ঢাকা, মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৯ শাওয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মার্কিন অর্থনীতি ফের খুলবে বড় পরিবর্তিত হয়ে

হোয়াইট হাউসের উপদেষ্টা কুডলো

রয়টার্স | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২০, ১২:০১ এএম

হোয়াইট হাউসের অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি কুডলো মঙ্গলবার বলেছেন, শীর্ষস্থানীয় স্বাস্থ্য বিশেষজ্ঞরা ‘এগিয়ে চল’ বললেই ট্রাম্প প্রশাসন মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতি পুনরায় চালু করার লক্ষ্য নির্ধারণ করেছে, তবে তখন আমেরিকানদের জীবন হবে একেবারে ভিন্ন। তিনি এক সাক্ষাৎকারে পলিটিকোকে বলেন, এমনকি মার্কিন যুক্তরাষ্ট্রে লোকেরা যখন কাজ ও স্কুলে ফিরে আসবে, তখন তাদের অসুস্থতার লক্ষণ থাকায় বাড়িতে থাকতে হতে পারে, তাদের আরও বিস্তৃত ও চলমান পরীক্ষার মুখোমুখি হতে হবে এবং রুটিন তাপমাত্রা গ্রহণের জন্য জমা দিতে হবে।
‘আমরা সচেতন যে, এ ধরনের ভিন্ন ঘটনা ঘটতে চলেছে,’ -তিনি বলেন। ‘এটি আমেরিকান জীবনের একটি নতুন বৈশিষ্ট্য হতে চলেছে এবং আমি জানি না যে, এটি কত দ্রুত উঠে যাবে এবং চলে যাবে। তবে এটি খুব গুরুত্বপূর্ণ বিষয় হতে চলেছে, কারণ আমরা অবশ্যই কোনও পুনরাবৃত্তি প্রতিরোধ করতে চাই’।
এ বিষয়টি অস্পষ্ট যে, চলমান প্রাদুর্ভাবের কারণে চূর্ণবিচূর্ণ অর্থনীতির দেশটি এপ্রিলের শেষ নাগাদ তার অর্থনৈতিক কর্মকান্ড চালু করে স্বাভাবিক হতে পারবে কি না।
স্বাস্থ্য কর্মকর্তারা মৃতের সংখ্যা বাড়ার সাথে সাথে আমেরিকানদেরকে এক কঠোর সপ্তাহের জন্য কোমর বেঁধে অপেক্ষা করার আহ্বান জানিয়েছেন। তবে মঙ্গলবার বলেছেন, আশাবাদী লক্ষণগুলি সামনে রয়েছে যে, প্রাদুর্ভাব হ্রাসের প্রচেষ্টা সংক্রামক এবং সম্ভাব্য মারাত্মক ভাইরাসকে নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করছে।
এখানে চিকিৎসা সম্পর্কিত সিদ্ধান্ত রয়েছে এবং তা নিতে চলেছেন এখানকার স্বাস্থ্য সংক্রান্ত লোকেরা’ একথা উল্লেখ করে কুডলো পলিটিকোকে বলেন, তিনি এখনও বিশ্বাস করেন যে ‘আগামী চার থেকে আট সপ্তাহের মধ্যে আমরা অর্থনীতি আবার খুলতে সক্ষম হব এবং ভাইরাসটির শক্তি যথেষ্ট পরিমাণে হ্রাস পাবে এবং আমরা বক্ররেখা সমতল করতে সক্ষম হব।
ঈদের নামাজও হবে না ইন্দোনেশিয়ায়
এদিকে বিবিসি জানায়, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ২২১ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ২ হাজার ৭৩৮ জন। আর সুস্থ হয়েছেন ২০৪ জন। এমন পরিস্থিতিতে রমজান মাসে মুসলিমদের তারাবি ও অন্য যে কোনো নামাজ ঘরে বসে পড়ার আহ্বান জানিয়েছে ইন্দোনেশিয়া সরকার। ঈদের নামাজও বাদ দেয়ার কথা জানিয়েছে দেশটির সরকার। বিশ্বের অন্যতম প্রধান উদীয়মান অর্থনীতির দেশ ইন্দোনেশিয়ায় ৮৫ শতাংশ মুসলিম। প্রায় ২৬ কোটি মুসলিম বাস করেন দেশটিতে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন