শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বানর, হাতি ও কুকুরের দখলে ভারতের রাস্তা

এএফপি | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

ভারতে করোনা সংক্রমণ ঠেকাতে করা লকডাউনের মধ্যে রাষ্ট্রপতি ভবনের আশেপাশের নির্জন রাস্তাগুলি দখল করেছে কয়েকশ বানর। ভারতের ১৩০ কোটি জনসংখ্যা এবং কয়েক কোটি গাড়িতে একদা মুখরিত রাস্তাগুলোর বর্তমান শূন্যতা পূরণ করছে করোনা মহামারীতে ক্ষতিগ্রস্ত দলছুট গৃহপালিত প্রাণী এবং অন্যান্য বন্যজীব। রাজধানী মুম্বাইয়ে পার্ক করা গাড়িগুলোর ওপর বসে থাকতে দেখা গেছে দর্শনীয় পেখম মেলা ময়ূরদের।
দিল্লিতে সামরিক প্রহরীদের পাশ কাটিয়ে রাষ্ট্রপতি ভবনের প্রাঙ্গণ, মন্ত্রণালয় এবং অন্যান্য সরকারী ভবনের মাঠে ঢুকে পড়েছে দুষ্টু বানরের দল। রাষ্ট্রপতি ভবনের প্রবেশপথে দায়িত্বে থাকা এক কর্মকর্তা বলেছেন, ‘তারা আরো বেশি চুরি করছে, কিন্তু মানুষের জন্য এখনো হুমকি নয়।’ করোনা মহামারীর বিধিনিষেধের কারণে কেবল খাদ্য এবং প্রয়োজনীয় জিনিসগুলির জন্য অনুমতি পাওয়া মানুষের অনুপস্থিতিতে অন্যান্য বন্য প্রাণীও নির্ভয়ে লোকালয়ের পথে বেরিয়ে এসেছে।
ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, হিমালয়ের একটি কালো ভাল্লুক গত সপ্তাহে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিমের রাজধানী গ্যাঙটকে ঘুরে বেড়াচ্ছিল। এক পর্যায়ে সে একটি টেলিকম অফিসে ঢুকে এক ইঞ্জিনিয়ারকে আহত করে। ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মকর্তারা ইতোমধ্যে দোকানের শাটার নামানো নির্জন রাস্তাগুলোতে হাতির দলের ভ্রমণের নানান ভিডিও শেয়ার করেছেন সোশ্যাল মিডিয়ায়। লকডাউন কিছু প্রাণীর জন্য ক্ষতিও ডেকে এনেছে।
কলকাতার ল্যান্ডমার্ক ভিক্টোরিয়া মেমোরিয়ালের নিকটবর্তী স্থানে সাধারণত ভ্রমণকারী ঘোড়ার গাড়িগুলোর ৪টি ঘোড়া অনাহারে মারা গেছে বলে জানিয়েছেন প্রাণী অধিকার সংরক্ষণ কর্মীরা। ভারতের ব্যক্তিগত গরু ও কুকুরগুলোকেও স্বাধীনভাবে বিভিন্ন নগরীর মোড়গুলি দখল করতে দেখা গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
dr mohd. mofizul islam ,medicine deptt. king saud university. ১১ এপ্রিল, ২০২০, ৯:৩৪ এএম says : 0
To her excellency pm sheik hasina. please take details history from killer of our father of the nation. who are involved in conspiracy? why they killed Russell ? let the nation to know.then give him fireing squad in saruardy uddan and live telecast in all electronic media. please dont show any marcy to beast MAZED< the killer our father of the nation!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন