শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অতীতের অগণতান্ত্রিক সরকারের কারণে জাতীয় নিরাপত্তায় নেতিবাচক প্রভাব পড়েছে -তারেক আহমেদ সিদ্দিক

প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : বাংলাদেশে অতীতে বিভিন্ন সময়ে অগণতান্ত্রিক সরকার ব্যবস্থার কারণে জাতীয় স্বার্থ পরিবর্তন হয়েছে। এ কারণে জাতীয় নিরাপত্তায় নেতিবাচক প্রভাব পড়েছে। ফলে বর্তমানে আমরা সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদের উত্থান ও প্রভাব দেখতে পাচ্ছি। প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারেক আহমেদ সিদ্দিক গতকাল বুধবার সকালে রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজে (বিআইআইএসএস) দিনব্যাপী একটি সেমিনারের উদ্বোধন করতে গিয়ে এ কথা বলেন। ‘সিভিল মিলিটারি রিলেশন ইন ডিমক্রেসি অ্যান্ড ইফেক্টিভ ফ্রেম ওয়ার্ক’ শীর্ষক এই সেমিনারের যৌথ আয়োজক সশস্ত্র বাহিনী বিভাগ (এএফডি) ও বিআইআইএসএস।
সামরিক-বেসামরিক সম্পর্ক ও মিডিয়ার ভূমিকা সম্পর্কে তারেক আহমেদ সিদ্দিক বলেন, সামরিক বাহিনীর তথ্য গোপনের একটি প্রয়াস থাকে এবং মিডিয়ার সেটি প্রচার করার প্রতি আগ্রহ থাকে।
এ বিষয়টি সাংঘর্ষিক। এ কারণে সামরিক-বেসমারিক সম্পর্ক এবং মিডিয়ার সঙ্গে সম্পর্কের সুফল আমরা পাই না। সামরিক বাহিনীর সংবাদ প্রকাশ সংস্থা আইএসপিআর সম্পর্কে তারিক আহমেদ বলেন, এটির সক্ষমতার অভাব আছে। তিনি সন্ত্রাস বা উগ্রপন্থা মোকাবেলায় সামরিক ও বেসামরিক উভয় পক্ষকে ঐক্যবদ্ধভাবে মোকাবেলা করার আহ্বান জানান।
প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী তার বক্তব্যে বলেন, গুলশানে জঙ্গি হামলা মোকাবেলার মধ্য দিয়ে সন্ত্রাসের বিরুদ্ধে আমাদের জাতীয় ঐক্য তৈরি হয়েছে। এর মধ্য দিয়ে প্রমাণিত হয়েছে সন্ত্রাসীদের কোন স্থান হবে না, তারা কোন আশ্রয় পাবে না। আমরা সন্ত্রাসকে পরাজিত করবো।
বিআইআইএসএসের পরিচালনা পরিষদের সভাপতি মুন্সি ফয়েজ আহমেদের সভাপতিত্বে আয়োজিত সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন ন্যাশনাল ডিফেন্স কলেজের কমানডেন্ট লে. জেনারেল চৌধুরী হাসান সোহরাওয়ার্দী। ভারতের জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শরণ সিং অনুপস্থিত থাকায় তাঁর পক্ষে প্রবন্ধটি পড়ে শোনান দিল্লীর গবেষণা প্রতিষ্ঠান আইডিএসএ-এর সুতি পট্টনায়েক। এতে স্বাগত বক্তব্য দেন বিআইআইএসএস-এর মহাপরিচালক মেজর জেনারেল একেএম আব্দুর রহমান। সেমিনারে সামরিক ও বেসামরিক সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সেমিনারে সামরিক বেসামরিক সম্পর্ক নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন