ঢাকা, বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭, ১৬ যিলক্বদ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

গুগলের ডুডলে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ মে, ২০২০, ৪:০৪ পিএম

আজ ২৫ মে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২১ তম জন্মবার্ষিকী। গুগলের হোমপেজে আজ এক বিশেষ ডুডলে তাঁকে স্মরণ করা হচ্ছে।
গুগল তাদের ডুডল পেজে লিখেছে, আজকের ডুডলে বাঙালি কবি, সংগীতকার, লেখক কাজী নজরুল ইসলামকে স্মরণ করা হচ্ছে। ভারতীয় স্বাধীনতা আন্দোলনের পক্ষে সোচ্চার ছিল নজরুলের কণ্ঠ। তিনি সহিষ্ণুতা ও স্বাধীনতার পক্ষে যেমন বলেছেন, তেমনি অন্যায়ের বিরুদ্ধে লড়াইয়ে বলিষ্ঠ কণ্ঠ ছিলেন, যা তাঁকে বিদ্রোহী কবির খেতাব এনে দিয়েছে।
১৮৯৯ সালে বর্ধমান জেলায় আজকের দিনে জন্মগ্রহণ করেন কবি নজরুল। ছোটবেলা থেকেই কবিতা ও সাহিত্যে তাঁর ঝোঁক ছিল। ১৯২২ সালে তাঁর বিদ্রোহী কবিতা প্রকাশিত হয়, যা উপনিবেশবাদ এবং বিশ্বব্যাপী নিপীড়নের বিরুদ্ধে কঠোর অবস্থানকে তুলে ধরে। আজকের ডুডল শিল্পকর্মটি তা থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি করা হয়েছে।
শুধু কবিতা নয়, তিনি ৪ হাজারের বেশি গান লিখেছেন, যা নজরুল গীতি নামের পরিচিত। ১৯৭২ সালে তাঁকে বাংলাদেশের জাতীয় কবির মর্যাদা দেওয়া হয়।
বিশেষ দিন ও বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে অনেক দিন থেকে গুগল সার্চের মূল পাতায় ডুডল প্রকাশ করে আসছে গুগল। আগেও বাংলাদেশের স্বাধীনতা দিবস, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রখ্যাত স্থপতি ও পুরকৌশলী এফ আর খান, জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ, শিল্পাচার্য জয়নুল আবেদিনের জন্মদিনসহ বেশ কিছু উল্লেখযোগ্য দিনে ডুডল প্রকাশ করেছিল গুগল।
বিখ্যাত ব্যক্তিবর্গ ও ঐতিহাসিক দিনকে স্মরণ করার জন্য গুগল তাদের হোমপেজে সে বিশেষ দিনের মানানসই লোগো তৈরি থাকে, যাকে ডুডল বলা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Ranzan kumar Roy ২৫ মে, ২০২০, ৪:৫৩ পিএম says : 0
Kazi Nazrul Islam is our National Poet.
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন