বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জঙ্গিবাদের বিরুদ্ধে মানবতার পক্ষে রাজপথে নেমেছে সংস্কৃতিসেবীরা

প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সংস্কৃতিকর্মীরা অসুন্দরের বিরুদ্ধে সুন্দরের জয়গান গেয়েছে। জঙ্গিবাদের বিরুদ্ধে মানবতার পক্ষে অন্যদের মতো সংস্কৃতিকর্মীরাও পথে নেমেছে। দেশের সাধারণ মানুষকে জাগ্রত করার প্রত্যয়ে গান, কবিতার মিছিল নিয়ে প্রতিবাদে সংস্কৃতিকর্মীরা গতকাল রাজপথে নামে। রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু করে গত ১ জুলাই জঙ্গি হামালার শিকার গুলশানের হলি আর্টিজান রেস্টুরেন্ট পর্যন্ত পদযাত্রার মধ্যদিয়ে সকল অসুন্দরের বিরুদ্ধে মানবতার জয়গান গেয়েছে। গতকাল শ্রাবণের বৃষ্টিস্নাত দিনের বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয় ‘মানবতা ও স্বদেশ ভাবনায় রুখে দাঁড়াও জঙ্গিবাদ’ শীর্ষক সংস্কৃতিকর্মীদের এই পদযাত্রা। সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে অনুষ্ঠিত এই পদযাত্রা কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শাহবাগ ও হাতিরঝিল হয়ে গুলশানে গিয়ে শেষ হয়।
পদযাত্রায় উপস্থিত ছিলেন, অভিনেতা এটিএম শামসুজ্জামান, নাট্যজন রামেন্দু মজুমদার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, জাতীয় কবিতা পরিষদের সভাপতি কবি ড. মুহাম্মদ সামাদ, গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীর, কবি মুহম্মদ নুরুল হুদা, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ, চিত্রকর মনিরুজ্জামান, গ্রুপ থিয়েটার ফেডারেশানের সভাপতিম-লীর সদস্য ঝুনা চৌধুরী, অভিনেত্রী ত্রপা মজুমদার, অভিনেত্রী রোকেয়া প্রাচী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সঙ্গীতা ইমাম, নারী নেত্রী আয়শা খানম প্রমুখ। এসময় বিভিন্ন ভাগে বিভক্ত হয়ে সংস্কৃতিকর্মীরা মুক্তিযুদ্ধের গান, মানবতার গান, স্বদেশ প্রেমের গান, জাগরণের গান পরিবেশনের মধ্যদিয়ে প্রতিবাদে উত্তাল করে তোলেন ঢাকার রাজপথ।
এসময় সংস্কৃতিকর্মীদের কণ্ঠে উঠে আসে ‘এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি, সালাম সালাম হাজার সালাম, তীর হারা এই ঢেউয়ের সাগর পাড়ি দেবোরে, মাগো ভাবনা কেন, আগে কি সুন্দর দিন কাটাইতাম, মানুষ ভজলে ভবে সোনার মানুষ হবি, ভয় কি মরণে ইত্যাদি গান। এসব গানের সুরে-তালে-ছন্দে সংস্কৃতিকর্মীদের সাথেও এসময় কন্ঠ মেলায় গান কাবিতার মিছিলে অংশ নেওয়া বিভিন্ন শ্রেণি-পেশার শত শত সাধারণ মানুষ।
এর আগে কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে শামসুর রাহমানের ‘স্বাধীনতা তুমি’ কবিতাটি আবৃত্তি করেন বাচিক শিল্পী আহকাম উল্লাহ। এসময় সংক্ষিপ্ত বক্তৃতা করেন জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।
সংক্ষিপ্ত বক্তব্যে সম্মিলিত সাংস্কৃতি জোটের সভাপতি গোলাম কুদ্দুছ বলেন, যখন আমাদের অভাব ছিলো, শিক্ষার পর্যাপ্ত সুযোগ ছিলো, তখন আমাদের ভেতরে মানবিকতার বোধ ছিলো। মানুষের মাঝে সম্প্রীতি ছিলো। সবকিছু মিলিয়ে একটা উদার সংস্কৃতি চর্চাও ছিলো। বর্তমানে আমরা সেই উদার সংস্কৃতি থেকে দূরে সরে যাচ্ছি। তিনি বলেন, আজকে যে সন্ত্রাস, জঙ্গি ও জঙ্গিবাদ আমার দেশে নৃশংসতা চালাচ্ছে এটা তারই ইঙ্গিত বহন করে। সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবেলার জন্য সরকার আছে। তারাই প্রতিরোধ করবে। কিন্তু আমাদের কাজ হলো, আমাদের সন্তানদেরকে আমাদের হাজার বছরের পুরনো সংস্কৃতির মানবিক ও অসাম্প্রদায়িকতার আলোকে শিক্ষা দেওয়া। এর পাশাপাশি আমাদের খেয়াল রাখতে হবে আমাদের সন্তান কোথায় যাচ্ছে, কি করছে সে দিকেও।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন