শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মহামারী নিয়ে বাঁচতে শিখছে মানুষ

খুলছে বিশ্বব্যাপী লকডাউন ১ ভ্যাকসিনের মরিয়া অনুসন্ধান

এএফপি | প্রকাশের সময় : ১৮ মে, ২০২০, ১২:০২ এএম

এখনো করোনাভাইরাসের টিকা আবিষ্কৃত না হলেও মহামারীতে বিপর্যস্ত অর্থনীতিকে বাঁচাতে কঠোর লকডাউন থেকে বেরিয়ে আসতে শুরু করেছে বিশ্বের বিভিন্ন দেশ। ইউরোপে সবচেয়ে কঠোর বিধিনিষেধ জারি করা ইতালি এমনকী বাড়ী থেকে ২শ’ মিটার দ‚রে যাওয়াও নিষিদ্ধ করে। তবে মে মাসের শুরু থেকে বিধিনিষেধ শিথিল হওয়া শুরু করে দেশটি। সংক্রমণ কমে যাওয়ায় ইউরোপের ভ্রমণকারীদের জন্য নিজের সীমান্ত খুলে দিয়েছে তারা। এশিয়াতে অন্যান্য অনেক দেশের মতো খুলে দেয়া হয়েছে ভিয়েতনামের হা লং বে’তে স্থানীয় পর্যটন খুলে দেয়ার পর ইতিমধ্যেই ভ্রমণ শুরু করেছে পর্যটকরা। এনিয়ে এএফপি’র প্রতিবেদনটি ২ পর্বে তুলে ধরা হ’ল।

ইউরোপীয় দেশগুলি শুক্রবার লকডাউন থেকে অর্থনৈতিক ক্ষয়ক্ষতি রোধে করোনা সংক্রান্ত নিষেধাজ্ঞাগুলি আরও কমিয়ে দিয়েছে। সমগ্র বিশ্¦কে বিপর্যন্ত করে তোলা করোনাভাইরাসের দ্বিতীয় দফায় হামলার আশঙ্কা এবং সংক্রমণ রুখতে কোনো প্রকার প্রতিষেধেকের সন্ধান না পাওয়া সত্ত্বেও লক ডাউন তুলে নিতে শুরু করেছে বিশ্বের বিভিন্ন দেশ। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বছরের শেষ নাগাদ একটি ভ্যাকসিনের আশা দিয়েছেন। তবে সেই আশায় বসে থাকার বদলে মানুষ বিশ্বের ৩ লাখ লোকের প্রানহানি ঘটানো এই রোগের প্রকোপের মধ্যে নিজেদের সর্বোচ্চ সামর্থ্য ব্যবহার করে ভালভাবে জীবনযাপন করতে শিখছে। যদিও ইউরোপ নতুন সংক্রমণের সংখ্যা হ্রাস করার পর নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে, বিশ্বের অন্যান্য অনেক অঞ্চলে সংক্রমণগুলি আশংকাজনক হারে বাড়ছে এবং অর্থনৈতিক ও রাজনৈতিক মন্দা তীব্র আকার ধারণ করছে।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন বলে যে, কোনো রোগের জন্য একটি ভ্যাকসিনের খোঁজ কখনো নাও থামতে পারে, বিশ্বজুড়ে বিভিন্ন দেশের চলমান গবেষণাগুলো প্রতিষেধক দিতে পারবে কি পারবে না, তা যা আশংকার বিষয় হয়ে দাড়িয়েছে।

ট্রাম্প হোয়াইট হাউসে সাংবাদিকদের বলেছেন, ‘বিশ্বব্যাপী ভ্যাকসিন তৈরির দৌড়ে ভেতর আমেরিকার অপারেশন র‌্যাপ স্পিড নামক প্রচেষ্টা নিয়ে আলোচনা করার সময় ট্রাম্প হোয়াইট হাউসে সাংবাদিকদের বলেন, ‘আমরা বছরের শেষ দিকে এটি পাওয়ার চেষ্টা করছি, সম্ভবত তার আগেই।’
সৈকত পুনরায় খোলা: জীবন স্তব্ধ করে দেয়া বেনাদায়ক ২ মাস পর ইউরোপের চারপাশে সীমানা এবং সৈকতগুলি পুনরায় খোলা শুরু হয়েছে।

শুক্রবার স্লোভেনিয়া তার সীমানা খুলে দেয়া প্রথম ইউরোপীয় দেশ হয়ে উঠেছে। নতুন করে সংক্রমণের খবর পাওয়া সত্তে¡ও তারা করোনা মহামারী বন্ধ করার ঘোষণা দিয়েছে। লাটভিয়া, লিথুয়ানিয়া এবং এস্তোনিয়া তাদের মধ্যে অবাধ চলাচলের সুযোগ দিয়ে নিজস্ব বাল্টিক আনন্দধাম তৈরি করে নিয়েছে। অস্ট্রিয়া ও জার্মানি তাদের মধ্যকার সীমান্ত উন্মুক্ত করবে বলে আশা করা হচ্ছে।

সোমবার লকডাউন শিথিল হওয়ার প্রথম সপ্তাহান্তের প্রস্তুতি নিয়েছে ফ্রান্স। তবে দেশটি নাগরিকদের আত্মরক্ষার আহ্বান জানিয়েছে এবং পুলিশ যে কোনো বড় সমাবেশকে ভেঙে দেবে বলে হুঁশিয়ারি দিয়েছে। (চলবে)

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Mahadi Hasan ১৮ মে, ২০২০, ১:১২ এএম says : 0
Ke bollo lockdown khulse New York e azke dekhlam 14 th Jun porjonto Lockdown baraise. Ar lockdown ki onnano country r Sathe somprikto? apnar desh er virus control e chole asbe apnera o lockdown shithil koren. Ora infected rate high rekhe lockdown shithil korse? Don´t confused general people through your documentary.
Total Reply(0)
Shipon Roy Shibu ১৮ মে, ২০২০, ১:১৪ এএম says : 0
পুজি বাদি বা ধনতান্ত্রিক শাসন ব্যবস্থা য় কখনো লকডাউন সম্ভব নয় এটা শুধু বাংলাদেশ নয় বিশ্বের যেকোনো দেশের জন্য
Total Reply(0)
MD Rasel ১৮ মে, ২০২০, ১:১৪ এএম says : 0
অতি সত্বর কারফিউ জারির আহবান জানাচ্ছি সরকারের প্রতি। এছাড়া এদেশের মানুষকে ঘরে রাখা সম্ভব না
Total Reply(0)
Md Kamrul Hossain Sabuj ১৮ মে, ২০২০, ১:১৫ এএম says : 0
দেশের এই খারাপ সময়ে সাধারণ জনগণকে যার যার অবস্থানে থাকার জন্য সরকার আরো কঠিন সিদ্ধান্ত নেওয়া উচিৎ। দুই একটা লাঠির আঘাতে কিংবা বেতের আঘাতে যদি কারো জীবন বেঁচে যাই আমি সেই সিদ্ধান্ত কে সাধুবাদ জানাই।
Total Reply(0)
Badsha Omar Badsha ১৮ মে, ২০২০, ১:১৫ এএম says : 0
বিশ্বকে দেখিয়ে দিব, করোনার ভয়ে আমরা ভিত নই ! আমরা বীর বাঙালি !!! আবার তোরা মানুষ হ !!!
Total Reply(0)
Md Bipul Ahamed ১৮ মে, ২০২০, ১:১৫ এএম says : 0
লকডাউ তখনি সম্ভব যখন সাধারন মানুষ যারা দিন আনে দিন খায় তাদের খাবার সরকার দিতে পারবে ।যদি,এই করোনায় বাংলাদেশে মানুষ মারা যায় ১ হাজার ।আপনি ভালো ভাবে পরিসংখ্যান করে দেখবেন মানুষ না খেয়ে মারা গিয়েছে ৫ হাজার ।তাহলে কোনটা ভালো ?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন