রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আমেরিকা যাচ্ছে গণস্বাস্থের কিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২০, ১২:০২ এএম

বাংলাদেশের ওষুধ অধিদপ্তর করোনা ভাইরাস শনাক্তের জন্য গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট নিতে গরিমসি করলেও কিট যাচ্ছে আমেরিকা। ওই দেশের বিখ্যাত গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) গণস্বাস্থ্য উদ্ভাবিত কিটের সক্ষমতা পরীক্ষা করতে চায়। এ বিষয়ে মঙ্গলবার গণস্বাস্থ্য কেন্দ্রকে চিঠি দিয়েছে আমেরিকার গবেষণা প্রতিষ্ঠান সিডিসি। গতকাল বুধবার এ তথ্য জানান গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, আমাদের কাছে ৮০০ কিট চেয়েছে আমেরিকার গবেষণা প্রতিষ্ঠান সিডিসির অফিস। তারা আমাদের কিট নিয়ে খুব উৎসাহী। তারা ২৮ এপ্রিল চিঠি দিয়ে এই কিট চেয়েছে। সিডিসির পরিচালক সরাসরি চিঠি দিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রকে। তারা আমাদের কিট পরীক্ষা করে দেখতে চাচ্ছেন। আমরা আগামী দুই দিনের মধ্যে ৮০০ স্যাম্পল কিট দিয়ে দেব। আমি খুবই আশাবাদী সফল হবোই।
গণস্বাস্থ্যে ট্রাস্টি জানান, এছাড়াও গণস্বাস্থ্য কেন্দ্র বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলেও (বিএমআরসি) কিট জমা দিয়েছে। বিএমআরসির কাছে জমা দিয়েছি। তারা বলেছে, পরীক্ষা করে খুব সত্বর তাদের মতামত দিয়ে দিবে।

উল্লেখ গণস্বাস্থ্য কেন্দ্র করোনাভাইরাস শনাক্তকরণ কিট উদ্ভাবনের পর সরকারকে দিতে চাইলে কেউ নেয়নি। বরং বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন নেই অজুহাত তুলে বিতর্কের সৃষ্টি করা হয়। এ অবস্থায় জাফরুল্লাহ চৌধুরী ঘোষণা দেন কাউকে ঘুষ দিয়ে তিনি গণস্বাস্থ্যের কিট দেবেন না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন