ঢাকা, বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ১১ শাওয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

বৈঠকে চাঁদ দেখা কমিটি : পর্যালোচনা করতে করতেই সময় পার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মে, ২০২০, ৭:৪৭ পিএম

মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর কবে উদযাপন হবে, তা আজ জানা যাবে। আজ শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে ঈদ হবে আগামীকাল রোববার। আর চাঁদ দেখা না গেলে ঈদ হবে সোমবার।
ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছিল, আজ মাগরিবের নামাজের পর ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে বৈঠকে বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। তাতে সভাপতিত্ব করবেন ধর্ম প্রতিমন্ত্রী ও কমিটির সভাপতি শেখ মো. আব্দুল্লাহ। সেই কমিটি বৈঠকে বসেছে দেরিতে। চাঁদ দেখা নিয়ে কমিটির সদস্যরা পর্যালোচনা করছেন বলে জানিয়েছেন একজন কর্মকর্তা। সেই পর্যালোচনা করতে করতে ইতোমধ্যে এশার আযানের সময়ও ঘনিয়ে এসেছে। অথচ কমিটি তাদের সিদ্ধান্ত জানাতে পারেনি। নাম প্রকাশ না করার শর্তে একজন কর্মকর্তা বলেন, পর্যালোচনা শেষে কাল ঈদ হবে কিনা তা জানানো হবে।
এদিকে, ইসলামিক ফাউন্ডেশনের সিদ্ধান্তের অপেক্ষায় দেশের কোটি কোটি ধর্মপ্রাণ মুসলমান। অনেকের মতে, কাল ঈদ হচ্ছে না এটা অনেকটা নিশ্চিত। তবে কেন এ সময়ক্ষেপণ? ইসলামিক ফাউন্ডেশন মাগরিবের পরে অনায়াসে তাদের সিদ্ধান্ত জানিয়ে দিলে কোটি কোটি মুসলমান ভোগান্তিতে পড়তো না।
অন্যদিকে, বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে তা ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ কিংবা ৯৫৫৮৩৩৭ নম্বরে ফোন করে সংশ্লিষ্ট জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানাতে অনুরোধ করা হয়েছে। জানানো যাবে ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করেও।
রাজধানীতে এবার ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সকাল ৭টায়। এরপর আরও চারটি জামাত হবে সকাল ৮টা, ৯টা, ১০টা এবং পৌনে ১১টায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন