শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হে আল্লাহ! তোমার গজব দীর্ঘ স্থায়ী হয় না সীমিত জুমার খুৎবাহ পূর্ব বয়ানে ইমাম

করোনা পরবর্তী আমরা যাতে গুনাহ ও নাফরমানিতে ধাবিত না হই

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২০, ৩:০৫ পিএম

হে আল্লাহ! তোমার গজব দীর্ঘ স্থায়ী হয় না। এটা পবিত্র কুরআন হাদিসে প্রমাণিত। হে আল্লাহ! পবিত্র কুরআন নাযিলের মাস মাহে রমজান সমাগত। রহমত মাগফেরত ও নাজাতের মাসে প্রাণঘাতী করোনাভাইরাস মহামারী উঠিয়ে নাও। হে আল্লাহ! তোমার অশেষ দয়ায় এ মহামারী চলে গেলে আমরা যাতে পুনরায় গুনাহ ও নাফরমানির দিকে ধাবিত না হই। কারণ আমরা করোনাকে ভয় পাই মৃত্যুর জন্য।

আল্লাহপাকের মেহেরবানিতে করোনা মহামারী থেকে এখন মুক্তি পেলেও মৃত্যু থেকে মুক্তি পাবো না। কারণ মৃত্যু অবধারিত। আজ শুক্রবার বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ বিভিন্ন মসজিদে খুৎবাহ পূর্ব বয়ানে ইমাম মুফতি মুহিউদ্দিন কাসেম এসব কথা বলেন। সকাল থেকেই বায়তুল মোকাররম জাতীয় মসজিদের চতুর দিকের গেইট বন্ধ রাখা হয়। প্রাণঘাতী করোনাভাইরাসের প্রতিরোধে সরকারি দিকনির্দেশনা অনুযায়ী মসজিদের মুয়াজ্জিন, খাদেমসহ দশ জন নিয়ে জুমার নামাজ আদায় করা হয়।
এছাড়া, সারাদেশের মসজিদগুলোতেও সীমিত আকারে জুমার নামাজ আদায় হয়েছে। সকাল ১১টার পর থেকেই বিভিন্ন মসজিদের মাইক থেকে ঘোষণা দেয়া হয় জুমার নামাজে না এসে নিজ নিজ বাসায় যোহরের নামাজ আদায় করুন।

বায়তুল মোকাররমে ইমাম বলেন, পবিত্র কুরআনে আল্লাহপাক বলেছেন, হে নবী আপনি আপনার উম্মতদের বলেদিন, তোমরা যে মৃত্যু হতে পলায়ন করো সে মৃত্যু অবশ্যই তোমাদের সাথে সাক্ষাত করবে। সূরা জুমু’আহ আয়াত নং ৮।

ইমাম বলেন, এই করোনাভাইরাস মহামারী থেকে শিক্ষা নিয়ে মৃত্যু এবং মৃত্যু পরবর্তী জীবনের জন্য প্রস্তুতি গ্রহণ করতে হবে। ভালো কাজ করতে হবে এবং গুনাহের কাজ থেকে বিরত থাকতে হবে। তা’হলেই আল্লাহপাকের নৈকট্য লাভ করা যাবে ইনশাআল্লাহ।

রাজধানীর দক্ষিণ মুগদা ব্যাংক কলোনী রসূলবাদ জামে মসজিদের খতীব আলহাজ আল্লামা আব্দুল গনি খুৎবা পূর্ব বয়ানে বলেন, হে আল্লাহ! কুরআন নাযিলের মাস মাহে রমজানে করোনাভাইরাসের গজব উঠিয়ে নাও। মাহে রমজানে মনে-প্রাণে ইবাদত করার তৌফিক দান করো। তিনি স্বাস্থবিধি মেনে চলার পাশাপাশি বেশি বেশি তাওবাহ ও ইস্তিগফার পড়ার অনুরোধ জানান।

মুন্সিগঞ্জ সদর কালেক্টরেট জামে মসজিদের খতীব মুফতি আসাদুল্লাহ খুৎবা পূর্ব বয়ানে বাংলাদেশসহ বিশ্ববাসীকে করোনাভাইরাস থেকে মুক্তির জন্য মহান আল্লাহপাকের রহমত কামনা করে বলেন, পবিত্র কুরআনে আল্লাহপাক বলেন, ’বলো আল্লাহ থেকে কে তোমাদেরকে রক্ষা করবে যদি তিনি তোমাদের কোনো ক্ষতি করতে চান অথবা তিনি তোমাদের রহমত দান করতে ইচ্ছা করেন কে তোমাদের ক্ষতি করবে । সূরা আহযাব আয়াত নং ১৭।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
শওকত আকবর ২৪ এপ্রিল, ২০২০, ৪:৫৭ পিএম says : 0
হে আল্লাহ!তুমি আমাদের মসজিদ থেকে দুরে সরিয়ে দিওনা।আমাদের হেফাজত কর।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন