শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আজ সারা দেশে বিএনপির বিক্ষোভ

প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৪৯ পিএম, ২২ জুলাই, ২০১৬

তারেক রহমানের বিরুদ্ধে সাজা দেয়ার প্রতিবাদ
স্টাফ রিপোর্টার : মুদ্রাপাচার মামলায় আপিলের রায়ে তারেক রহমানের সাজা দেয়ার প্রতিবাদে আজ শনিবার ঢাকা মহানগরসহ সারাদেশে জেলা সদরে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করবে বিএনপি। গতকাল শুক্রবার সকালে নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করেন। তিনি বলেন, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ন্যায় বিচার পাননি। ভোটবিহীন সরকারের কারসাজিতে প্রতিহিংসার বশবর্তী হয়ে মুদ্রা পাচার মামলায় জজ আদালতে দেয়া বেকসুর খালাসের রায় বাতিল করে তারেক রহমানকে সাজা দেয়ার প্রতিবাদে আগামীকাল (আজ) বিএনপির উদ্যোগে ঢাকা মহানগরীসহ দেশব্যাপী মহানগর ও জেলা সদরে বিক্ষোভ সমাবেশ প্রতিবাদ মিছিল হবে। এটি আমাদের কেন্দ্রীয় কর্মসূচি।
কর্মসূচি ঘোষণার আগে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা এডভোকেট খন্দকার মাহবুব হোসেন হাইকোর্টের দেয়ার মুদ্রা পাচার মামলায় তারেক রহমানকে সাজা দেয়ার বৈধতা নিয়ে বক্তব্য রাখেন। গত বৃহস্পতিবার সকালে হাইকোর্টের রায় ঘোষণার পর রাতে গুলশান কার্যালয়ে বিএনপি প্রধান বেগম খালেদা জিয়ার সভাপতিত্বে সিনিয়র নেতাদের এক বৈঠকে বিক্ষোভের এই কর্মসূচি চূড়ান্ত হয়।
ঘুষ হিসেবে আদায়ের পর ২০ কোটি টাকা বিদেশে পাচারের অভিযোগে করা এ মামলায় জজ আদালত ২০১৩ সালে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেককে খালাস এবং তার বন্ধু গিয়াসউদ্দিন আল মামুনকে সাত বছরের কারাদ- দিয়েছিল।
ওই রায়ের বিরুদ্ধে আপিলের রায়ে হাই কোর্ট বৃহস্পতিবার মামুনের সাজা বহাল রেখে তারেকের খালাসের রায় বাতিল করেছে। খালেদা জিয়ার বড় ছেলে তারেককে সাত বছরের কারাদ-ের সঙ্গে করা হয়েছে ২০ কোটি টাকা জরিমানা। মামুনের আপিল খারিজ এবং দুদকের আপিল মঞ্জুর করে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের হাই কোর্ট বেঞ্চ বৃহস্পতিবার আলোচিত এ মামলার রায় ঘোষণা করে। বিএনপির অভিযোগ, আদালত সরকারের ‘ইচ্ছা পূরণে’ এই রায় দিয়েছে।
সংবাদ সম্মেলনে দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, আসম হান্নান শাহ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, ভাইস-চেয়ারম্যান চৌধুরী কামাল ইবনে ইউসুফ, আব্দুল্লাহ আল নোমান, সিনিয়র নেতা মোহাম্মদ শাহজাহান, মজিবুর রহমান সারোয়ার, খায়রুল কবীর খোকন, ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন, বিলকিন জাহান শিরিন, মাসুদ আহমেদ তালুকদার, আবুল খায়ের ভুঁইয়া, নুরী আরা সাফা, আনোয়ার হোসেইন, আব্দুুস সালাম আজাদ, শামীমুর রহমান শামীম, ব্যারিস্টার কায়সার কামাল প্রমুখ উপস্থিত ছিলেন।
সারা দেশে স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল :
এদিকে একই অভিযোগে বিক্ষোভ মিছিল করেছে স্বেচ্ছাসেবক দল। রায় ঘোষণার পরপরই এই সংগঠন বিক্ষোভ মিছিল করে। একই সঙ্গে গতকালের কর্মসূচি ঘোষণা করে। পূর্ব ঘোষিত কর্মসূচি হিসেবে গতকাল ফার্মগেট মিছিল করেছে ঢাকা মহানগর উত্তর স্বেচ্ছাসেবক দল। এতে উত্তরের আহ্বায়ক ইয়াসিন আলী, সিনিয়র যুগ্ম আহ্বায়ক সাহাবুদ্দিন মুন্না ও তেজগাঁও থানা স্বেচ্ছাসেবক দলের সিনিয়র সহ-সভাপতি আজিজুর রহমান মোছাব্বিরের নেতৃত্ব দেয়। এছাড়াও উত্তরা, পল্লবী, কামরাঙ্গীর চর, ভাটারা এবং ঢাকা-আরিচা মহাসড়কের আশুলিয়ায় বিক্ষোভ মিছিল করে স্বেচ্ছাসেবক দল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন