রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ইতালিতে সুস্থ করোনা রোগীর রক্তের প্লাজমা ব্যবহারে চিকিৎসার উদ্যোগ

সিএনএন : | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

প্রায় একমাস ধরে ইতালি বিশ্বের যে কোনও দেশের চেয়ে করোনভাইরাসে মৃত্যুতে শীর্ষস্থান ধরে রেখেছিল। মার্চ মাসের মাঝামাঝি সময়ে প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল চীনকে ছাড়িয়ে যায় এবং সাড়ে ৩ সপ্তাহ পর তাদের টপকে শীর্ষস্থান দখল করে নেয় আমেরিকা। তবে এখন চিকিৎসকরা ইতালির ভয়াবহ যন্ত্রণাকে তার সুবিধার দিকে ফিরিয়ে আনার প্রত্যাশা করছেন।

দেশটি এখন হাসপাতালে যারা এর দ্বারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে তাদের সহায়তা করার জন্য কোভিড-১৯ বেঁচে থাকাদের রক্তের প্লাজমা ব্যবহারে আশা প্রকাশ করছে।

ডা. ফাস্টো বলদান্তি বলেন ‘এ থেকে ভাল বেরিয়ে আসতে পারে’। ‘আমাদের এত বড় প্রকোপ হয়েছিল, (এখন) এখন আমাদের অনেক সম্ভাব্য দাতা রয়েছেন’।

সংক্রমণ থেকে পুনরুদ্ধার হওয়া লোকেরা, বা পজেটিভ তবে কখনও লক্ষণ প্রকাশিত হয়নি, তাদের রক্তের প্লাজমায় অ্যান্টিবডি বিকাশ ঘটে। এই অ্যান্টিবডিগুলোকে অন্য রোগীর দেহে স্থানান্তরিত করা যেতে পারে, যেখানে তারা প্রাপকের শরীরে ভাইরাসকে নিউট্রাল করতে সহায়তা করতে পারে। কয়েক দশক ধরে, সদ্য আক্রান্তদের চিকিৎসায় চিকিৎসকরা সেরে ওঠা রোগীদের কাছ থেকে সংগৃহীত প্লাজমা বা এমনকি পুরো রক্ত ব্যবহার করেছেন।

বলদান্তি ইতালির উত্তরাঞ্চলীয় লোম্বার্ডি অঞ্চলের পাভিয়া সান মাত্তিও হাসপাতালের একজন ভাইরোলজিস্ট, যে শহরটি দেশে সবচেয়ে বেশি ঘটনা এবং মৃত্যুর মুখোমুখি হয়েছে।
তিনি আশা করেন, ‘নিবিড় পরিচর্যা ইউনিটে ভর্তি রোগীদের সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য এই প্লাজমা চিকিৎসা অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে পারে’। তবে এ তত্ত¡টি চিকিৎসা এখনও ইতালিতে পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।

এটি করোনভাইরাস অ্যান্টিবডিগুলির জন্য প্রমাণিত পরীক্ষার বিকাশের উপর নির্ভর করে - যা এখনও পাওয়া যায়নি। (মার্কিন যুক্তরাষ্ট্রে, খাদ্য ও ওষুধ প্রশাসন নিয়মগুলি আরও কড়া করেছে। কারণ, অ্যান্টিবডি পরীক্ষার উপর সীমাবদ্ধতা শিথিল করার পরে নিম্ন-মানের পরীক্ষার বন্যা বয়ে যায়)।

অ্যান্টিবডি পরীক্ষা, যা সেরোলজি টেস্ট নামেও পরিচিত, করোনাভাইরাসের সাথে সক্রিয় সংক্রমণ নির্ণয় করে না। বরং তা রক্তের নমুনার মাধ্যমে প্রতিরোধ ব্যবস্থা - অ্যান্টিবডিগুলিতে প্রোটিনগুলি পরীক্ষা করে।
অ্যান্টিবডিগুলোর উপস্থিতি বলতে একজন ব্যক্তির কমপক্ষে কিছুটা অনাক্রম্যতা থাকতে পারে - যদিও বিশেষজ্ঞরা নিশ্চিত হন না যে অনাক্রম্যতা কতটা শক্তিশালী হতে পারে বা এটি কত দিন স্থায়ী হয়।

ইতালিয়ান জাতীয় রক্ত কেন্দ্রের মহাপরিচালক কয়েক সপ্তাহের মধ্যে একটি পরীক্ষা প্রস্তুত হওয়ার আশা করছেন। জিয়ানকার্লো মারিয়া লিউম্ব্রুনো সিএনএনকে বলেন, ‘এপ্রিলের শেষের মধ্যে কারও অ্যান্টিবডি রয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য আমাদের অনুমোদিত একটি সেরোলজিকাল পরীক্ষা (রক্ত পরীক্ষা) করা উচিত। আমরা এ মাসের শেষের দিকে প্রথম দাতাদের নির্বাচন শুরু করব’।

তিনি বলেন, ‘এই নতুন উদ্যোগটি ইতালিতে আমাদের ১৭ লাখ রক্তদাতার কাছে নিয়ে যাবে, যাদের মধ্যে দেখা যাবে কে কে আক্রান্ত হয়েছে বা অ্যাসিপটোমেটিক এবং কীভাবে অ্যান্টিবডি তৈরি করেছে’।
একবার অ্যান্টিবডি পরীক্ষা অনুমোদিত হয়ে যাওয়ার পর, ইতালি করোনাভাইরাস অ্যান্টিবডিযুক্ত লোকদের অনুদানের জন্য বøাড ব্যাংক খোলার পরিকল্পনা করেছে।

সান মাত্তিও হাসপাতালের ভাইরোলজিস্ট বলদান্তি ব্যাখ্যা করেছিলেন, এই পরীক্ষাটি বিজ্ঞানীদের সবচেয়ে কার্যকর রক্তদাতাদের নির্বাচন করার সুযোগ এনে দেবে, সুতরাং, ভাইরাসের সর্বাধিক ক্রিয়াকলাপ কার? আপনি অসুস্থ রোগীদের প্রবেশের জন্য এই প্লাজমাটি ব্যবহার করেন। লিউম্ব্রুনো জানিয়েছেন, প্রকল্পটির লক্ষ্য অ্যান্টিবডিসহ স্বেচ্ছাসেবী প্লাজমা দাতাদের রক্ত পুনঃগ্রহণ করা।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন