ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

৩০ ব্যক্তি-প্রতিষ্ঠান পাচ্ছে জনপ্রশাসন পদক

প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : বাংলাদেশে প্রথমবারের মতো ৩০ ব্যক্তি-প্রতিষ্ঠানকে দেয়া হচ্ছে জনপ্রশাসন পদক। গত বৃহস্পতিবার জনপ্রশাসন জ্যেষ্ঠ সচিব কামাল আবদুল নাসের চৌধুরী সচিবালয়ে এই পদক প্রদান নিয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।
জনপ্রশাসন সচিব বলেন, জনপ্রশাসন পদকের জন্য জেলা, মন্ত্রণালয় বা বিভাগ থেকে ১২৯টি মনোনয়ন পাওয়া গিয়েছিল। এ থেকে বাছাই কমিটি জাতীয় পর্যায়ে ১৩টি ব্যক্তি-প্রতিষ্ঠান এবং জেলা পর্যায়ে ১৭ ব্যক্তি-প্রতিষ্ঠানকে পুরস্কার দেয়া হচ্ছে। জাতীয় পর্যায়ে ব্যক্তি (সাধারণ অথবা কারিগরি), দল (সাধারণ বা কারিগরি) ও প্রাতিষ্ঠানিক (সাধারণ বা কারিগরি) ক্যাটাগরিতে স্বর্ণপদক (১৮ ক্যারেট মানের এক ভরি ওজন) পুরস্কার দেয়া হবে।
জাতীয় পর্যায়ে ব্যক্তি (সাধারণ/কারিগরি) ক্যাটাগরিতে নগদ এক লাখ টাকা পাবেন। দল (সাধারণ/কারিগরি) ক্যাটাগরিতে জনপ্রতি নগদ এক লাখ টাকা (দলের সদস্য সংখ্যার উপর ভিত্তি করে সর্বাধিক পাঁচ লাখ টাকা পর্যন্ত) ও ক্রেস্ট এবং প্রাতিষ্ঠানিক পর্যায়ে (সাধারণ/কারিগরি) ক্রেস্ট পাবেন। এছাড়া জেলা পর্যায়ে ব্যক্তি (সাধারণ/কারিগরি) ক্যাটাগরিতে নগদ ৫০ লাখ টাকা; দল (সাধারণ/কারিগরি) ক্যাটাগরিতে জনপ্রতি নগদ ৫০ হাজার টাকা (দলের সদস্য সংখ্যার উপর ভিত্তি করে সর্বাধিক এক লাখ টাকা) ও মেডেল এবং প্রাতিষ্ঠানিক (সাধারণ/কারিগরি) ক্যাটাগরিতে মেডেল দেয়া হবে। জাতীয় ও জেলা পর্যায়ে ব্যক্তি, দল এবং প্রাতিষ্ঠানিক- এই তিন ক্ষেত্রেই সম্মাননাপত্র প্রদান করা হবে বলে জানান কামাল আবদুল নাসের।
জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক বলেন, কর্মকর্তা-কর্মচারীদের সৃজনশীল ও উদ্ভাবনী কার্যক্রম উৎসাহিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৫ সালে জনপ্রশাসন পদক প্রবর্তন করেন। আজ ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘জনপ্রশাসন পদক ২০১৬’ দেয়া হবে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, পদক দেয়ার জন্য মনোনয়গুলোকে দুটি ভাগে ভাগ করা হয়েছে; সাধারণ এবং কারিগরি। এই দুই ক্যাটাগরিকে আবার ব্যক্তিগত, দলগত এবং প্রাতিষ্ঠানিক পর্যায়ে ভাগ করা হয়েছে। এভাবে ছয় ক্যাটাগরির প্রত্যেকটিতে একটি করে মোট ছয়টি করে পদক জাতীয় ও জেলা পর্যায়ে দেয়া হবে। সাধারণ শ্রেণিতে অন্তর্ভুক্ত আছে- সাধারণ প্রশাসন ও ব্যবস্থাপনা, পরিবেশ ও আর্থ সামাজিক উন্নয়ন এবং সংস্কার ও গবেষণা (সামাজিক)। কারিগরি শ্রেণির মধ্যে রয়েছে বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং গবেষণা (বিজ্ঞানভিত্তিক)। আট বিভাগ এবং মন্ত্রণালয়/দপ্তরের সাধারণ (ব্যক্তিগত) ৫৩টি, সাধারণ (দলগত) ১৫টি, সাধারণ (প্রাতিষ্ঠানিক) ২৭টি, কারিগরি (ব্যক্তিগত) ১৬টি, কারিগরি (দলগত) ১০টি, কারিগরি (প্রাতিষ্ঠানিক) ৮টিসহ মোট ১২৯টি মনোনয়ন দেয়া হয়েছিল।
জনপ্রশাসনে যে ধরনের অবদানের জন্য পদক দেয়া হচ্ছে সেগুলো হলোÑ সংস্কার, উন্নত অনুশীলন; দলগত উদ্যেগ; উন্নততর সেবা; অনন্য ধারণা বা নতুন প্রস্তাব; সুশাসন; তথ্য-প্রযুক্তি প্রসার বা ই-গর্ভনেন্স; নাগরিকের অংশগ্রহণ, সম্পৃক্ততা ও ভূমিকা বৃদ্ধি, স্থানীয় সংস্কৃতি ও সামাজিক প্রতিভার উন্নয়ন, স্থায়ী প্রকৃতির উৎপাদনশীল সম্পদ সৃষ্টি; টেকসই সরকারি-বেসরকারি অংশীদারিত্ব; দক্ষতা বৃদ্ধি; দুনীতি হ্রাস, দারিদ্র্য বিমোচন; প্রাতিষ্ঠানিক উন্নয়ন, সরকারি কর্ম ও প্রযুক্তিগত পদ্ধতির উৎকর্ষ সাধন এবং নারী উন্নয়ন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন