ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

জাতীয় সংবাদ

আগে আত্মসমর্পণ পরে আপিল : দুদক আইনজীবী

প্রতিক্রিয়া

প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৩৭ পিএম, ২১ জুলাই, ২০১৬

স্টাফ রিপোর্টার : দুর্নীতি দমন কমিশনের (দুদক) কৌঁসুলি খুরশীদ আলম খান বলেছেন, তারেক রহমান আত্মসমর্পণ করলেই কেবল আপিল করতে পারবেন। এটাই আইনের বিধান। আইনে পলাতক ব্যক্তির আপিলের সুযোগ নেই। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে তারেক রহমান আপিল করতে চাইলে তাকে ৩০ দিনের মধ্যে আত্মসমর্পণ করতে হবে। গতকাল বৃহস্পতিবার অর্থপাচারের মামলায় হাইকোর্টের একটি বেঞ্চ বিএনপি ভাইস চেয়ারম্যানের তারেক রহমানের দ- ঘোষণার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী।
খুরশীদ সাংবাদিকদের বলেন, তারেক রহমান যেদিন গ্রেফতার হবেন বা আত্মসমর্পণ করবেন, সেদিন এই রায় কার্যকর। আদালত পুলিশকে ডাইরেকশন দিয়েছেন, দুদককে ডাইরেকশন দিয়েছেন ওনাকে (তারেক) গ্রেফতার করার জন্য। তারেক রহমান আপিল করতে পারবেন কি না জানতে চাইলে তিনি বলেন, ‘উনি আপিল করতে পারবেন, যদি সারেন্ডার করে জেলে যান। সেটা ৩০ দিনের মধ্যে করতে হবে।’
খুরশীদ আলম খান বলেন, অর্থপাচার আইনের ১৩(২) ধারায় পলাতক তারেককে দ- ও জরিমানা দিয়েছেন হাইকোর্ট। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো, হাইকোর্ট এই মানিলন্ডারিং আইনের ফিনান্সিয়াল ক্রাইম তথা অর্থপাচার সংক্রান্ত অপরাধের ওপর একটি অবজারভেশন দিয়েছেন।  সে পর্যবেক্ষণে বলেছেন, রাষ্ট্রীয় ক্ষমতায় থেকে রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যবহার করে কীভাবে দেশের সাধারণ মানুষ অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এতে সাধারণ মানুষ, প্রত্যেক মানুষ আক্রান্ত হচ্ছেন। এ অপরাধগুলো রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় থেকে হচ্ছে। তিনি আরো বলেন, ‘হাইকোর্ট বলেছেন, এখন সময় এসেছে নতুন করে চিন্তা-ভাবনা করার। কারণ, রাষ্ট্রীয় ক্ষমতা এবং অর্থপাচার পাশাপাশি। এটা অঙ্গাঙ্গিভাবে জড়িত। এজন্য সবাইকে সচেতন হতে হবে। এ রায়ে প্রমাণিত হলো, এ দেশে কেউ আইনের ঊর্ধ্বে নন। সে যেই হোক। আইন যদি কেউ অমান্য করেন, তার বিরুদ্ধে আইন অনুসারে বিচার হবে।




 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন