মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জঙ্গি-সন্ত্রাসবিরোধী কমিটি গঠনে সাড়া নেই তৃণমূল আ’লীগে

প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

জেলা থানা ইউনিয়নে সন্ত্রাসবিরোধী কমিটি করতে নির্দেশ দিয়েছিলেন শেখ হাসিনা
তারেক সালমান : সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে এবং জনগণের মধ্যে সচেতনতা তৈরি করতে ঢাকঢোল পিটিয়ে তৃণমূলে কমিটি গঠনের উদ্যোগ নিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এই নির্দেশনা বাস্তবায়নে ঢাকা মহানগরের থানা এবং জেলা-উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে চিঠিও পাঠানো হয়েছে। কিন্তু এ নিয়ে তৃণমূলে তেমন কোনো সাড়া পাওয়া যাচ্ছে না। তবে রাজধানীর গুলশান ও কিশোরগঞ্জের শোলাকিয়ায় জঙ্গি হামলার ঘটনায় এখনো দেশজুড়ে বইছে নিন্দা ও প্রতিবাদের ঝড়। প্রতিদিনই জঙ্গিবাদ-সন্ত্রাস প্রতিরোধে জাতীয় ঐক্য গড়ে তোলার আহ্বানে জাতীয় প্রেসক্লাব, কেন্দ্রীয় শহীদ মিনার ও শাহবাগে বিভিন্ন সংগঠন মানববন্ধন ও সমাবেশ করছে।
গত ২১ জুলাই কমিটি গঠনের শেষ দিন থাকলেও ঢাকা মহানগরসহ দেশের বেশিরভাগ জেলায় এখনো গঠিত হয়নি সন্ত্রাসবিরোধী কমিটি। এ কারণে কমিটি গঠনের মেয়াদ বাড়িয়ে মৌখিকভাবে ৩০ জুলাই করা হয়েছে। গত ৩ জুলাই প্রতিটি মহানগর, জেলা-উপজেলা,ওয়ার্ড ও ইউনিয়ন পরিষদে এ কমিটি গঠনের ঘোষণা দিয়েছিল ক্ষমতাসীন জোটটি।
আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী ধানমন্ডির দলটির সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ১৪ দলের বৈঠকে কমিটি গঠনের সিদ্ধান্ত হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী গত ৮ জুলাই কমিটি গঠন করতে নির্দেশ দিয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ স্বাক্ষরিত দুই পৃষ্ঠার একটি চিঠি ১৪ দলের নেতা ও তৃণমূলে পাঠানো হয়।
চিঠিতে বলা হয়, ১৪ দলের নেতাকর্মী, বিভিন্ন পেশাজীবী, সামাজিক, সাংস্কৃতিক দলগুলোর সমন্বয়ে সন্ত্রাসবিরোধী কমিটি গঠন করতে হবে। ৩ জুলাই সভায় সিদ্ধান্ত মোতাবেক জেলা ও মহানগরে ১ জনকে সভাপতি, ১৭ জনকে সহ-সভাপতি, ১ জন সদস্যসচিব ও বাকিদের সদস্য, উপজেলায় ১ জনকে সভাপতি, ১০ জনকে সহ-সভাপতি, ১ জন সদস্যসচিব বাকিদের সদস্য, ইউনিয়নে ১ জন সভাপতি, ৬ জনকে সহ-সভাপতি, ১ জন সদস্যসচিব ও বাকিদের সদস্য এবং ওয়ার্ডে ১ জন সভাপতি, ৩ জন সভাপতি, ১ জন সদস্যসচিব ও বাকিদের সদস্য করে কমিটি গঠন করতে হবে।
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী কমিটি গঠনের বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, এখন পর্যন্ত কয়টি জেলায় কমিটি গঠন হয়েছে, তা এখনো জানি না।
খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকা মহানগর আওয়ামী লীগের দক্ষিণের সমন্বয়ক কমিটিও হয়নি। সংগঠনের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ অসুস্থ থাকার কারণে কমিটি হয়নি বলে জানানো হচ্ছে। অসুস্থ হয়ে ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন থাকায় এ বিষয়ে মো: শাহে আলম মুরাদের সঙ্গে কথা বলা যায়নি।
ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ মিলিয়ে ৪৯টি থানা ১০৪টি ওয়ার্ড ও ১৭টি ইউনিয়ন আছে। এর মধ্যে যাত্রাবাড়ী থানায় কমিটি হয়েছে বলে জানা গেছে। ঢাকা মহানগর উত্তরের সভাপতি এ কে এম রহমত উল্লাহ বলেন, সব থানা ও ওয়ার্ডকে আমরা বলে দিয়েছি কমিটি গঠন করতে। শনিবার সবার কাছ থেকে কমিটির তালিকা নেয়া শুরু হয়েছে।
এদিকে, শুধু ঢাকা মহানগর নয়, দেশের বেশিরভাগ জেলায়ও এখনো সন্ত্রাসবিরোধী কমিটি হয়নি। আর যেসব জেলায় কমিটি হয়েছে সেখানেও ওয়ার্ড, ইউনিয়নগুলো এখনো বাকি।
যশোর জেলায় সন্ত্রাস-জঙ্গিবাদ প্রতিরোধে কমিটি গঠন দূরের কথা, বৈঠকও ডাকা হয়নি। এ প্রসঙ্গে জেলা আওয়ামী লীগের সভাপতি শহীদুল ইসলাম মিলন বলেন, এখন পর্যন্ত ১৪ দলের মিটিং করা সম্ভব হয়নি। যে কারণে আমরা কমিটি গঠনের কাজ শুরু করতে পারছি না। মিটিং ডাকা হলে কমিটি গঠন করা যাবে। জামায়াত-শিবির অধ্যুষিত জেলা নীলফামারীতেও একই অবস্থা। জেলা নেতারা কমিটি গঠনের নির্দেশনা পেয়েছেন মঙ্গলবার। যে কারণে এখন পর্যন্ত কমিটি হয়নি। নীলফামারী-২ আসনের এমপি আসাদুজ্জামান নূর ২০ জুলাই সেখানে পৌঁছেন।
জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ বলেন, মঙ্গলবার কেন্দ্রের চিঠি পেয়েছি। আমরা এখন কমিটি গঠনের সব ধরনের প্রস্তুতি নিতে শুরু করেছি।
তবে টাঙ্গাইল জেলায় সন্ত্রাস ও জঙ্গি দমনে ১০৮ সদস্যের কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জোয়াহেরুল ইসলাম। জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুর রহমান খান ফারুককে সভাপতি ও সাধারণ সম্পাদক জোয়াহেরুল ইসলামকে সদস্য সচিব করে এ কমিটি গঠন হয়েছে।
জোয়াহেরুল ইসলাম বলেন, জেলা আওয়ামী লীগের উদ্যোগে সন্ত্রাস ও জঙ্গিবিরোধী পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়েছে। সক্রিয় সব সদস্য এ কমিটিতে স্থান পেয়েছে। সমাবেশ, শোভাযাত্রা করে মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির চেষ্টা চলছে।
টাঙ্গাইল সদর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও হুগড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তোফাজ্জল হোসেন খান তোফা কমিটি গঠনের বিষয়ে জানান, টাঙ্গাইল সদর থানার বিভিন্ন ইউনিয়ন ও ওয়ার্ডে সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী কমিটি গঠনের কাজ চলছে। ইতোমধ্যে বেশ কয়েকটি ইউনিয়ন ও সংশ্লিষ্ট ওয়ার্ড কমিটি গঠন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। যেসব ইউনিয়নে কমিটি গঠন বাকি আছে তাদের দ্রুত বর্ধিত সভা করে সচেতন মানুষদের নিয়ে কমিটি গঠনের জন্য থানা কমিটি থেকে নির্দেশনা দেয়া হয়েছে।
তোফা আরো জানান, আমাদের টাঙ্গাইল সদর থানায় সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী কমিটি গঠনের প্রক্রিয়া চলছে। আশা করি ৩০ জুলাইয়ের মধ্যেই তা সম্পন্ন হবে।
এদিকে, জামায়াত-শিবির অধ্যুষিত আরেক জেলা ফেনীতে এখনো সন্ত্রাসবিরোধী কমিটি করা হয়নি। এ বিষয়ে ফেনী-২ আসনের এমপি নিজাম উদ্দিন হাজারীকে বেশ কয়েকবার ফোন করা হলে তিনি রিসিভ করেনি। ফেনী-৩ আসনের এমপি রহিম উল্লাহ বেশ কয়েক মাস হলো এলাকাতেই যান না বলে জানা গেছে। কেন্দ্র থেকে পাঠানো চিঠিতে চলমান সন্ত্রাস ও জঙ্গিবাদী তৎপরতার জন্য জামায়াত-বিএনপিকে দোষারোপ করে তাদের ব্যাপারে সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে। গাইবান্ধা জেলায়ও এখনো সন্ত্রাস প্রতিরোধে কমিটি গঠন হয়নি। তবে কয়েকটা সন্ত্রাসবিরোধী সমাবেশ হয়েছে। এ বিষেয়ে জেলার কোনো নেতা কথা বলতে রাজি হননি।
পঞ্চগড় জেলায়ও এখন পর্যন্ত সন্ত্রাস-জঙ্গিবাদবিরোধী কমিটি গঠন করা হয়নি। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাৎ সম্রাট বলেন, আগামী ২৪ জুলাই আমরা বৈঠকে বসব। তারপর কমিটি গঠন করা হবে। একই অবস্থা নেত্রকোনা জেলায়ও। জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের প্রশাসক মতিয়ার রহমান দেশের বাইরে থাকায় বৈঠক ডাকা হয়নি। এ ব্যাপারে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফ আলী খান খসরু বলেন, জেলা সভাপতি মতিয়ার রহমান রাষ্ট্রীয় সফরে দেশের বাইরে থাকায় আমরা মিটিং করতে পারছি না। সভাপতি দেশে ফিরলেই কমিটি গঠন করব।
বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন বলেন, স্থানীয় প্রশাসন ও ১৪ দলের উদ্যোগে জেলার বিভিন্ন স্থানে মিটিং ও সমাবেশ করা হচ্ছে। কিছু কিছু কমিটিও গঠন করা হচ্ছে বলে জানান তিনি। লক্ষ্মীপুর ও রামগঞ্জ জেলায় ইতোমধ্যেই সন্ত্রাসবিরোধী কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন জোটের শরিক দল তরিকত ফেডারেশন মহাসচিব এম এ আউয়াল। ওয়ার্ড ও ইউনিয়নে কমিটি গঠনের কাজ চলছে বলেও জানান তিনি।
উল্লেখ্য, রাজধানীর গুলশান হলি আর্টিসান রেস্টুরেন্টে হামলা ও কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ ময়দানের পাশে সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে সারাদেশে সন্ত্রাসবিরোধী কমিটি গঠনের ঘোষণা দেয় ক্ষমতাসীন জোট আওয়ামী লীগ। গত ১১ জুলাই কেন্দ্রীয় শহীদ মিনারে ১৪ দলীয় জোটের সন্ত্রাস-জঙ্গিবাদবিরোধী সমাবেশ থেকে সারাদেশে সন্ত্রাসবিরোধী কমিটি গঠনের আহ্বান জানান জোটের মুখপাত্র মোহাম্মদ নাসিম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন