বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

উল্লেখযোগ্য প্রবৃদ্ধি বেড়েছে দ্বিপাক্ষিক বাণিজ্যে : রীভা গাঙ্গুলি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২০, ১২:১০ পিএম

ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্য সহজতর করার সম্ভাব্য উপায় ও চ্যালেঞ্জসমূহ নিয়ে ওয়েবিনার ( ভিডিও কনফারেন্স) অনুষ্ঠিত হয়েছে। ঢাকা ভারতীয় হাই কমিশন ও ভারত-বাংলাদেশ চেম্বারস অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (আইবিসিসিআই) সহযোগিতায় বৃহস্পতিবার (২৩ এপ্রিল) ওয়েবিনার অনুষ্ঠিত হয়। এ সময় ঢাকায় ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ শিল্প নেতাদের সঙ্গে কথা বলেন। তিনি জানান, বিগত কয়েক মাসে দ্বিপাক্ষিক বাণিজ্যে উল্লেখযোগ্য প্রবৃদ্ধি হয়েছে।

তিনি বলেন, বছরের মার্চ মাসে পেট্রাপোল-বেনাপোল দিয়ে ট্রাক আসা যাওয়ার সংখ্যা ইতিবাচক দেখা গিয়েছে। চলমান কোভিড মহামারির কারণে উভয় পক্ষের ব্যবসায়িক সংস্থাগুলো যে সমস্যার সম্মুখীন হচ্ছে সেগুলো মোকাবিলায় সমস্ত অংশীদারদের কাজ করতে হবে।

হাইকমিশনার আশা প্রকাশ করে বলেন, ভারত-বাংলাদেশের অসাধারণ দ্বিপাক্ষিক সম্পর্কের প্রেক্ষিতে তারা শীঘ্রই বর্তমান পরিস্থিতি মোকাবিলায় দৃঢ় পদক্ষেপ নিতে সক্ষম হবে। মহামারি মোকাবিলায় উভয় সরকার একসঙ্গে কাজ করছে। উদীয়মান অর্থনৈতিক পরিস্থিতিতে ব্যবসায়ী নেতাদের উদ্ভাবনী ধারণা নিয়ে এগিয়ে আসার আহ্বান জানান।

আইবিসিসিআই এর সভাপতি আবদুল মাতলুব আহমেদ বলেন, বর্তমানে ব্যবসায়ী সম্প্রদায় অস্থায়ী অচলতার মুখোমুখি হলেও এই প্রতিকূলতা কাটিয়ে বাণিজ্য আরো শক্তিশালী হয়ে উঠবে। তিনি শক্তিশালী বাণিজ্যিক নেটওয়ার্ক গড়ে তুলতে দক্ষিণ এশীয় অঞ্চলে আরো সমন্বয়, সক্ষমতা বৃদ্ধি ও জ্ঞান বণ্টনের প্রয়োজনীয়তার উপর জোর দেন।

ওয়েবিনারে প্রাণ গ্রুপ, ইফাদ গ্রুপ, এসবিআই বাংলাদেশ, ইন্দোফিল ও সিইএটির শিল্প নেতারা অন্যদের মধ্যে বৈশ্বিক বাণিজ্যের নতুন চ্যালেঞ্জ ও অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে আঞ্চলিক পরিস্থিতি সম্পর্কে তাদের ধারণা তুলে ধরেন।ব্যবসায়ী নেতারা এ ধরনের অভূতপূর্ব সময়ে ভারতীয় হাইকমিশনের ও আইবিসিসিআইয়ের এই উদ্যোগের প্রশংসা করেন ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন