শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সউদীতে জন্ম নেয়া দুই মেয়ের সঙ্গে ২৮ বছর পর ভারতীয় মায়ের মিলন

প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সত্যি ঘটনা অনেক সময় হার মানায় বলিউড সিনেমাকেও। নিজের জীবনে তেমনই অভিজ্ঞতার সাক্ষী হলেন হায়দারাবাদের নাজিয়া বেগম। দীর্ঘ ২৮ বছর পর নিজের দুই মেয়েকে ফিরে পেলেন ৬০ বছরের এই মহিলা।
১৯৮১-তে বিয়ে করে সউদী আরব পাড়ি দিয়েছিলেন হায়দরাবাদের সন্তোষনগরের বাসিন্দা নাজিয়া। সেখানে সংসার পাতেন ফুজাইরা প্রদেশে। কিন্তু স্বামী রশিদের আগের স্ত্রী ছিল। সউদী নাগরিক রশিদ কখনোই নাজিয়াকে ভালো চোখে দেখেননি। বিয়ের পর থেকেই চলে মানসিক ও শারীরিক অত্যাচার। এভাবেই চার বছর কাটে সেখানে। জন্ম হয় আয়েশা ও ফাতিমা নামে দুই মেয়ের।
একদিন তালাক দিয়ে নাজিয়াকে ঘর থেকে বার করে দেয় রশিদ। দুই মেয়েকে সেখানে রেখেই বাধ্য হয়ে দেশে ফিরে আসেন তিনি। রশিদের বিরুদ্ধে কোনও ব্যবস্থাই নিতে পারেননি তার গরীব বাবা-মা। কিছুদিন পর কর্নাটকের এক ফল বিক্রেতার সঙ্গে ফের বিয়ে হয় নাজিয়ার। এরপর এত বছর কেটে গেলেও প্রথম দুই সন্তানকে ভুলতে পারেননি তিনি।
এদিকে ছোটবেলায় যে মা তাদের ছেড়ে যেতে বাধ্য হয়েছিলেন, তার খোঁজে গত জানুয়ারি মাসে ভারতে আসেন আয়েশা ও ফাতিমা। ২৮ বছর আগে শেষ দেখা মায়ের একটা ঝাঁপসা হয়ে যাওয়া ছবি সম্বল। তার ভরসাতেই হায়দরাবাদ পুলিশের সাউথ জোনের ডিসিপি ভি সত্যনারায়ণের স্মরণাপন্ন হন তারা। হায়দরাবাদ পুলিশের চেষ্টায় শেষ পর্যন্ত মা ও দুই মেয়ের পুনর্মিলন সম্ভব হয়।
যে দুই শিশুকন্যাকে ছেড়ে এসেছিলেন, তাদের সঙ্গে বর্তমানের ২০-র কোঠায় দুই তরুণীর প্রায় কোনও মিল নেই। বড় মেয়ের হাতে ছ-টা আঙুল ছিল, এটুকুই শুধু মনে আছে নাজিয়ার। ডেপুটি কমিশনারের অফিসে যখন দুই মেয়ের সঙ্গে ২৮ বছর পর তার দেখা হল, তখন চোখের পানিতে ভেসে গেলেন তিনজনেই। জীবনে আর কখনও তাদের সঙ্গে দেখা হবে, তা ভাবতেই পারেননি বলে জানিয়েছেন নাজিয়া। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন