শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

টাইমস স্কোয়ারে মৃত্যু ঘড়ি, দেখাচ্ছে ট্রাম্পের গাফিলতিতে করোনা-মৃত্যু কত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মে, ২০২০, ৩:৩১ পিএম

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের টাইমস স্কোয়ার বিল্ডিংয়ের ছাদে বসানো হয়েছে সুবিশাল একটা ‘ঘড়ি’। বিল বোর্ডে ওই ‘ঘড়ি’টি বানিয়েছেন নিউইয়র্কের জনপ্রিয় চলচ্চিত্রকার ইউজিন জারেকি। যার নাম দেয়া হয়েছে, ‘ট্রাম্পের মৃত্যুঘড়ি’।

এই ঘড়িতে প্রতি মুহূর্তে দেখানো হচ্ছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের গাফিলতিতে আমেরিকায় করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা কী ভাবে লাফিয়ে লাফিয়ে বাড়ছে। সুবিশাল বিল বোর্ডে রাখা সেই ‘ঘড়ি’র নীচে লেখা, করোনা পরিস্থিতি মোকাবিলায় মার্কিন প্রশাসনের গাফিলতির জন্য সংখ্যাটা এমন হতে পারে।

সোমবার পর্যন্ত ওই ‘ঘড়ি’ জানিয়েছে, যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণে যে ৮০ হাজার মানুষের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে ৪৮ হাজার মানুষই মারা গিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প প্রশাসনের গাফিলতিতে। আর এক সপ্তাহ আগে আমেরিকায় বাধ্যতামূলক ভাবে সোশ্যাল ডিসট্যান্সিং চালু করা হলে সোমবার পর্যন্ত অন্তত ৪৮ হাজার মানুষকে করোনা সংক্রমণের শিকার হতে হত না। করোনা সংক্রমণে মৃতের সংখ্যায় বিশ্বে আমেরিকাই আপাতত শীর্ষে।

ওই ‘ঘড়ি’ আরও জানাচ্ছে, প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসন যদি এক সপ্তাহ আগে লকডাউনের সিদ্ধান্ত নিতেন, সেটাই হত বিচক্ষণতার কাজ। কিন্তু প্রশাসনিক গাফিলতির জন্যই আমেরিকায় করোনায় মৃতের সংখ্যা বেড়েছে অন্তত ৬০ শতাংশ।

পরে তার একটি পোস্টে দু’-দু’বারের পুরস্কারজয়ী চলচ্চিত্রকার জারেকি লিখেছেন, ‘করোনা সংক্রমণ শুরু হওয়া পরেও আমেরিকায় গত ১৬ মার্চ পর্যন্ত সোশ্যাল ডিসট্যান্সিং বাধ্যতামূলক ভাবে চালু করা হয়নি। স্কুল, কলেজ, অফিস, আদালত খোলা রাখা হয়েছিল। সোশ্যাল ডিসট্যান্সিং চালু করা হয় ১৬ মার্চ। যেটা ৯ মার্চ চালু করা হলে করোনায় এত মানুষের মৃত্যু হত না আমেরিকায়।’ নিউ ইয়র্কের চলচ্চিত্রকার জারেকি ‘সানড্যান্স ফিল্ম ফেস্টিভ্যাল’-এ দুইবারের পুরস্কারজয়ী।

আমেরিকার যে এপিডেমিওলজিস্টের উপর এখন সবচেয়ে বেশি ভরসা হোয়াইট হাউসের, সেই সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফওসিও এপ্রিলে সখেদে বলেছিলেন, ‘আরও আগে ব্যবস্থা নেয়া গেলে আমরা আরও অনেককে বাঁচাতে পারতাম।’ সে কথা মনে করিয়ে দিয়ে জারেকি তার পোস্টে লিখেছেন, ‘সঙ্কট মোকাবিলার জন্য আমাদের আরও দায়িত্বশীল নেতৃত্বের প্রয়োজন ছিল। ফলকে নিহত সেনাদের নাম যেমন মনে করিয়ে দেয় কতটা ক্ষয়ক্ষতি হয়েছে যুদ্ধে, তেমনই এই ঘড়িও মনে করিয়ে দিচ্ছে, প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসনের গাফিলতির ককটা মাসুল গুনতে হল আমাদের।’ সূত্র: ডেমোক্রেসি নাউ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন