শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার ভারত ছাড়ছে ১৩০০ মার্কিন নাগরিক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২০, ১২:৩৭ পিএম

ভারতে চলছে ২১ দিনের লক ডাউন। বাতিল হয়েছে বিমান পরিষেবা। এই অবস্থায় ভারতে আটকে পড়েছেন ২ হাজারেরও বেশি মার্কিন নাগরিক। এবার ভারতে আটকে পড়া এই নাগরিকদের দেশে উড়িয়ে নিয়ে যাওয়ার তোড়জোড় শুরু করল আমেরিকা। সেজন্য বিশেষ বিমানের ব্যবস্থা করা হচ্ছে। একথা জানানো হয়েছে মার্কিন বিদেশ দপ্তরের তরফে।
ভারত-সহ দক্ষিণ ও মধ্য এশিয়ার একাধিক দেশ থেকে ২ হাজার ৯০০ জন নাগরিককে দেশে ফেরানোর উদ্যোগ নিল আমেরিকা। ডোনাল্ড ট্রাম্প সরকারের অন্যতম শীর্ষ আমলা অ্যালিস ওয়েলস এই খবর জানিয়েছেন। ১৩ টি বিমান যাতায়াত করবে এই ২৯০০ মানুষকে আমেরিকায় ফেরাতে।
ভারত, পাকিস্তান, বাংলাদেশ, নেপাল, উজবেকিস্তান, তুর্কমেনিস্তানে আটকে থাকা নাগরিকদের দেশে ফেরানোর সিদ্ধান্ত নিয়েছে হোয়াইট হাউস। এরমধ্যে ভারত থেকে আমেরিকা ফিরবেন প্রায় ১৩০০ জন।
ওয়েলস জানিয়েছেন, ভারতে থাকা ১৩০০ মার্কিন নাগরিক কোন শহর, মফস্বল বা গ্রামীণ এলাকায় আছেন তার সমস্ত তথ্য মার্কিন সরকারের তরফে দিল্লিকে দেওয়া হয়। অনুরোধ করা হয় তাঁদের বিমানবন্দর পর্যন্ত যাওয়ার ব্যবস্থা করার জন্য। ভারত এ ব্যাপারে যথাযথ সহায়তা করেছে বলে জানিয়েছেন মার্কিন প্রশাসনের এই মহিলা আমলা। তিনি জানিয়েছেন, ভারতের বহু প্রত্যন্ত অঞ্চলে অবরুদ্ধ হয়ে রয়েছেন অনেক মার্কিন নাগরিক।
ট্রাম্প প্রশাসনের এক কর্তা ইয়ান ব্রাউনলি বলেন, চার্চের একটি সংগঠনের তরফে একটি বড় বিমানের ব্যবস্থা করা হয়েছে। সেই বিমানটি যাতে প্রয়োজনীয় অনুমতি পায়, সেজন্য আমরা চেষ্টা করছি। ওই বিমানে ১৫০ জনের মতো মার্কিন নাগরিককে ফিরিয়ে আনা যাবে। পাশাপাশি বিদেশি বিমান সংস্থাগুলির সঙ্গেও আমরা কাজ করছি। যাতে ভারত থেকে সরাসরি আমেরিকায় বিমান নিয়ে আসা যায়। তবে এই মুহূর্তে অনুমতি পাওয়াটাই সবচেয়ে জটিল বিষয়। ভারত ও আমেরিকা, দুই দেশেই প্রয়োজনীয় অনুমতি জন্য একটু সময় লাগছে। কিন্তু আমরা আশাবাদী। আগামী তিন দিনের মধ্যেই এই বিমানগুলো যাত্রা করতে পারবে। পাশাপাশি তিনি জানান, গোটা বিশ্বে প্রায় ৩৩ হাজার মার্কিন নাগরিক, লক ডাউন, বিমান বাতিল ও বিভিন্ন বিধিনিষেধের কারণে আটকে রয়েছেন। তাঁরা দেশে ফিরার জন্য সাহায্য চেয়েছেন। বিদেশ দপ্তর তাঁদের সঙ্গে যোগাযোগের কাজ চালাচ্ছে।
ভারতে আটকে পড়া মার্কিন নাগরিকদের মধ্যে রয়েছেন মাইকেল ও হুইটনি সভিল। এই দম্পতির বাড়ি আমেরিকার জর্জিয়ায়। একটি শিশুকে দত্তক নিতে তাঁরা মার্চের প্রথম দিকে ভারতে আসেন। এই দম্পতির নিজস্ব তিনটি সন্তান রয়েছে। কিন্তু ভারত থেকে একটি শিশু দত্তক নেবেন বলে কলেজ জীবন থেকে তাঁদের পরিকল্পনা ছিল। ভারত থেকে দত্তক কন্যা গ্রেসকে সঙ্গে নিয়ে তাঁরা এখন দ্রুত বাকি সন্তানদের কাছে ফিরতে চাইছেন। এই দম্পতির সঙ্গেও যোগাযোগ রেখে চলছে মার্কিন প্রশাসন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন