বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেশে ৩১ লাখ ১০ হাজার মামলা ঝুলে আছে -সংসদে আইনমন্ত্রী

প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ২০১৬ সালের ৩১ মার্চ পর্যন্ত দেশে মোট ৩১ লাখ ৯ হাজার ৯৬৭টি মামলা বিচারাধীন রয়েছে বলে সংসদে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক।
গতকাল রোববার জাতীয় সংসদে প্রশ্নোত্তোরকালে পটুয়াখালী ৩ আসনের এমপি আ খ শ জাহাঙ্গীর হোসাইনের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
আইনমন্ত্রীর দেয়া তথ্যমতে, এরমধ্যে আপীল বিভাগে বিচারাধীন মামলার সংখ্যা ১২ হাজার ৭৯২টি এবং হাইকোর্ট বিভাগে ৩ লাখ ৯৯ হাজার ৩০৩টি এছাড়া জেলা পর্যায়ে সহকারী জজ আদালত হতে জেলা ও দায়রা জজ আদালতসহ সকল প্রকার ট্রাইব্যুনালে বিচারাধীন মামলার সংখ্যা ১৮ লাখ ৯ হাজার ৪৬১টি এবং জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে (সিএমএম / সিজেএম) আদালতসমূহে বিচারাধীন মামলার সংখ্যা ৮ লাখ ৮৮ হাজার ৪১১টি।
মন্ত্রী জানান, সুপ্রিম কোর্টের আপীল বিভাগে মাননীয় প্রধান বিচারপতিসহ মোট ৯ জন বিচারপতি এবং হাইকোর্ট বিভাগে ৯১ জন বিচারপতি কর্মরত রয়েছেন।
এছাড়া জেলা ও দায়রা জজ/ সমপর্যায়ের বিচারকদের মোট পদ ২২১টি, বর্তমানে কর্মরত রয়েছেন ২০৬ জন, শূন্যপদ ১৫টি।
তিনি জানান, অতিরিক্ত জেলা ও দায়রা/ সমপর্যায়ের বিচারকদের মোট পদ ২১০টি, যার মধ্যে বর্তমানে কর্মরত রয়েছেন ২০৯ জন, শূন্যপদ ১টি।
আবার যুগ্ম-জেলা ও দায়রা/সমপর্যায়ের বিচারকের মোট পদ ৩০৪টি, বর্তমানে কর্মরত রয়েছেন ২৮৮ জন, শূন্যপদ ১৬টি। মন্ত্রী দেয়া তথ্যানুযায়ী সহকারী জজ/ সিনিয়র সহকারী জজ এর মোট পদ ৩৬১টি, কর্মরত আছেন ২৯৭ জন, শূন্যপদ রয়েছে ৬৪টি। আবার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের পদসংখ্যা ৪৭৮টি। কর্মরত রয়েছেন ২৯৮ জন। শূন্যপদ ১৮০টি এবং মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের পদ ৫১টি হলেও বর্তমানে সেখানে কর্মরত আছেন ৪৬ জন, শূন্যপদ রয়েছে ৫টি বলে জানিয়েছেন আনিসুল হক।
তিনি বলেন, মামলার জট কমাতে বিচারক নিয়োগ, অগ্রাধিকার ভিত্তিতে মামলা নিষ্পত্তি, প্রতিটি জেলায় কেস ম্যানেজমেন্ট কমিটি গঠন, ডিজিটাল কজলিস্ট চালু, আর্থিক অসচ্ছল ব্যক্তিদের সরকারি খরচে আইনগত সহায়তা প্রদানসহ নানাবিধ কার্যক্রম চালু করা হয়েছে, আশা করি দ্রুত এসব মামলার নিষ্পত্তি হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন