ঢাকা মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনায় যুক্তরাষ্ট্রে ১ কোটি ৬০ লাখ বেকার

নিউ ইয়র্ক টাইম্স | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

করোনা মহামারীর বিস্তার রোধে সামাজিক দূরত্ব ব্যবস্থা কার্যকর করায় মারাত্মক অর্থনৈতিক ক্ষতির মুখে পড়েছে যুক্তরাষ্ট্র। দেশটির শ্রম বিভাগ জানায় যে, গত সপ্তাহে ৬৬ লাখেরও বেশি মানুষ বেকারভাতার জন্য আবেদন করেছে।

গত ৩ সপ্তাহের মধ্যে চাকরি হারানো আমেরিকানদের সংখ্যা ১ কোটি ৬০ লাখেরও বেশি, যা গত ২ বছরের অর্থনৈতিক মন্দা মধ্যে সবচেয়ে ক্ষতিকর হিসেবে পরিলক্ষিত হচ্ছে। সাম্প্রতিক সমীক্ষা বলছে যে, অর্থনৈতিক ধ্বস ঠেকাতে এবং প্রায় প্রতিটি শিল্পখাতে বেকারত্ব রোধে ওয়াশিংটনের ২ ট্রিলিয়ন ডলারের সাম্প্রতিক প্রণোদনা কার্যক্রমটি সহসা কার্যকর হচ্ছে না। অর্থনৈতিক ত্রাণ সহায়তাটি স্থগিত করেছে ওয়াশিংটন।
এদিকে, গত সপ্তাহে ট্রাম্প প্রশাসন ক্ষতিগ্রস্ত ছোটমাপের ব্যবসাগুলির জন্য ২৫ হাজার কোটি টাকার নতুন ঋণ প্রস্তাব করে। গত বৃহস্পতিবার প্রস্তাবে অন্তর্ভুক্ত বিষয়গুলি নিয়ে রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের মতবিরোধের কারণে বিলটি সিনেটে আটকে যায়। বিল পাশ নিয়ে অনিশ্চয়তার কারণে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ দেশের অর্থনীতিতে সহায়তার জন্য একক সিদ্ধান্তে জরুরি পদক্ষেপ গ্রহণ করে।
তারা জানায় যে, তারা পৌরসভা বন্ড এবং কর্পোরেট বন্ড ক্রয় সম্প্রসারণের জন্য রাষ্ট্রীয় কোষাগার ব্যবহার করবে যাতে, শিল্পসংস্থাগুলির পাশাপাশি রাজ্য এবং স্থানীয় সরকারগুলির অর্থনৈতিক ঘাটতি হ্রাস করে বেকারত্ব কমিয়ে আনা যায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন