বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা মোকবেলায় ইমরান খানের সাথে আলোচনা ট্রাম্পের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২০, ৫:৪৯ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বিশ্বব্যাপী করোনভাইরাস মহামারী এবং এর বিস্তার নিয়ন্ত্রণে আলোচনা করেছেন। বুধবার টেলিফোনে তাদের মধ্যে এই আলোচনা হয় বলে হোয়াইট হাউস ও পাক প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে।

এ বিষয়ে এক বিবৃতিতে পাক প্রধানমন্ত্রীর কার্যালয় জানায়, আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার জন্য মার্কিন নেতৃত্বাধীন প্রচেষ্টা নিয়েও দুই নেতা আলোচনা করেছেন। ট্রাম্পের সাথে আলোচনায় ইমরান খান আফগান শান্তি প্রক্রিয়ায় পাকিস্তানের সমর্থন আবারও নিশ্চিত করেছেন এবং আফগান সরকার ও তালেবানদের আলোচনার প্রাথমিক সূচনা পরবর্তী পদক্ষেপের জন্য গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেছেন।

গত সপ্তাহে মার্কিন বিশেষ প্রতিনিধি জালমেই খলিলজাদ থমকে যাওয়া শান্তি প্রক্রিয়া নিয়ে দোহায় তালেবানদের সাথে ও ইসলামাবাদে পাকিস্তানি কর্মকর্তাদের সাথে বৈঠক করেছেন।

দশকব্যপী চলা এই যুদ্ধের মীমাংসার জন্য আফগানিস্তান থেকে পর্যায়ক্রমে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে গত ২৯ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্র-তালেবান চুক্তি হয়। মার্চের ১০ তারিখ থেকে এই সেনা প্রত্যাহার শুরু হয়। তবে কারাবন্দীদের মুক্তি, আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি এবং তার প্রধান রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী তালেবানদের মধ্যে বিরোধের জেরে শান্তি উদ্যোগ স্থবির হয়ে পড়েছে এবং করনাভাইরাস ছড়িয়ে পড়ায় এটি ভেঙে পড়তে পারে বলে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, পাকিস্তান সীমান্ত জঙ্গিদের জন্য অভয়ারণ্য এবং তাদের অন্যান্য সহায়তা তালেবানদের উপর যথেষ্ট প্রভাব ফেলছে। যদিও পাকিস্তান এসব অভিযোগ অস্বীকার করেছে।

করোনা মেকাবেলায় গত সপ্তাহে পাকিস্তানকে ৮০ লাখ ডলারেরও বেশি সহায়তার ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউসের মুখপাত্র জুড ডিয়ার বলেছেন, ‘ট্রাম্প এবং খান কোভিড -১৯ মহামারীবিরোধী বিশ্বব্যাপী লড়াইয়ে সহযোগিতার বিষয়ে আলোচনা করেছেন এবং ভাইরাসকে পরাস্ত করতে এবং এর অর্থনৈতিক প্রভাব হ্রাস করার জন্য একটি সমন্বিত প্রতিক্রিয়াতে একসাথে কাজ চালিয়ে যেতে সম্মত হয়েছেন।’ সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন