৯ শতাংশে দাঁড়িয়েছে। তবে দেশটিতে নতুন সংক্রমণের সংখ্যা অনেক কমে এসেছে। মহামারীটির মূল কেন্দ্রস্থল, চীনের হুবেই প্রদেশে আক্রান্ত হয়েছিলেন ৬৭ হাজার ৮০২জন। তবে গত ১৫ মার্চ থেকে ৮১ জন মারা গেছেন কিন্তু মাত্র ৪ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। সেখানে শত শত রোগী এখনও গুরুতর অবস্থায় রয়েছেন।

তবে, এখনই বলা যাচ্ছে না যে ইতালি করোনাভাইরাস পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে পেরেছে। সিডনি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা গত সপ্তাহে এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, ৮০ শতাংশেরও কম লোক যখন সামাজিক দূরত্ব মেনে চলেন, তখন আবার বৃদ্ধি পাওয়ার আগে প্রাথমিকভাবে সংক্রমণের হার হ্রাস পায়। গত ১৭ মার্চ লম্বার্ডির ভাইস-পেসিডেন্ট ফ্যাবরিজিও সালা জানিয়েছেন যে, অঞ্চলটির সামগ্রিক চলনশীলতা ৬০ শতাংশ কমেছে।

ইতালি আনুষ্ঠানিকভাবে এপ্রিলের ১৩ তারিখ পর্যন্ত ‘লকডাইন’ বৃদ্ধি করেছে। এ বিষয়ে দেশটির স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পেরানজা জানিয়েছেন, এই ইতিবাচক সংকেতের ফলে ‘সব ঠিক হয়ে গেছে’ বলে বিভ্রান্ত হওয়া উচিত হবে না। এই তথ্য দেখিয়েছে যে আমরা সঠিক পথে রয়েছি এবং আমাদের সিদ্ধান্ত ফলপ্রসূ হচ্ছে। সূত্র: অস্ট্রেলিয়ান ফিনান্সিয়াল রিভিউ।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন