শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অবশেষে বঙ্গবন্ধুর ঘাতক সন্দেহে পশ্চিমবঙ্গে আটক বৃদ্ধের জিন পরীক্ষা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২০, ২:১৭ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতা হত্যার ঘাতক সন্দেহে পশ্চিমবঙ্গে আটক বৃদ্ধের জিন পরীক্ষা করা হবে।সত্তরোর্ধ বয়সী এ বৃদ্ধই কি প্রকৃত ঘাতক রিসালদার (বরখাস্ত) মোসলেউদ্দিন, তা নিশ্চিত করা বিষয়ে ভারতের আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, জিন পরীক্ষা করার পর তা হলফ করে বলা যাবে। 

গত বুধবার (২২ এপ্রিল) খুনি মুসলেহ উদ্দিনকে আটকের ঘটনা তুলে ধরে ভারতের এনডিটিভি একটি প্রতিবেদন প্রকাশ করেছিল। এছাড়া এ বিষয়ে সরব হয়ে ওঠে দেশটির একাধিক সংবাদমাধ্যম। সেই ধারাবাহিকতায় দেশজুড়ে শুরু হয় তোলপাড় । গত বৃহস্পতিবার আনন্দবাজারে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, রোববার মধ্যরাতে উত্তর ২৪ পরগনার বেরি গোপালপুর সীমান্ত দিয়ে রিসালদার (বরখাস্ত) মোসলেউদ্দিনকে বাংলাদেশি গোয়েন্দাদের হাতে তুলে দেওয়া হয় বলে দাবি করেছে ভারতীয় গোয়েন্দা সংস্থার একটি সূত্র। প্রায় ৪৮ ঘণ্টা যৌথ জেরায় ওই বৃদ্ধকে মুজিব-ঘাতক বলেই মনে হয়েছে ভারতীয় গোয়েন্দাদের। কিন্তু তারপরেও পরিচয় সুনিশ্চিত হতে বাংলাদেশে বসবাসকারী মোসলেউদ্দিনের নিকট আত্মীয়দের জিনের সঙ্গে বৃদ্ধের জিন মিলিয়ে দেখা হচ্ছে। ভারতীয় গোয়েন্দাদের দাবি, পরিচয় নিশ্চিত না-হলে ওই বৃদ্ধকে যাতে পশ্চিমবঙ্গে ফিরিয়ে দেওয়া যায়, সেই কারণেই হস্তান্তরের গোটা বিষয়টি বেসরকারি বোঝাপড়ার স্তরে রয়েছে।

পশ্চিমবঙ্গের বনগাঁও থেকে এ বৃদ্ধকে আটক করা হয়। তবে ভারতীয় সাংবাদিক সুবীর ভৌমিক ইস্টার্ণ লিংককে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, আটক ব্যক্তি মোসলেহ উদ্দিন নয়। এদিকে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে এখন পর্যন্ত মোসলেহ উদ্দিনকে আটক ও বাংলাদেশে হস্তান্তরের ব্যাপারে কোনো আনুষ্ঠানিক ঘোষণাও আসেনি। বাংলাদেশ কিংবা ভারত সরকারের পক্ষ থেকে এখনও সুনির্দিষ্ট কোনো ঘোষণা না আসায় বিষয়টিতে কিছুটা ধোঁয়াশা এখনও বিদ্যমান।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন