ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী

লাইফস্টাইল

করোনায় কী করবেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। সবার মনেই এটি নিয়ে আতঙ্ক সৃষ্টি হয়েছে। কারণ এই রোগের এখনও কোনও প্রতিষেধক বা টিকা আবিষ্কার হয়নি। এ জন্য সাবধানতাই এটি প্রতিকারের একমাত্র উপায়। এ বিষয়ে সাধারণ মানুষকে বিভিন্নভাবে পরামর্শ দিয়ে আসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। এই ভাইরাস থেকে বাঁচার একমাত্র সামজিক দূরত্ব বজায় রেখে যার যার ঘরে অবস্থান করা। তারপরেও আমাদের দেশে দিন দিন এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। এই ভাইরাসে আক্রান্ত হলে সাধারণ জ্বর, সর্দি, কাশি, গলাব্যথা ও শ্বাসকষ্টের সমস্যা দেখা দিয়ে থাকে। এমন উপসর্গ অন্য অনেক ক্ষেত্রেও হতে পারে।

এই ভাইরাসে আক্রান্ত হলে বা হয়েছে এমন সন্দেহ হলে কী করবেন তা অনেকে বুঝে উঠতে পারেন না। আসুন অযথা আতঙ্কিত ও উৎকণ্ঠিত না হয়ে এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কিছু পরামর্শ জেনে নিই।
সন্দেহ বা আক্রান্ত হলে কী করবেন?
১. আক্রান্ত ব্যক্তিকে বিশ্রামে থাকতে হবে, তাকে পুষ্টিকর তরল খাবার ও প্রচুর পানি দিতে হবে।
২. রোগীকে সবসময় মাস্ক পরে থাকতে হবে। যিনি রোগীর সেবা করবেন তাকে মাস্ক ও প্রতিরোধক পোশাক পিপিই পরতে হবে। হাত দিয়ে মাস্ক স্পর্শ করা, মুখে হাত দেয়া থেকে বিরত থাকতে হবে ও ঘন ঘন হাত ধুতে হবে। কাজ শেষে মাস্ক নিরাপদ জায়গায় ফেলে দিতে হবে।
৩. খাবার তৈরির আগে, খাবার খেতে বসার আগে এবং টয়লেট ব্যবহারের পর অবশ্যই সাবান পানি বা স্যানিটাইজার দিয়ে হাত ধুয়ে নিতে হবে।
৪. আক্রান্ত ব্যক্তির বাসনপত্র, তোয়ালে ও বিছানার চাদর সাবান বা ডিটারজেন্ট দিয়ে ধুতে হবে। অসুস্থ ব্যক্তি যা যা হাত দিয়ে স্পর্শ করবেন, সেগুলো বারবার জীবাণু-নাশক দিয়ে পরিষ্কার করতে হবে।
৫. অসুস্থ ব্যক্তির অবস্থার অবনতি হলে বা শ্বাসকষ্ট হলে হাসপাতালে ভর্তি করতে হবে। সূত্র : নিউ ইয়র্ক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন