বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সরকারি হাসপাতালে সাধারণ রোগীকে চিকিৎসা না দিলে কঠোর ব্যবস্থা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মে, ২০২০, ২:৪৬ এএম

সরকারি হাসপাতালে নন-কভিড রোগীদের চিকিৎসা নিশ্চিত করতে আবারো কঠোর নির্দেশনা জারি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। নির্দেশনায় সব সরকারি হাসপাতালে কভিড-১৯ সন্দেহে আগত রোগীদের জন্য আলাদা ব্যবস্থা নিশ্চিত করার ব্যবস্থা করতে বলা হয়েছে। এসব নির্দেশনার বাত্যয় ঘটলে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলেও নির্দেশনায় হুঁশিয়ারি দেয়া হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে, লক্ষ্য করা যাচ্ছে, কভিড-১৯ সংক্রমণের পর থেকে সরকারি হাসপাতালে সাধারণ রোগীদের চিকিৎসাপ্রাপ্তির ক্ষেত্রে নানাবিধ সমস্যার সম্মুখীন হচ্ছেন। এছাড়া, দীর্ঘদিন ধরে কিডনি ডায়ালাইসিসসহ, হৃদরোগ, ক্যান্সার এবং অন্যান্য জটিল রোগের চিকিৎসা গ্রহণকারীরা সংশ্লিষ্ট সরকারি হাসপাতালে চিকিৎসা গ্রহণে বাধার সম্মুখীন হচ্ছেন। এসব রোগীর চিকিৎসা অব্যাহত রাখার বিষয়ে বিভিন্ন সময়ে মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তর থেকে একাধিকবার নির্দেশনা জারি করা হয়েছে।

সরকারি হাসপাতালে সাধারণ রোগীদের স্বাস্থ্য সেবা দেয়ার জন্য তিন দফা নির্দেশনা দেয়া হয়েছে। তাতে বলা হয়েছে, সব সরকারি হাসপাতালে কভিড-১৯ সন্দেহে আগত রোগীদের চিকিৎসার জন্য পৃথক ব্যবস্থা নিশ্চিত করতে হবে। চিকিৎসা সুবিধা থাকা সত্ত্বেও জরুরি চিকিৎসার জন্য আগত কোনো রোগীকে কোনভাবেই ফেরত দেয়া যাবে না। রেফার করতে হলে স্বাস্থ্য অধিদপ্তরের কভিড হাসপাতালের নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে যোগাযোগ করে রোগীর চিকিৎসার বিষয়টি সুনিশ্চিত করে রেফার করতে হবে। দীর্ঘদিন ধরে যেসব রোগী কিডনি ডায়ালাইসিস করছেন অথবা কভিড হাসপাতাল থেকে ডায়ালাইসিসের জন্য স্থানান্তর করা হয়েছে এবং হৃদরোগ ও ক্যান্সারসহ অন্যান্য জটিল রোগের চিকিৎসা গ্রহণ করছেন তারা কোভিড আক্রান্ত না হয়ে থাকলে তাদের চিকিৎসা অব্যাহত রাখতে হবে। এসব নির্দেশনার ব্যত্যয় ঘটলে বা কোনো অভিযোগ প্রমাণিত হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থ নেয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Mohammed Jabbar ১৯ মে, ২০২০, ৩:০৫ এএম says : 0
কঠোর ব্যবস্থা| I still do not understand what is this. I can always see in the media this is being thrown out by all our Ministers!!
Total Reply(0)
MD Abdus salam khokon Khokon ১৯ মে, ২০২০, ৮:৪০ এএম says : 0
The worst situation in bogra govt hospital.doctors are not looking after in the hospital. Many doctors are not going to the hospital on time and even not going to the hospital.i think just west of govt money to them.the best way is pls recruite some three steps intelligence to know all about this real story and take the strong action for than immediately. Thank you.
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন