শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিহারে মাওবাদী হামলায় ১২ কমান্ডো নিহত

প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

তল্লাশি অভিযান অব্যাহত
ইনকিলাব ডেস্ক : ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারে মাওবাদীদের হামলায় ১২ জন প্যারামিলিটারি কমান্ডো সদস্য নিহত হয়েছেন বলে সর্বশেষ খবরে জানা গেছে। এছাড়া আহত হয়েছেন আরও ৮ জন। হতাহত কমান্ডো সদস্যরা ভারতের রিজার্ভ পুলিশ ফোর্সের বিশেষায়িত কোবরা ব্যাটালিয়ানের সদস্য বলে জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম।
ওদিকে, ওই ঘটনার পর মাওবাদীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত রয়েছে। অভিযানে যোগ দিতে আরো ৬টি টিম রাজ্যে পাঠানো হয়েছে। জানা যায়, গত সোমবার (১৮ জুলাই) বিহারের অওরঙ্গবাদ জেলায় অভিযানে গেলে মাওবাদী সদস্যরা বিশেষ ডিভাইসের মাধ্যমে (আইইডি) বিস্ফোরণ ঘটায়। এতে ১২ কমান্ডো সদস্য নিহত হন, আহত হন আরও ৮ জন। রাজধানী পাটনা থেকে ১৭০ কিলোমিটার দূরে একটি বনে কমান্ডো সদস্যদের লক্ষ্য করে চালানো ওই হামলায় আহতরা এখনও ঘটনাস্থলে পড়ে রয়েছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এক জ্যে কর্মকর্তা জানান, ঘটনাস্থলেই ১০ কমান্ডো নিহত হন। সেখান থেকে একে-৪৭, গ্রেনেড, আইএনএসএএস রাইফেল উদ্ধার করা হয়েছে। অভিযানে পুলিশের সঙ্গে গুলি বিনিময়ের ঘটনায় ৪ মাওবাদী নিহত হয়েছেন। এছাড়া ওই এলাকার বিভিন্ন স্থানে বোমা পেতে রাখা আছে বলে ধারণা করছেন নিরাপত্তাকর্মীরা।
অন্যদিকে, এপিবি সূত্রের খবরে বলা হয় ,গত সোমবার বিহারের ঔরঙ্গাবাদ জেলায় মাওবাদীদের বিরুদ্ধে সেনা অভিযানে সামিল ছিলেন ওই কম্যান্ডোরা। সে সময়ই ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি)-এ বিস্ফোরণ ঘটায় মাওবাদীরা। ঘটনাস্থলে আরও ছয় ব্যাটালিয়ন সেনা পাঠানো হয়েছে। সেনার তরফে জানানো হয়েছে, গত কয়েকদিন ধরেই গয়া ও ঔরঙ্গাবাদ জেলার সীমানায় মদনপুর থানা এলাকায় ডুংরি জঙ্গলে মাওবাদীদের বিরুদ্ধে তল্লাশি অভিযান চালানো হচ্ছিল। একটি গোপন বৈঠকের জন্য ওই এলাকায় শীর্ষস্থানীয় মাওবাদী নেতাদের হাজির থাকার কথা ছিল বলে সূত্র মারফত খবর পেয়ে অভিযান শুরু করে সিআরপিএফ। গত সোমবার দুপুরে এক অভিযানে মাওবাদীদের সঙ্গে গুলির লড়াই চলে। মারা যায় ৪ জন। জখম হয় বেশ কয়েক জন। অভিযানের সময় জঙ্গলে প্রায় ২৫-৩০টি আইইডি বিস্ফোরণ ঘটে। ক্ষতিগ্রস্ত হয় সিআরপিএফের বেশ কয়েকটি গাড়ি। রাত দেড়টা নাগাদ সংঘর্ষ চলতে থাকে বলে জানা গেছে।
আইইডি বিস্ফোরণে গুরুতর জখম ছজনের মধ্যে গয়া মেডিক্যাল ও পটনা মেডিক্যাল হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। ঘটনাস্থলে আটকে পড়া প্রায় ৫০-৬০ জন জওয়ানকে সরানোর চেষ্টা করা হচ্ছে। এ দিন ঘটনাস্থলে যান এডিজি (সদর) সুনীল কুমার। গোটা বিষয়টা খতিয়ে দেখছেন সিআরপিএফের ডিজি দুর্গা প্রসাদ। বিবিসি, রয়টার্স, এএফপি ও এবিপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন