শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কাবুলে সমাবেশে বিস্ফোরণ নিহত ৮০ আহত ২৩১ আইএস’র দায় স্বীকার

প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলে গতকাল (শনিবার) এক বিক্ষোভ সমাবেশে শক্তিশালী বোমা বিস্ফোরণে অন্তত ৮০ জন নিহত এবং অন্তত ২৩১ জন আহত হয়েছে। জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এ হামলা চালিয়েছে বলে দাবি করেছে। গতকাল দেশটির সংখ্যালঘু ফারসিভাষী হাজারা সম্প্রদায়ের এক বিক্ষোভ সমাবেশে এ বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে বিভিন্ন বার্তা সংস্থা এ খবর জানায়।
দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ ইসমাইল কাওয়ুসি হতাহতের এ তথ্য জানিয়েছেন। তবে এটা হাসপাতাল থেকে পাওয়া প্রাথমিক পরিসংখ্যান। এ সংখ্যা আরো বাড়তে পারে। বিস্ফোরণে আহত ব্যক্তিদের ঘটনাস্থলের কাছাকাছি ইস্তিকলাল হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে তিনি জানান। বিস্ফোরণের পর ঘটনাস্থলের দৃশ্য ছিল ভয়াবহ। ঘটনাস্থলে দগ্ধ ব্যক্তি এবং মানুষের ছিন্নভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ পড়ে থাকতে দেখা যায়। বিস্ফোরণের ঘটনায় বিক্ষোভকারীরা বিক্ষোভ করছিল। এতে ঘটনাস্থলে অ্যাম্বুলেন্স পৌঁছানো বেশ কঠিন হয়ে পড়ে। দেশটির বামিয়ান প্রদেশ দিয়ে ব্যয়বহুল বিদ্যুৎকেন্দ্রের সঞ্চালন লাইন গেছে। কিন্তু এখানকার বাসিন্দা হাজারা সম্প্রদায়ের মানুষেরা বিদ্যুৎবঞ্চিত থেকে যান। তারা নিজেদের এলাকায় বিদ্যুতের দাবিতে বিক্ষোভ সমাবেশে জড়ো হয়েছিল। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক বিবৃতিতে জানিয়েছে, কাবুলে বিক্ষোভকারীদের শান্তিপূর্ণ সমাবেশের ওপর নৃশংস এ হামলা চরম অসম্মানের। এ ধরনের আক্রমণ আবারও স্মরণ করিয়ে দিল যে, আফগানিস্তানের বিপদ এখনো কাটেনি এবং মানবাধিকার পরিস্থিতি সঙ্কটপূর্ণ।
এক বিবৃতিতে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি গভীর দুঃখ প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘শান্তিপূর্ণ বিক্ষোভ প্রতিটি নাগরিকের অধিকার। কিন্তু সুবিধাবাদী সন্ত্রাসীরা জনতার মধ্যে ঢুকে হামলা চালিয়ে তাদের হত্যা করেছে এবং নিরাপত্তা বাহিনীসহ বেশ কিছু নাগরিককে আহত করেছে।’
এদিকে আইএসের কথিত বার্তা সংস্থা আমাক জানিয়েছে, ‘কাবুলে আইএসের যোদ্ধারা বেল্টে রাখা বোমার বিস্ফোরণ ঘটিয়েছে।’ সূত্র : এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন