শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হোম কোয়ারেন্টাইন বৃদ্ধি অব্যাহত

উপসর্গ থাকায় কয়েকজনের নমুনা সংগ্রহ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২০, ১২:০০ এএম

সারা দেশে হোম প্রতিদিন কোয়ারেন্টাইনে যুক্ত হচ্ছে শত শত মানুষ। আবার নির্দিষ্ট সময় শেষে কোন উপসর্গ না থাকায় হোম কোয়ারেন্টাইন থেকে মুক্ত হচ্ছে প্রবাসী ও তাদের সংম্পর্শে থাকা সাধারণ মানুষ। হোম কোয়ারেন্টাইরে থাকা কয়েকজনের করোনাভাইরাসের উপসর্গ থাকায় নমুনা সংগ্রহ করে আইইডিসিআর এ পাঠানো হয়েছে।
যশোর : যশোরে গত ২৪ ঘণ্টায় ৩৫ জনসহ পর্যন্ত মোট ২হাজার ৪শ’৫১ জন হোম কোয়ারেন্টানে রাখা হয়েছে। হাসপাতাল কোয়ার্টোইনে থাকা ২ মহিলার নমুনা পরীক্ষার জন্য ঢাকা আই ই ডিসিআরে পাঠানো হয়। তার রিপোর্ট এসেছে নেগেটিভ। যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান, যশোরের করোনা পরিস্থিতি এখনো পর্যন্ত মোটামুটি ভালো। স্বাস্থ্য বিভাগ জানায়, সেনাবাহিনী, প্রশান ও পুলিশের সহায়তায় স্বাস্থ্যবিভাগ করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে যখাযখ ব্যবস্থা নিয়েছে। জেলায় যে ৫ হাজার বিদেশ ফেরত ব্যক্তির তালিকা রয়েছে। তাদের খোঁজে চেষ্টা চলছে।
চাঁদপুর : চাঁদপুরে দশজনের করোনার নমুনা সংগ্রহ করা হয়েছে। জেলার ৮টি উপজেলার মধ্যে ৫টি উপজেলা থেকে ২জন করে করোনার উপসর্গ থাকা লোকের নমুনা সংগ্রহ করা হয়। বিশেষ ব্যবস্থায় শুক্রবার এসব নমুনা কুমিল্লার সিভিল সার্জন অফিস হয়ে ঢাকায় পাঠানো হবে। শুক্রবারে একযোগে এই ১০জনের করোনা টেস্ট করা হবে। কাল শনিবার এসব নমুনা টেস্টের রিপোর্ট জানা যাবে। সিভিল সার্জন জানান, চাঁদপুরে সংগৃহীত ১০জনের নমুনা শুক্রবার সকালে বিশেষ ব্যবস্থায় কুমিল্লা পাঠানো হবে। কুমিল্লার সিভিল সার্জন অফিসে চাঁদপুর, কুমিল্লা ও ব্রাহ্মনবাড়িয়া জেলার সকল সংগৃহীত নমুনা একযোগে ঢাকা পাঠানো হবে। এসব নমুনা টেস্ট করে শনিবার ফলাফল জানানোর কথা রয়েছে।
ঝালকাঠি : ঝালকাঠিতে করোনাভাইরাস সন্দেহে ৬ জনের নমুনা সংগ্রহ করে আইইডিসিআর এ পাঠানো হয়েছে। জ্বর, সর্দি ও কাশি থাকায় শুক্রবার সকালে তাদের নমুনা সংগ্রহ করে স্বাস্থ্য বিভাগ। এই ৬ ব্যক্তি হোম কোয়ারেন্টাইনে ছিলেন, এর পরেও জ্বর, সর্দি ও কাশি ভালো না হওয়ায় তাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য আইইডিসিআর এ পাঠানো হয়েছে বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. শ্যামল কৃষ্ণ হাওলাদার।
টাঙ্গাইল : টাঙ্গাইলে নতুন করে গত ২৪ ঘণ্টায় ২০ জনসহ বর্তমানে জেলার ১২টি উপজেলায় মোট ৩৩৩ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছে। এছাড়াও দুইজনকে আইসোলেশনে রাখা হয়েছে। এর মধ্যে নির্দিষ্ট মেয়াদ শেষ হওয়ায় ৭৩ জনকে ছাড়পত্র দেওয়া হয়েছে বলে জানান টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ওয়াহীদুজ্জামান।
পটুয়াখালী : পটুয়াখালী জেলা থেকে ১৬ জনের নমুনা সংগ্রহ করে সরাসরি আইইডিসিআরএ পাঠানো হয়েছে । এ দিকে পটুয়াখালীর জেলা প্রশাসক মো: মতিউল ইসলাম চৌধুরী জানান, জেলায় ২৬৪০ জন হোম কোয়ারাইন্টাইন শেষ করেছেন,হোম কোয়ারেইন্টাইনে রয়েছেন ৪১ জন।
কুষ্টিয়া : কুষ্টিয়া জেনারেল হাসপাতালে আসা এক ব্যক্তিকে করোনাভাইরাসের সংক্রমণ সন্দেহে আইসোলেশন ওয়ার্ডে নেয়া হয়েছে। পেশায় রিকশাচালক ওই ব্যক্তির বয়স ৪৫ বছর। তিনি পরিবারসহ কুষ্টিয়া শহরের চরথানাপাড়া এলাকায় বাস করেন।
শ্রীনগর(মুন্সীগঞ্জ) : মুন্সীগঞ্জের শ্রীনগরে কোভিড-১৯ পরিক্ষার জন্য ২ ব্যক্তিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরন করা হয়েছে। শ্রীনগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার সৈয়দ রেজাউল ইসলাম জানায়, এ দুই ব্যক্তি জ¦র, সর্দিকাশি ও গলাব্যথা নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসলে তাদের কোভিড-১৯ পরিক্ষার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরন করা হয়।
কলাপাড়া(পটুয়াখালী) : উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. চিনময় হাওলাদার জানান, এপর্যন্ত বিদেশ থেকে কলাপাড়ায় ফিরেছে ১২৬ জন। এর মধ্যে ১০৪ জনকে চিহ্নিত করা হয়েছে। কোয়ারেন্টাইন শেষে করেছে ৯৮ জন।
সুন্দরগঞ্জ (গাইবান্ধা) : গাইবান্ধার সুন্দরগঞ্জে করোনা সন্দেহে আইসোলেশনে থাকা একজনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। গতকাল বিকেলে এ তথ্য নিশ্চিত করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আশরাফুজ্জামান সরকার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন