শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অর্ধশতাধিক ব্যক্তি নজরদারিতে

র‌্যাবের ভেরিফিকেশন সেল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

করোনাভাইরাস নিয়ে ফেসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে আতঙ্ক ও গুজব সৃষ্টি করছে একটি চক্র। তবে ওই চক্রের বিরুদ্ধে মাঠে রয়েছে র‌্যাব। ইত্যেমধ্যে ১০ জনকে আটক করা হয়েছে। এ ঘটনার সাথে জড়ি[ত আরো অর্ধশতাধিক ব্যক্তিকে নজরদারিতে রাখা হয়েছে। এছাড়া গুজব যাচাইয়ে র‌্যাবের পক্ষ থেকে ‘র‌্যাব ভেরিফিকেশন সেল’ গঠন করা হয়েছে। গত বৃহস্পতিবার সন্ধ্যায় এক ভিডিও বার্তায় এমন তথ্য জানিয়েছেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লেফটেন্যান্ট কর্নেল সারোয়ার-বিন-কাশেম।

তিনি বলেন, সম্প্রতি আমরা দেখতে পাচ্ছি ফেসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমকে কেন্দ্র করে কিছু কুচক্রী মহল গুজব ছড়াচ্ছে। জনগণের মধ্যে আতঙ্ক ও সন্দেহ সৃষ্টি করছে। বিভিন্ন জেলা থেকে আমরা এ ধরনের গুজব ও আতঙ্ক সৃষ্টিকারী ১০ জনকে গ্রেফতার করেছি। আরো অর্ধশতাধিক ব্যক্তি নজরদারিতে রয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা কোনো ধরনের পোস্টের সত্যতা যাচাই না করে না বুঝে লাইক বা শেয়ার করবেন না। গুজব যাচাইয়ে র‌্যাবের উদ্যোগের বিষয়ে তিনি বলেন, র‌্যার সম্প্রতি একটি ‘র‌্যাব ভেরিফিকেশন সেল’ গঠন করেছে। ফেসবুকে যে কোনো তথ্য সত্য-মিথ্যা যাচাই করতে চাইলে আমাদেরকে লিংক পাঠান।

আমরা তা যাচাই করে দিতে পারবো। সম্প্রতি আমরা এ ধরনের তিনটি পোস্ট পেয়েছি যেগুলো সম্পূর্ণ গুজব ছিল। তাদের মধ্যে একটি হচ্ছে ‘ঢাকার রাস্তায় লাশ, মৃত ব্যক্তি পড়ে থাকা।’ এই তথ্যগুলোর যাচাই-বাছাই করে আমরা ভেরিফিকেশন সেলে আপলোড করেছি। আমরা সাধারণ জনগণের সাহায্য করে যাচ্ছি।

এছাড়াও বর্তমানে জনগণকে ঘরে রাখতে আমরা ম্যাজিস্ট্রেট দিয়ে মোবাইল কোর্ট পরিচালনা করে তাদের জরিমানা করা হচ্ছে। বর্তমানে ঘরে থাকাটাই নিরাপদ। আপনাদের সবাইকে ঘরে থাকার অনুরোধ করছি। এছাড়াও যে কোনো সহযোগিতার প্রয়োজনে আপনারা র‌্যাবকে জানান। আমরা পৌঁছে যাবো আপনার কাছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
Swapon Farooq Omar ১১ এপ্রিল, ২০২০, ১:৫৯ এএম says : 0
সরকারই সত্য ধামাচাপা দেয়ার জন্য করোনা ভাইরাসে মৃর্ত্যুকে জ্বর সর্দি কাশি শ্বাসকষ্ট নিয়ে মারা যাওয়ার খবর প্রচার করছে । যারা এর বিরোধীতা করে সত্য ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলে ধরছে তাদের গ্রেপ্তার করে নিয়ে যাচ্ছে - গুজব রটনাকারী বলে ।
Total Reply(0)
Shahidur Rahman ShAhid ১১ এপ্রিল, ২০২০, ১:৫৯ এএম says : 0
জয়নাল হাজারীর ভিডিওর কারণে যদি গ্রেফতার করতে পারেন তাহলে বুঝবো আসলেই গুজব প্রতিরোধে আইন শৃঙ্খলা বাহিনী মাঠে কাজ করছে
Total Reply(0)
মোঃ জুয়েল রহমান ১১ এপ্রিল, ২০২০, ১:৫৯ এএম says : 0
হয়তো যাদের গ্রেফতার করা হয়েছে মনে হয় তারা বেশির ভাগেই চাল চোরের কথা লিখেছে এটাও তাদের কাছে গুজব। কারন কাল ত্রান মন্ঞীকে ডিবিসি নিউস প্রশ্ন করলো তার কথা শুনে মনে হলো সে আকাশ থেকে পড়ছে, তাই এটাও তাদের কাছে গুজব
Total Reply(0)
Monzu Alom ১১ এপ্রিল, ২০২০, ২:০০ এএম says : 0
বতর্মান বাংলাদেশে কমহীন মানুষ!! লকডাউন দিয়ে মানুষকে ঘরে আটকানো যাচ্ছে না!! সারাদিন মানুষ ফেসবুক লেখালেখি আর , ইউটিউবে সময় কাটায় !! সরকার এটাকে নিয়ে বাড়াবাড়ি করলে তো মানুষ আবার রাস্তা ঘাটে এবং চায়ের দোকানে আবার আড্ডা দিতে শুরু করবে !!! কারন তার সময়টা তো কাটতে হবে
Total Reply(0)
Humayun Kabir ১১ এপ্রিল, ২০২০, ২:০০ এএম says : 1
সরকারি দল, বিরোধী সবাই আমরা এদেশের নাগরিক। এমনকি একে অন্যের ভাই। এখানে ভিন্ন দৃষ্টিতে না দেখে আসুন আমরা সবাই মিলে এই সমস্যার বিরুদ্ধে যুদ্ধ করি।
Total Reply(0)
Khaled Misha ১১ এপ্রিল, ২০২০, ২:০০ এএম says : 0
দয়া করে এবার থামুন, গুজব বলতে বলতে দেশটাকে ধংসের দিকে নিয়ে যাচ্ছে। বিনা চিকিৎসায় মানুষ মারা যাচ্ছে, রাস্তা ঘাটে, বাসা বাড়িতে লাশ পড়ে আছে।জনগন কে সত্য না জানিয়ে গুজব বলে প্রচার করেন। ভবিষ্যতে গুজব গজবে পরিনত হয়ে, দেশটা মৃত্যু পুরী হয়ে যাবে।
Total Reply(0)
Monzu Alom ১১ এপ্রিল, ২০২০, ২:০১ এএম says : 0
কেউ তার মতামত প্রকাশ করা কে সরকার গুজব বলে !!! ত্রাণের চাল চুরি হচ্ছে, করোনার লক্ষণ আছে ,এরকম রোগীরা চিকিৎসা পাচ্ছে না, মন্ত্রী এমপিরা সাধারণ মানুষের পাশে নেই , এরকম শত সত্য অভিযোগ নিয়ে লেখা কি গুজব !!
Total Reply(0)
জাকির হোসেন ১১ এপ্রিল, ২০২০, ৯:২৭ এএম says : 0
খুব ভালোকাজ
Total Reply(0)
Mohammed Shah Alam Khan ১১ এপ্রিল, ২০২০, ৮:১৭ পিএম says : 0
সরকারের এই উদ্যোগ প্রশংসনীয়। অনেকেই ভাবছেন এই কোয়ারেন্টাইনের সময় কিছুই করার নেই তাই এনারা ফেসবুক বা ইউটিউবে লেখা লেখি করে সময় কাটাচ্ছেন। কিন্তু এনাদেরকে যদি নাজেহাল করা হয় তা হলে ফেসবুক ও ইউটিউবে লেখা বন্ধ করে এনারা আবার আড্ডা দেয়ার জন্যে বাহিরে বের হবেন এবং সেটা করোনার জন্যে ভয়াবহ আকার ধারন করবে। কিন্তু বিষয়টা হচ্ছে যারা ফেসবুকে কিংবা ইউটিউবে লিখেন ওনারা কি জনগণকে সচেতন করার জন্যে লিখেন? নাকি মিথ্যা প্রচার করে জনসাধারণকে বিভ্রান্ত করে বিশৃঙ্খলতার সৃষ্টি করার জন্যে লিখেন? তাদের লিখা পড়ে আমাদেরকে সেটাই দেখতে হবে তাই না?? কাজেই এসব অপশক্তি যারা জনগণকে তাদের লিখার মাধ্যমে বিভ্রান্ত করছে এটাই সরকারের বিরুদ্ধে মিথ্যাচার করা কারন সরকারই হচ্ছে জনগণ ও জনগণের প্রতিনিধি তাই তারা এসব অপপ্রচারকারীদেরকে আইনের আওতায় নিয়ে সাজাদেয়ার ব্যবস্থা করছে। এটাই জনগণের জন্যে মঙ্গল বলে আমরা মনে করি। আল্লাহ্‌ আমাকে সহ সবাইকে সত্য বুঝার ও সততার সাথে চলার ক্ষমতা দান করুন। আমিন
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন