বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সাগরে ঘূর্ণিঝড়ের আলামত!

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১২ মে, ২০২০, ১২:০৩ এএম

সমুদ্রপৃষ্ঠের অবিরাম তাপমাত্রা যদি ২৮ সেলসিয়াসের ঊর্ধ্বে থাকে তাহলে ক্রমেই অস্থির হয়ে উঠে সাগরের বায়ুপ্রবাহ, সাগরবক্ষ, মেঘমালা মিলিয়ে সামুদ্রিক আবহাওয়া জগৎ। সমুদ্রে তখন ধাপে ধাপে লঘুচাপ, নিম্নচাপ, ঘূর্ণিঝড়-জলোচ্ছ্বাসের ঘনঘটা তৈরি হয়। 

কয়েকদিন ধরে বঙ্গোপসাগরের উপরতল তীর্যক সূর্যের দহনে উতপ্ত হয়ে উঠেছে। গতকাল (সোমবার) কক্সবাজার, চট্টগ্রাম, খুলনা, বরিশালসহ দক্ষিণ, দক্ষিণ-পশ্চিমাঞ্চলে সমুদ্র উপকূলে সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ থেকে ৩৬ ডিগ্রিরও বেশি ছিল। দেশের সর্বোচ্চ তাপমাত্রা রোববারই ৩৭ ডিগ্রি ছাড়িয়ে যায়।
এ অবস্থায় বঙ্গোপসাগরে নিম্নচাপ-ঘূর্ণিঝড়ের আলামত তৈরি হয়েছে একথা আবহাওয়া বিশেষজ্ঞ সূত্র জানায়। আগামী ঘূর্ণিঝড়ের নাম দেয়া হয়েছে ‘আম্পান।
চলতি মে মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি ঘূণিঝড় সৃষ্টি এবং এরমধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে এমনটি দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে।
তবে গতকাল পর্যন্ত সমুদ্রে কোন লঘুচাপ-নিম্নচাপ সৃষ্টি হয়নি। বন্দরগুলোতে সতর্ক সঙ্কেত আপাতত নেই। বিদায়কালেই বৈশাখ তেঁতে উঠেছে। তাপদাহ ছড়াচ্ছে গ্রীষ্মের খরতাপ। গরমের তেজ টের পাওয়া যাচ্ছে অনেক জেলায়। গতকালও দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে গুঁড়ি বৃষ্টি হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোহাম্মদ হারুন উর রশিদ ১২ মে, ২০২০, ৪:২৫ এএম says : 0
১৪/০৫/২০২০ইং তারিখে একটি নিন্মচাপ সৃষ্টি হতে চলেছে আন্দামান সাগরে যা ১৬/০৫/২০২০ইং বঙ্গোপসাগরে আসার সাথেই ঘূর্ণিঝড়ের রূপ নিবে এবং ভয়ঙ্কর রূপ ধারণ করবে যা ১৯/০৫/২০২০ইং তারিখে বরিশাল ও চট্টগ্রামের উপকূলে আঘাত হানবে এটি সম্ভাব্য সুপার সাইক্লোন হতে পারে যা ক্যাটেগরি ৫ এর চেয়ে শক্তিশালী।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন