রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সীমান্তে উৎকণ্ঠা

আবারো রোহিঙ্গা অনুপ্রবেশের শঙ্কা

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার থেকে | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

মিয়ানমার থেকে নতুন করে বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশ করতে যাচ্ছে এমন খবরে উদ্বেগ উৎকণ্ঠা দেখা দিয়েছে উখিয়া-টেকনাফ ও নাইক্ষ্যংছড়ি সীমান্তে। সীমান্তে নতুন করে রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে কড়া নজরদারীতে রয়েছে বিজিবি। রাত জেগে বিজিবির সাথে সীমান্ত পাহারা দিচ্ছে এলাকার মানুষ। এমনকি অনুপ্রবেশ ঠেকাতে বিজিবি নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু সীমান্তে ফাঁকা গুলি বর্ষণ করেছে বলেও জানা গেছে। 

গত রোববার ভোর সাড়ে ৫টার দিকে তুমব্রু সীমান্তের পশ্চিমকূল এলাকার ৩২ ও ৩৩ নম্বর পিলারের কাছে প্রায় অর্ধশতাধিক একটি রোহিঙ্গা দল সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করলে বিজিবি তাদের ছত্রভঙ্গ করতে ফাঁকা গুলি বর্ষণ করে বলে জানা যায়। এজন্য পুরো সীমান্ত জুড়ে বিজিবি টহল ও নিরাপত্তা বাড়িয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।
কক্সবাজার বিজিবি ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আলী হায়দার জানিয়েছেন, গত কয়েকদিন থেকে বেশকিছু রোহিঙ্গা বান্দরবান ও কক্সবাজার সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে।
গত রোববার ভোরে এরকম একটি রোহিঙ্গা দলকে ছত্রভঙ্গ করতে বিজিবি এক রাউন্ড ফাঁকা গুলিও বর্ষণ করেছে। স্থানীয় সূত্রগুলো জানিয়েছে করোনাভাইরাসের আতঙ্কে এসময় বেশ কিছু রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে।
এদিকে রোববার ১১৬ জন রোহিঙ্গা ঘুমধুম ট্রানজিট পয়েন্ট দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে বলে খবর পাওয়া গেছে। তবে তা অস্বীকার করেছেন আরআরআরসি অফিস। এডিশনাল আরআরআরসি শামসুদ্দোজা বলেন, নতুন কোন রোহিঙ্গা অনুপ্রবেশের কথা ঠিক নয়।
উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিকারুজ্জামান চৌধুরী বলেন, এই রকম খবরে তিনি সীমান্ত এলাকায় দুইবার গেছেন। বিজিবি এবং স্থানীয় জনগণ সতর্ক আছেন।
উখিয়ার পালংখালী ইউপির চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী বলেন, এই রকম খবরে গোটা সীমান্তজুড়ে উত্তেজনা দেখা দিয়েছে। তবে বিজিবি এবং স্থানীয় জনগণ এব্যাপার সতর্ক রয়েছে। এজন্য এলাকায় মাইকযোগে প্রচার করে জনগণকে সতর্ক করা হয়েছে। ঘুমধুম ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ বলেন, মিয়ানমারে বিভিন্ন সময়ে আটক দেড় শতাধিক রোহিঙ্গাকে কারাগার থেকে মুক্তি দেয়ায় তারা হয়তো বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন