শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সুষ্ঠু ও সুন্দরভাবে হজের কাজ সম্পন্ন হবে ইনশাআল্লাহ -বজলুল হক হারুন এমপি

প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনা অনুযায়ী চলতি বছর হজের কার্যক্রম সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হবে ইনশাআল্লাহ। দেশের বর্তমান উদ্ভূত পরিস্থিতিতে আশকোনাস্থ হাজী ক্যাম্পে হজ মৌসুমে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হবে। হজ ব্যবস্থাপনার কাজে কোনো গাফিলতি বা অনিয়ম বরদাশত করা হবে না। সরকার গঠিত ৯ সদস্যবিশিষ্ট হজ ২০১৬ ব্যবস্থাপনা, তদারকি ও সমন্বয় কমিটি হজ ব্যবস্থাপনার সার্বিক কার্যক্রম যথাযথভাবে তদারকি করছে। হজযাত্রী কোটা বণ্টন নিয়ে কোনো অনিয়ম হওয়ার সুযোগ নেই। মাহরাম, পারিবারিক সম্পর্ক ও অনাবাসী কোটা মন্ত্রণালয়ের মাধ্যমে যাচাই-বাছাই শেষে বহু আবেদন অপেক্ষমাণ থাকে। আবেদনগুলো কমিটির নিকট উপস্থাপিত হলে তা বিবেচিত বলে সিদ্ধান্ত গৃহীত হয়। গতকাল বুধবার ধর্ম মন্ত্রণালয়বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন এমপি বনানীস্থ তার ব্যবসায়িক দপ্তরে ইনকিলাবের সাথে আলাপকালে একথা বলেন। বজলুল হক হারুন এমপি বলেন, ১ লাখ ১ হাজার ৭৫৮ জন হজযাত্রীর মধ্যে ১০ হাজার সরকারি আর বাকি সব বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন। আরো প্রায় ৪০ হাজার হজযাত্রী প্রাক-নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছেন। তারা আগামী ২০১৭ সালে অগ্রাধিকারভিত্তিতে হজে যাওয়ার সুযোগ পাবেন।
সম্প্রতি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সভাকক্ষে আন্তঃমন্ত্রণালয় সভায় বিমানমন্ত্রী রাশেদ খান মেনন এমপি সভাপতিত্ব করেন। সভায় বজলুল হক হারুন এমপি উদ্ভূত পরিস্থিতিতে আশকোনাস্থ হাজী ক্যাম্পে হজ মৌসুমে হজযাত্রীদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতকরণের বিষয়টি তুলে ধরেন। বিমানমন্ত্রী মেনন হাজী ক্যাম্পের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন। সভায় বিমানমন্ত্রী মেনন, সাউদিয়া ও বিমানের হজ টিকিট কোনো সিন্ডিকেটের কাছে বিক্রি না করে সংশ্লিষ্ট হজ এজেন্সির চাহিদানুযায়ী হজ টিকিট বিক্রির নির্দেশ দেন। সভায় জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৩ আগস্ট হাজী ক্যাম্পে ২০১৬ হজ ব্যবস্থাপনা কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। আগামী ৪ আগস্ট বিমানের প্রথম হজ ফ্লাইট ও ৫ আগস্ট সাউদিয়া এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে। সভায় ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান সুষ্ঠু হজ ব্যবস্থাপনার কাজে সকলের সহযোগিতা কামনা করেন। সভায় হাব ও আটাব নেতৃবৃন্দ, বিমান, সাউদিয়ার প্রতিনিধিসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এদিকে, গতকাল দৈনিক ইনকিলাবের শেষ পৃষ্ঠায় ‘ঘুষের বিনিময়ে হজযাত্রী কোটা বণ্টন বন্ধ করুন’ শীর্ষ প্রকাশিত সংবাদের একাংশ প্রত্যাখ্যান করে তা সঠিক নয় বলে লিখিতভাবে প্রতিবাদ জানিয়েছেন হাবের সভাপতি মো: ইব্রাহিম বাহার ও মহাসচিব শেখ আব্দুল্লাহ। হাব নেতৃদ্বয় বলেন, ধর্ম মন্ত্রণালয় গঠিত কমিটির সুপারিশের ভিত্তিতে মাহরাম সমস্যা নিরসন করার প্রয়াস নেয়া হয়। বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধনে ২১০০ জনের কোটা অপূর্ণ থাকায় পরবর্তীতে এ কোটা পূরণের লক্ষ্যে ধর্মবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতিকে আহ্বায়ক করে একটি বিশেষ কমিটি গঠন করা হয়। ঐ কমিটিতে হাবের ৩ জন কর্মকর্তাকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এ কমিটি মাহরামজনিত সমস্যা ও অপ্রাপ্ত বয়স্ক হজযাত্রী অভিভাবক এবং এনআরবি সংক্রান্ত হজযাত্রীদের বিষয়ে যাচাই-বাছাই ও বিচার বিশ্লেষণ করে ন্যায়-নীতির নিরিখে কোটা বণ্টনের ব্যবস্থা করেছে। কোটা বণ্টনে কোনো অনিয়ম হয়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন