ঢাকা, বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭, ১৬ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনা স্নাতক শিক্ষার্থীদের ভিসা বাতিলের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২০, ৩:১০ পিএম

হাজার হাজার চীনা স্নাতক শিক্ষার্থীর ভিসা বাতিল করার পরিকল্পনা করছে মার্কিন যুক্তরাষ্ট্র। কারণ, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিশ্বাস চীনের সেনাবাহিনীর সাথে তাদের যোগাযোগ আছে। বৃহস্পতিবার মার্কিন প্রশাসনের দুটি সূত্র এই তথ্য জানিয়েছে।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, আগামী সপ্তাহের শুরুতেই এই ঘোষণা করা হতে পারে। এই পদক্ষেপের ফলে ৩ হাজার থেকে ৫ হাজার চীনা শিক্ষার্থী ক্ষতিগ্রস্থ হতে পারে। প্রথমত চীনের একটি ক্যাটাগরির শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে ঢোকা বন্ধ করতে এ পরিকল্পনা নেয়া হচ্ছে। এরপর শিক্ষাক্ষেত্রে আরো কড়াকড়ির পদক্ষেপ নিতে পারে যুক্তরাষ্ট্র। আবার চীন সরকারও পাল্টা প্রতিশোধ হিসেবে মার্কিন শিক্ষার্থীদের ওপর ভিসা এবং পড়াশোনায় নিষেধাজ্ঞা আরোপ করতে পারে।

যুক্তরাষ্ট্রে একক কোনও দেশের হিসেবে চীনা শিক্ষার্থীর সংখ্যা সবচেয়ে বেশি। সেখানে অন্তত ৩ লাখ ৬০ হাজার চীনা শিক্ষার্থী রয়েছে; যারা দেশটির বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানে অধ্যয়নরত। সম্প্রতি এ দুই দেশ পাল্টাপাল্টি ব্যবসা-বাণিজ্য, প্রযুক্তিগত কড়াকড়ি নীতি নিয়েছে এবং নির্দিষ্ট কিছু গণমাধ্যমের প্রবেশাধিকারও সীমিত করেছে। করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার পর থেকে চীন-মার্কিন সম্পর্ক একেবারে তলানিতে পৌঁছেছে।

হংকংয়ের স্বাধীনতাকামীদের দমনে চীন সরকার দেশটির পার্লামেন্টে হংকং জাতীয় নিরাপত্তা বিল পাস হয়েছে। এই ইস্যুতে চীনকে শাস্তি দেয়ার উপায় নিয়ে মার্কিন কর্মকর্তারা আলোচনা শুরু করেছেন। মঙ্গলবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। বৈঠকে চীনা শিক্ষার্থীদের ভিসা বাতিলের পরিকল্পনার ব্যাপারে প্রেসিডেন্টকে অবগত করেন তিনি। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন