শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা শুরু ২০ নভেম্বর

প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : চলতি বছর পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হবে আগামী ২০ নভেম্বর। পরীক্ষা চলবে ২৭ নভেম্বর পর্যন্ত। গতকাল (রোববার) সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে এ পরীক্ষা সংক্রান্ত জাতীয় স্টিয়ারিং কমিটির সভায় এই তারিখ নির্ধারণ করা হয়। বৈঠকের পর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার এ তথ্য জানান। প্রাথমিক স্তর অষ্টম শ্রেণীতে উন্নীত হওয়ায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় পঞ্চম শ্রেণীর সমাপনী পরীক্ষা উঠিয়ে দেয়ার উদ্যোগ নিলেও তাতে মন্ত্রিসভার সায় না পাওয়ায় এবারও আলাদাভাবে দু’টি সমাপনী পরীক্ষায় বসতে হচ্ছে ওই দুই শ্রেণীর শিক্ষার্থীদের। মন্ত্রিসভার সিদ্ধান্তে ২০০৯ সালে পঞ্চম শ্রেণীতে প্রাথমিক সমাপনী পরীক্ষার প্রচলন হয়। পরের বছর মাদরাসার শিক্ষার্থীদের জন্য চালু হয় ইবতেদায়ী সমাপনী পরীক্ষা। আর অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য আলাদাভাবে আয়োজন করা হয় জেএসসি-জেডিসি পরীক্ষা। আগে পঞ্চম শ্রেণীতে আলাদা করে বৃত্তি পরীক্ষা নেয়া হলেও প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী চালুর পর ওই পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকেই বৃত্তি দেয়া হচ্ছিল। এরই মধ্যে জাতীয় শিক্ষানীতির আলোকে প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণী পর্যন্ত উন্নীত করে গত ১৮ মে তা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত করা হলে সমাপনী পরীক্ষা হবে কি না সেই প্রশ্ন সৃষ্টি হয়।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তফিজুর রহমান ফিজার গত ২১ জুন সাংবাদিকদের বলেন, ‘কথা হয়ে গেছে, এবার থেকেই পঞ্চম শ্রেণীর সমাপনী পরীক্ষা আর হবে না। প্রাথমিকের শিক্ষার্থীদের অষ্টম শ্রেণীতে একটি সমাপনী পরীক্ষা হবে’। কিন্তু ২৭ জুন পঞ্চমের সমাপনী বাতিলের প্রস্তাব মন্ত্রিসভায় তোলা হলে তা বিস্তারিত পরীক্ষা-নিরীক্ষা করে ফের উপস্থাপন করতে বলা হয়।
মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সেদিন সাংবাদিকদের বলেন, ‘মন্ত্রিসভায় প্রস্তাবটি চূড়ান্ত না হওয়া পর্যন্ত আগের মতো প্রাথমিক সমাপনী এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা চলতে থাকবে। মন্ত্রণালয় যে সিদ্ধান্ত নিয়েছিল মন্ত্রিসভা তা মানেনি, এবারও পরীক্ষা হবে।’
প্রাথমিক সমাপনী পরীক্ষা বহাল থাকায় চলতি বছরের এই পরীক্ষার সূচি প্রকাশ করা হলো। সূচি অনুযায়ী প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ী শিক্ষার সমাপনী পরীক্ষার ইংরেজি ২০ নভেম্বর, বাংলা ২১ নভেম্বর, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় ২২ নভেম্বর অনুষ্ঠিত হবে। প্রাথমিক শিক্ষার প্রাথমিক বিজ্ঞান এবং ইবতেদায়ী শিক্ষার আরবি ২৩ নভেম্বর, প্রাথমিক শিক্ষার ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ইবতেদায়ী শিক্ষার কুরআন ও তাজবীদ এবং আকাইদ ও ফিকহ্ ২৪ নভেম্বর অনুষ্ঠিত হবে। এছাড়া প্রাথামিক ও ইবতেদায়ী পরীক্ষার গণিত ২৭ নভেম্বর অনুষ্ঠিত হবে। সব পরীক্ষা সকাল ১১টায় শুরু ও বেলা দেড়টায় শেষ হবে। এসময় সভায় উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো: হুমায়ুন খালিদ, অতিরিক্ত সচিব মো: নজরুল ইসলাম খান ও অতিরিক্ত সচিব মো: আকরাম আল হোসেন এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো: আলমগীর, জাতীয় প্রাথমিক শিক্ষা প্রশিক্ষণ একাডেমি (ন্যাপ)-এর মহাপরিচালক মো: ফজলুর রহমান ও বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়ন পরীবীক্ষণ ইউনিটের মহাপরিচালক জিয়াউদ্দিন আহমেদ। এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার পরীক্ষার্থীর সংখ্যা মোট ৩১ লাখ ২৫ হাজার এবং ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার পরীক্ষার্থীর মোট সংখ্যা ৩ লাখ ২০ হাজার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন