শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মর্গ-হাসপাতাল পূর্ণ, করোনায় মৃতদের লাশ ফ্রিজিং কন্টেইনারে রাখছে ইকুয়েডর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২০, ৪:১০ পিএম

ইকুয়েডরের সরকার ইতোমধ্যে মর্গ ও হাসপাতাল ভরাট হয়ে যাওয়ার কারণে দেশটির প্রাদুর্ভাবের কেন্দ্র গুয়াকিল শহরে শত শত মৃত্যুর ঘটনায় বিশালাকার ফ্রিজে রাখা কন্টেইনারে করোনাভাইরাস আক্রান্তদের লাশ সংরক্ষণ শুরু করেছে।
ইকুয়েডর করোনাভাইরাসে ৩১৮ জন নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে, যা ল্যাটিন আমেরিকায় মৃত্যুর তালিকার প্রায় শীর্ষে। তবে প্রেসিডেন্ট লেনিন মোরেনো এ সপ্তাহে বলেছেন যে, পরিসংখ্যান আরো বেশি ছিল, কারণ কর্মকর্তারা প্রতিদিন ১০০ জনেরও বেশি মানুষের লাশ সংগ্রহ করেন যেগুলো তাদের আত্মীয়দের নিয়ন্ত্রণ থেকে সংগ্রহ করতে অনেকে তাদের বাধা দেয়।
গুয়াকিলের মেয়র সিন্থিয়া ভিটেরি জানিয়েছেন, সরকার কবর প্রস্তুত না হওয়া পর্যন্ত লাশ সংরক্ষণের জন্য সরকারি হাসপাতালে তিনটি কনটেইনার স্থাপন করেছে। বন্দর নগরীতে প্রায় ১২ মিটার (৪০ ফুট) লম্বা একটি পারিবারিক কবরস্থানে এখনও পর্যন্ত দেড়শ মৃত ব্যক্তির লাশ সমাহিত করা হয়েছে।
রয়টার্সের এক ফটোগ্রাফারের মতে, শনিবার গুয়াকিলের টিওডোরো মালডোনাডো কার্বো হাসপাতালে সুরক্ষার পোশাক পরা চিকিৎসাকর্মীরা একটি স্টোরেজ রুম থেকে প্লাস্টিকের মোড়কযুক্ত লাশ সরিয়ে নিতে একটি প্যালেট ব্যবহার করেছিলেন।
শুক্রবার হাসপাতালটি এক বিবৃতিতে বলেছে, ‘এ মহামারীটি আমাদের হাসপাতাল পরিষেবাগুলির সক্ষমতা ছাড়িয়ে যাচ্ছে’।
শনিবার, ইকুয়েডরের সরকার জানিয়েছিল যে, দেশটি একটি নতুন ডিজিটাল ব্যবস্থা চালু করবে যা তাদের মৃত আত্মীয়দের কোথায় সমাধিস্থ করা হয়েছে তা পরিবার জানতে পারবে।
মোরেনো বলেন, সরকার গুয়াকিলের পার্শ্ববর্তী প্রদেশে মোট মৃত্যুর সংখ্যা ৩,৫০০-এ পৌঁছার আশঙ্কা করছে এবং মৃতদের লাশ কবর দেয়ার জন্য একটি ‘বিশেষ শিবির’ তৈরি করা হয়েছে’।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন