ঢাকা, রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৪ শাওয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বরখাস্তকৃত মার্কিন রণতরীর সেই ক্যাপ্টেন করোনায় আক্রান্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২০, ৩:৫৮ পিএম

প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে সতর্ক করতে গিয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের রোষাণলে পড়ে চাকরি হারাতে হয়েছিল মার্কিন রণতরী ইউএসএস থিওডোর রুজভেল্টের ক্যাপ্টেন ব্রেট ক্রোজিয়ারকে। এবার করোনায় আক্রান্ত হলেন তিনিও। গত ২ এপ্রিলই যখন তাঁকে বরখাস্ত করা হয়েছিল, তখনই ক্রোজিয়ারের শরীরে করোনার উপসর্গ দেখা দিয়েছিল বলে জানা গিয়েছে। যদিও থিওডোর রুজভেল্টের বরখাস্ত ক্যাপ্টেনের করোনায় আক্রান্ত হওয়া নিয়ে কোনও প্রতিক্রিয়া জানায়নি মার্কিন নৌবাহিনী।
মার্কিন নৌবাহিনীর পরমাণু শক্তিচালিত জাহাজ ইউএসএস থিওডোর রুজভেল্টে থাকা ৪ হাজার ক্রু’র মধ্যে হু-হু করে করোনাভাইরাস সংক্রমিত হতেই উদ্বিগ্ন হয়ে পড়েন ক্যাপ্টেন ব্রেট ক্রোজিয়ার। তিনি বারংবার উর্ধ্বতন কর্তৃপক্ষকে সহায়তা চেয়ে বার্তা পাঠান। কিন্তু নৌবাহিনীর পক্ষ থেকে তেমন কোনও সাহায্যই করা হয়নি। গত ৩০ মার্চ জাহাজের শতাধিক ক্রু মারণ ভাইরাসে সংক্রমিত হতে আরও উদ্বিগ্ন হয়ে উর্দ্বতন কর্তৃপক্ষকে এক চিঠি পাঠান ক্রোজিয়ার।
চিঠিতে কিছুটা ক্ষোভ নিয়েই তিনি লেখেন, ‘আমরা এখন যুদ্ধক্ষেত্রে নেই। নাবিকদের মৃত্যুর প্রয়োজন নেই। এখনই পদক্ষেপ না নেওয়া হলে আমাদের সবচেয়ে বিশ্বাসযোগ্য নাবিকদের নিরাপত্তা ঝুঁকির মুখে ঠেলে দেওয়া হবে।’ মার্কিন নৌবাহিনীর ক্যাপ্টেনের সেই চিঠি সংবাদমাধ্যমে ফাঁস হয়ে যাওয়ায় অস্বস্তিতে পড়ে ট্রাম্প প্রশাসন। শেষ পর্যন্ত গত ২ এপ্রিল বরখাস্ত করা হয় ক্রোজিয়ারকে।
গত শুক্রবার (০৩ এপ্রিল) মার্কিন নৌবাহিনীর ভারপ্রাপ্ত সেক্রেটারি থমাস মডলি ক্যাপ্টেন ক্রোজিয়ারকে দায়িত্ব থেকে অব্যাহতির ঘোষণা দেন। পাঁচ হাজার ক্রু বিশিষ্ট পরমাণুশক্তি চালিত রণতরীর ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে ওই চিঠি ব্যাপকভাবে প্রচার করে ক্রোজিয়ার নিম্ন বিচারবুদ্ধির পরিচয় দিয়েছেন বলে মন্তব্য করেন মডলি।
ক্রোজিয়ারকে পদাবনতি দেওয়ার সমালোচনা করে ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন বলেন, ‘করোনা ভাইরাসের প্রাদুর্ভাব থেকে ক্রুদের রক্ষায় চেষ্টারত যুদ্ধজাহাজের কমান্ডারকে শাস্তি দিয়ে নিম্ন বিচারবুদ্ধির পরিচয় দিয়েছে ট্রাম্প প্রশাসন।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন