রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রমজানে জামাতে ইবাদত বাধাগ্রস্ত হতে পারে

জাতির উদেশে ভাষণে ইমাম খামেনেই

ডন অনলাইন | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

ইরানের সর্বোচ্চ নেতা বলেছেন, করোনাভাইরাস মহামারীর মধ্যে রমজানে জামাতে ইবাদতে বাধা দেয়া হতে পারে। এদিকে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে যে, ভাইরাস নিয়ে দাঙ্গা চলাকালে নিরাপত্তা বাহিনী কমপক্ষে ৩৫ জন ইরানী বন্দিকে হত্যা করেছে বলে তারদের বিশ্বাস।
সুপ্রিম লিডার আয়াতুল্লাহ আলী খামেনেই গত বৃহস্পতিবার এক টেলিভিশন ভাষণে এ মন্তব্য করেন। বিশ্ব যখন অন্যতম খারাপ সঙ্কটে ভুগছে, সে সময় ইরান তার অর্থনৈতিক কর্মকান্ড পুনরায় শুরু করার প্রস্তুতি নিচ্ছে।
রমজান চলতি মাসের শেষের দিকে শুরু হবে এবং মে মাসের বেশিরভাগ অংশেই থাকবে। ইরানি সরকারি কর্মকর্তারা পবিত্র মাসের পরিকল্পনার বিষয়ে এখনও আলোচনা করেননি, তবে সংক্রামণের ভয়ে ইরানি মসজিদগুলি বন্ধ করে দেয়া হয়েছে এবং শুক্রবার সারা দেশে জুমার নামাজ বাতিল করা হয়।
অ্যামনেস্টি তার প্রতিবেদনে বলেছে, কমপক্ষে আটটি কারাগারে থাকা হাজার হাজার বন্দি সম্ভবত কারারুদ্ধ অবস্থায় ভাইরাসের সংক্রমণ হওয়ার ভয়ে তীব্র প্রতিবাদ করেছিল এবং অ্যামনেস্টি বিশ্বাস করে যে, কমপক্ষে ৩৫ জন বন্দিকে নিরাপত্তা বাহিনী হত্যা করে। দাঙ্গা নিয়ে ইরানি গণমাধ্যমে বিক্ষিপ্ত প্রতিবেদন প্রকাশিত হয়েছে, কেবলমাত্র একটিতে হত্যার ঘোষণা দেয়া হয়।
অ্যামনেস্টি ‘বন্দিদের পরিবারসহ স্বতন্ত্র উৎসকে’ মৃত্যুর খবর হিসাবে উল্লেখ করেছে। নিরাপত্তা বাহিনী বিক্ষোভ দমনে সরাসরি গুলি এবং টিয়ার গ্যাস ব্যবহার করেছিল। এর আগে এপির যাচাই করা ফুটেজে দেখা গেছে, দক্ষিণ-পশ্চিম ইরানের একটি কারাগারের ওপরে ঘন কালো ধোঁয়া উঠছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন