ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শতভাগ কার্যকর অ্যান্টিবডি আবিস্কার, চার দিনেই সারবে করোনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মে, ২০২০, ৩:৫৭ পিএম

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক বায়োটেক কোম্পানি সোরেন্টো থেরাপিউটিকস দাবি করেছে, তারা এমন একটি অ্যান্টিবডি তৈরি করেছে যা একজন মানুষকে কয়েকদিনেই কোভিড-১৯ থেকে সুস্থ করে তুলতে পারবে এবং ভাইরাস প্রতিরোধী করে ফেলতে পারবে। শুক্রবার প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ডক্টর হেনরি জি এই যুগান্তকারী ঘোষণা দেন।

সোরেন্টো থেরাপিউটিকস জানিয়েছে, তাদের এই অ্যান্টিবডি ‘শতভাগ কার্যকর’ এবং রোগীকে মাত্র চার দিনেই করোনামুক্ত করবে। তারা এখন দিন রাত কাজ করে চলেছে সরকারিভাবে এর অনুমোদনের জন্য। সোরেন্টোর গবেষকরা কোটি কোটি অ্যান্টিবডি বিশ্লেষণ করে এই প্রতিরোধক আবিস্কার করেছে। এর নাম দেয়া হয়েছে এসটিআই-১৪৯৯। বিজ্ঞানীরা দেখতে পেয়েছেন যে, এসটিআই-১৪৯৯ নিজেকে করোনাভাইরাসের সাথে আবদ্ধ করে ফেলে, ফলে সেটি আর অন্য কোষে সংক্রমিত হতে পারে না এবং চার দিনের এটিকে মানব দেহ থেকে বের করে দেয়। যদি সুস্থ ব্যক্তির শরীরে এই অ্যান্টিবডি প্রবেশ করানো হয় তাহলে, তার শরীর করোনা প্রতিরোধী হয়ে যাবে।

ভ্যাকসিন বা টিকা বাজারে ছাড়ার আগেই এই অ্যান্টিবডির মাধ্যমে চিকিৎসা শুরু হয়ে যেতে পারে। এই অ্যান্টিবডি নিয়ে প্রি-ক্লিনিক্যাল ট্রায়ালের পর সোরেন্টো পরবর্তী কার্যক্রমে এগোচ্ছে। হেনরি জি বলেন, করোনা ভ্যাকসিন বাজারে আসার আগেই এই অ্যান্টিবডির মাধ্যমে চিকিৎসা শুরু হয়ে যেতে পারে। এটি এতটাই কার্যকর যে, শরীরে প্রয়োগ করার পর আর সামাজিক দূরত্ব মেনে চলতে হবে না। নির্ভয়ে সবার সঙ্গে মেশা যাবে।

ফক্স নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, সংক্রমণজনিত রোগের চিকিৎসায় অ্যান্টিবডির ব্যবহার শত বছর ধরে চলে আসছে। যদিও এর কার্যকারিতা নিয়ে প্রশ্ন থেকেই গেছে। সেজন্য ক্লিনিক্যাল ট্রায়ালে সফল অ্যান্টিবডি আক্রান্ত ব্যক্তির চিকিৎসা নতুন চ্যালেঞ্জে ফেলতে পারে বলে আশঙ্কা করে আসছেন বিশেষজ্ঞরা। সূত্র: দ্য ইউএস সান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Md Tazul islam ২০ মে, ২০২০, ১১:২৬ এএম says : 0
সত্যি যদি এই ভাইরাসের মাধ্যমে কোভিট-১৯ ভাইরাস্টা ধংস্ব হয় তাহলে আমি মনে করবো আল্লাহ আমাদের সহায়ক হয়েছেন,,,আমিন
Total Reply(0)
মোহাম্মদ জসিম উদ্দিন ২০ মে, ২০২০, ১০:৫৬ এএম says : 0
মাশাল্লাহ আমীন
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন