ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গ্রীসের দরজা খুলছে ২৯ দেশের জন্য

করোনার সুসংবাদ আন্তর্জাতিক বিমান চলার অনুমতি পাকিস্তানে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২০, ১২:০২ এএম

আগামী ১৫ জুন থেকে ২৯টি দেশের পর্যটকদের ভ্রমণের অনুমতি দিয়েছে গ্রীস। করোনাভাইরাস মহামারীর কারণে হওয়া আর্থিক ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে শুক্রবার এই সিদ্ধান্ত ঘোষণা করেছে গ্রীস সরকার। এদিকে শুক্রবার থেকে আবার আন্তর্জাতিক বিমান চলাচলের অনুমতি দিয়েছে পাকিস্তান।

গ্রীক পর্যটন মন্ত্রণালয় জানিয়েছে, অনুমোদিত দেশগুলোর যাত্রীরা ১৫ জুন থেকে সরাসরি বিমানের মাধ্যমে এথেন্স এবং উত্তরের শহর থেসালোনিকি থেকে গ্রীসে প্রবেশ করতে পারবে। আগামী ১ জুলাই থেকে অন্যান্য দেশকেও এই তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।
শুক্রবার যে ২৯ দেশের তালিকা ঘোষণা করা হয় সেগুলো হল- আলবেনিয়া, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, উত্তর ম্যাসিডোনিয়া, বুলগেরিয়া, জার্মানি, ডেনমার্ক, সুইজারল্যান্ড, এস্তোনিয়া, জাপান, ইসরায়েল, চীন, ক্রোয়েশিয়া, সাইপ্রাস, লাটভিয়া, লেবানন, নিউজিল্যান্ড, লিথুয়ানিয়া, মাল্টা, মন্টিনিগ্রো, নরওয়ে, দক্ষিণ কোরিয়া, হাঙ্গেরি, রোমানিয়া, সার্বিয়া, সেøাভাকিয়া, সেøাভেনিয়া, চেক প্রজাতন্ত্র এবং ফিনল্যান্ড। ওই দেশগুলি থেকে আগত দর্শনার্থীদের করোনাভাইরাস পরীক্ষা করা হতে পারে বলে মন্ত্রণালয় জানিয়েছে।

প্রসঙ্গত, গ্রীসের অর্থনীতির প্রায় ২০ শতাংশ আসে পর্যটন এবং এই সম্পর্কিত খাতগুলো থেকে। চলতি বছর পর্যটন মওসুমে লকডাউন জারি রাখার ব্যাপারে উদ্বিগ্ন ছিল গ্রীস সরকার।

ওদিকে, আন্তর্জাতিক বিমান পরিবহন পুনরায় চালু করার অনুমতি দিয়েছে পাকিস্তান। শুক্রবার পাকিস্তানের সিভিল এভিয়েশন অথরিটির এক কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন। করোনাভাইরাস মহামারীর বিস্তার রোধ করতে মার্চ মাস থেকে বাণিজ্যিক বিমান চলাচলের জন্য নিজেদের আকাশসীমা বন্ধ রেখেছিল দেশটি। সিভিল এভিয়েশন অথরিটির সিনিয়র যুগ্ম-সচিব আবদুস সাত্তার খোকার এক বিবৃতিতে বলেছেন, ‘জাতীয় ও বিদেশী উভয় এয়ারলাইনসকেই গোয়েদার ও তুরবত বাদে পাকিস্তানের সব আন্তর্জাতিক বিমানবন্দর থেকে চলাচলের অনুমতি দেয়া হবে।’
করোনাভাইরাস সংক্রমণের হার বাড়ার পরেও চলতি মাস থেকে পাকিস্তান লকডাউন শিথিল করতে শুরু করেছে এবং অভ্যন্তরীণ বিমানগুলো চলাচলের অনুমতি দিয়েছে। কিছু এয়ারলাইনস পাকিস্তানের অভ্যন্তরে ও বাইরে আন্তর্জাতিক প্রত্যাবাসন ফ্লাইট চালনা করার অনুমতি পেয়েছিল। সূত্র : দ্য ক্রোন, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Alamin Bin Abdul Aziz ৩১ মে, ২০২০, ১:০১ এএম says : 0
আল্লাহ রহম করুন।
Total Reply(0)
Md Salim ৩১ মে, ২০২০, ১:০৩ এএম says : 0
বাংলাদেশ বিমান সৌদি আরবে কখন যেতে পারবে ?
Total Reply(0)
Md Syed Alam ৩১ মে, ২০২০, ১:০৪ এএম says : 0
Very good news.
Total Reply(0)
জন্মভুমি ছাতক ৩১ মে, ২০২০, ১:০৪ এএম says : 0
করোনা ঝুঁকি মাথায় নিয়েই সবকিছু চালু করতে হবে। এছাড়া আর কোনো উপায় দেখছি না।
Total Reply(0)
বারেক হোসাইন আপন ৩১ মে, ২০২০, ১:০৫ এএম says : 0
আরব আমিরাতের সাথে বাংলাদেশের বিমান চলাচল শুরু হবে কবে?
Total Reply(0)
মেহেদী ৩১ মে, ২০২০, ১:০৫ এএম says : 0
েএভাবেই আস্তে আস্তে অনেক দেশের দরজা খুলবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন