শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাজ করছে পরীক্ষামূলক ভ্যাকসিন

তৈরি হচ্ছে প্রতিরক্ষামূলক অ্যান্টিবডি

দ্য ইভনিং স্ট্যান্ডার্ড | প্রকাশের সময় : ২১ মে, ২০২০, ১২:০২ এএম

যুক্তরাষ্ট্রে মানুষের ওপর প্রয়োগ করা প্রথম করোনাভাইরাসের ভ্যাকসিন কাজ করছে বলে জানিয়েছে দেশটির বায়োটেকনোলজি কোম্পানি মডার্না। তাদের ভ্যাকসিনে ইঁদুরের পর মানবদেহেও প্রথম পর্যায়ের গবেষণায় আশাব্যঞ্জক ফলাফল পাওয়া গেছে। স্বেচ্ছাসেবীদের দেহে ভাইরাসের বিরুদ্ধে প্রতিরক্ষামূলক অ্যান্টিবডিগুলির বিকাশ ঘটেছে বলে জানিয়েছে সংস্থাটি।

মডার্না বলেছে, এই পরীক্ষায় অংশ নেওয়া ৮ জনের দেহে করোনাভাইরাস অ্যান্টিবডি তৈরি হয়েছে, যা তাদের ভাইরাস থেকে প্রতিরোধের একটি স্তর দেবে। স্বল্প ও মাঝারি পরিমাণে ভ্যাকসিন প্রয়োগের ফলে স্বেচ্ছাসেবীদের শরীরে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের প্রায় সমান বা আরো বেশি পরিমাণে ভাইরাসপ্রতিরোধী অ্যান্টিবডি তৈরি হয়েছে। এবং অতি সামান্যই পার্শ্ব প্রতিক্রিয়া ঘটেছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. আমেশ আদালজা রয়টার্সকে বলেছেন, ‘এটি উল্লেখযোগ্য অনুসন্ধান তবে এটি প্রাথমিক পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালে ৮ জনকেই অন্তর্ভুক্ত করেছিল। এটি সুরক্ষার জন্য ডিজাইন করা হয়েছিল। কার্যকারিতার জন্য নয়।’ তিনি এও বলেছেন যে, নতুন তথ্য উৎসাহজনক , তবে এপর্যায়ে এবং প্রয়োগ প্রক্রিয়া শেষ হওয়ার মধ্যে অনেক কিছুই এখনো ভুল হতে পারে। পরবর্তী পর্যায়ে দ্বিতীয় ট্রায়াল পর্ব এবং সংস্থাটি জুলাইয়ের মধ্যে তৃতীয় পর্যায়ে চুড়ান্ত সাফল্যের আশা করছে।

মডার্নার প্রধান স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন যে, যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন-এফডিএ এ মাসের শুরুতেই এ ভ্যাকসিন দ্বিতীয় ধাপের পরীক্ষার অনুমোদন দিয়েছে। যদি পরীক্ষা ভালো ফল আসে, তবে এ বছরের শেষ নাগাদ বা ২০২১ সালের শুরুতেই সর্বব্যাপী ব্যবহারের জন্য ভ্যাকসিন পাওয়া যাবে। মডার্না সুইস বায়োটেক ফার্ম লোনজার সাথে অংশীদার হয়েছে। যদি ভ্যাকসিনের ট্রায়ালগুলি সফল হয়, তবে তারা সম্মিলিতভাবে প্রতি বছর ১ বিলিয়ন ডোজ উৎপাদন করতে সক্ষম হবে।

মার্কিন সরকার গত এপ্রিলে ৪ শ’ ৮৩ মিলিয়ন ডলার মডার্নার ভ্যাকসিনের ওপর বিনিয়োগ করেছে। এদিকে, সোমবার মডার্নার ফলাফলের খবর প্রকাশিত হওয়ার পর সংস্থার শেয়ারের দাম বেড়েছে ২২ শতাংরো বেশি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
A K M Masud ২১ মে, ২০২০, ১:৩৮ এএম says : 0
এই ধরনের সংবাদ প্রতিদিন একটা না একটা থাকেই। এভাবেই দুই তিন মাস ধরে নিউজ দেখছি। কিন্তু এখনও কোনো ফল দেখছি না।
Total Reply(0)
মরিয়ম বিবি ২১ মে, ২০২০, ১:৩৯ এএম says : 0
আল্লাহর কাছে দোয়া করি ভ্যাকসিন যেন কাজ করে। আর কত দিন অপেক্ষা করতে হবে তিনিই ভালো জানেন।
Total Reply(0)
কে এম শাকীর ২১ মে, ২০২০, ১:৪০ এএম says : 0
হে আল্লাহ তুমি আমাদের হেফাজত করো। করোনাভাইরাস থেকে আমাদের মুক্তি পথ বের করে দাও।
Total Reply(0)
কে এম শাকীর ২১ মে, ২০২০, ১:৪০ এএম says : 0
হে আল্লাহ তুমি আমাদের হেফাজত করো। করোনাভাইরাস থেকে আমাদের মুক্তি পথ বের করে দাও।
Total Reply(0)
সাকা চৌধুরী ২১ মে, ২০২০, ১:৪১ এএম says : 0
পরীক্ষা চলতেই থাকবে, কিন্তু কভে ফল পাওয়া যাবে আল্লাহই ভালো জানেন।
Total Reply(0)
সাইফুল ইসলাম চঞ্চল ২১ মে, ২০২০, ১:৪২ এএম says : 0
এই নিউজ প্রতিদিন পড়তে পড়তে আর ভালো লাগে না।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন