শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রধানমন্ত্রীর কার্যালয় মুখে জাতীয় কমিটির বিক্ষোভ মিছিল ২৮ জুলাই

প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

রামপাল চুক্তি বাতিল দাবি
স্টাফ রিপোর্টার : রামপাল চুক্তি বাতিলের দাবিতে ২৮ জুলাই প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে বিক্ষোভ মিছিল সফল করতে জাতীয় কমিটি পদযাত্রা করেছে।
গতকাল (শনিবার) বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির পদযাত্রা থেকে অবিলম্বে সুন্দরবনবিনাশী রামপাল বিদ্যুৎ কেন্দ্রের চুক্তি বাতিলের দাবি জানিয়ে বলা হয়, সরকার দেশবাসীর মতামত ও স্বার্থ উপেক্ষা করে বেআইনিভাবে এই চুক্তি সম্পাদন করেছে। আন্দোলনের মধ্য দিয়ে সরকারকে চুক্তি বাতিল করতে বাধ্য করা হবে। সমাবেশ থেকে আগামী ২৮ জুলাই প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে বিক্ষোভ, সারাদেশে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী পরিচালকের কার্যালয়ের সামনে বিক্ষোভ কর্মসূচি সফল করার আহ্বান জানান জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ।
পদযাত্রার শুরুতে প্রেসক্লাবের সামনে অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, মিথ্যাচার, প্রতারণা, দমন-পীড়ন, দুর্নীতি এবং আইনভঙ্গ করে চলছে জাতীয় স্বার্থবিরোধী রামপাল ও ওরিয়ন কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের কাজ। চলছে ভূমি ও বনগ্রাসী অপতৎপরতা। প্রতিদিন সুন্দরবনের ভেতর দিয়ে হাজার হাজার টনের কয়লা জাহাজ যাতায়াত করবে। সুন্দরবনের ওপর বছরে ৪৭ লাখ টন কয়লা পোড়ানো হবে। ৮ লাখ টন বিষাক্ত ছাইসহ নানা বিষাক্ত দ্রব্য তৈরি হবে। পানি ও বায়ুদূষণ খাদ্যচক্র ও জীবনচক্রকে বিপর্যস্ত করবে। এগুলো চলতে দিলে সুন্দরবন বিনাশ হবে এবং পাঁচ লক্ষাধিক মানুষ জীবিকা হারাবেন, ক্রমে উদ্বাস্তু হবেন আরও অনেক মানুষ। প্রাকৃতিক দুর্যোগে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কয়েক কোটি মানুষের জীবন ও সম্পদ সম্পূর্ণ অরক্ষিত হয়ে পড়বে। দেশ হারাবে প্রাণপ্রকৃতির অতুলনীয় সম্পদ, অসাধারণ বাস্তুসংস্থান ও বিশ্ব ঐতিহ্য।
পদযাত্রার পূর্বে প্রেসক্লাবের সামনে জাতীয় কমিটি ঢাকা মহানগরের সমন্বয়কারী জাহাঙ্গীর আলম ফজলুর সভাপতিত্বে ও সেকান্দার হায়াতের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন সদস্য সচিব আনু মুহাম্মদ, আশরাফ হোসেন আশু, নজরুল ইসলাম, জুলফিকার আলী, ফখরুদ্দীন কবীর আতিক, বাচ্চু ভুঁইয়া, আকবর খান, আমিরুল নুজহাত মনিষা প্রমুখ।
সমাবেশে শেষে পদযাত্রাটি প্রেসক্লাব থেকে শুরু হয়ে পল্টন, গুলিস্তান, বায়তুল মোকাররম ঘুরে পল্টন মোড়ে এসে শেষ হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন